সরকারি চাকুরিতে সংরক্ষণ তুলে দেওয়ার ঘোষণা হাসিনার

 বাংলাদেশে সরকারি চাকরিতে এই মুহূর্তে ৫৬ শতাংশ পদ সংরক্ষিত। মুক্তিযোদ্ধাদের পরিবারের সদস্যরা ছাড়াও মহিলা, সংখ্যালঘু এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা সংরক্ষণের আওতায় পড়ে

Updated By: Apr 13, 2018, 04:33 PM IST
সরকারি চাকুরিতে সংরক্ষণ তুলে দেওয়ার ঘোষণা হাসিনার

নিজস্ব প্রতিবেদন: সরকারি চাকুরিতে সংরক্ষণ তুলে দেওয়ার ঘোষণা করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়েজেদ। বুধবার ছাত্রবিক্ষোভের চতুর্থ দিনে সরকারি চাকুরিতে সংরক্ষণ তুলে দেওয়ার ঘোষণা করেন তিনি। আর হাসিনা এই সিদ্ধান্তে দিশাহারা প্রতিবাদী শিবির।

আরও পড়ুন- দাঁড়িয়ে গান না-গাওয়ায় পাকিস্তানে গুলি করে খুন অন্তঃসত্ত্বা গায়িকাকে

কয়েক দিন ধরে ঢাকার রাস্তায় সংরক্ষণের বিরোধিতায় বিক্ষোভ দেখাচ্ছে ছাত্ররা। এদিনও বিভিন্ন রাস্তায় চলে তুমুল ছাত্র বিক্ষোভ। বাংলাদেশে সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, লাগাতার বিক্ষোভের জেরে সংসদে সরকারি চাকুরিতে সংরক্ষণ তুলে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এ দিন তিনি আরও বলেন, এখন ছাত্রদের বিক্ষোভ ‘অযৌক্তিক’। সংরক্ষণ তুলতে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন তিনি।ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচর্যের বাড়িতে হামলার তীব্র নিন্দা করেন শেখ হাসিনা। এই ঘটনায় জড়িত অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন- আপনার ব্যক্তিগত তথ্য কেমব্রিজ অ্যানালিটিকার হাতে গচ্ছিত কিনা জেনে নিন

উল্লেখ্য, বাংলাদেশে সরকারি চাকরিতে এই মুহূর্তে ৫৬ শতাংশ পদ সংরক্ষিত। মুক্তিযোদ্ধাদের পরিবারের সদস্যরা ছাড়াও মহিলা, সংখ্যালঘু এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা সংরক্ষণের আওতায় পড়ে। এই সংরক্ষণে ১০ শতাংশ করার  দাবি তুলেছেন বিক্ষোভকারীরা। ছাত্রনেতা নইম খান জানিয়েছেন, সংরক্ষণ অনৈতিক। এই সংরক্ষণ ভোগ করেন মোট জনসংখ্যার মাত্র ২ শতাংশ মানুষ। যেখানে ৯৮ শতাংশ মানুষ মারামারি করে মরে মাত্র ৪৪ শতাংশ পদের জন্য।    

আরও পড়ুন- রাশিয়ার কোটে বল ঠেলে মার্কিন আইনসভায় ক্ষমা চাইলেন জুকারবার্গ