সন্ত্রাসবাদ দমনে সফল পাকিস্তান, দাবি ইমরান খানের

ইমরান দাবি করেছেন, পাকিস্তান তাদের সন্ত্রাসবাদ দমনের অভিজ্ঞতা ও কৌশল সকলের সঙ্গে ভাগ করে নিতে প্রস্তুত।

Updated By: Jun 14, 2019, 10:12 PM IST
সন্ত্রাসবাদ দমনে সফল পাকিস্তান, দাবি ইমরান খানের

নিজস্ব প্রতিবেদন: সন্ত্রাসবাদ দমনে সফল পাকিস্তান। বিশ্বের যে গুটিকয়েক দেশ সন্ত্রাসবাদ দমনে সাফল্য অর্জন করেছে, তার মধ্যে পাকিস্তানের অবস্থান একেবারে সামনের সারিতে। শুক্রবার এমনই দাবি করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

কিরঘিজস্থানের রাজধানী বিশকেকে এখন চলছে সাংহাই কর্পোরেশন অরগানাইজেশন বা SCO-র সম্মেলন। সেখানেই পাকিস্তানের প্রধানমন্ত্রী এই দাবি করেন। তাঁর কথায়, পাকিস্তান সবসময় সন্ত্রাসবাদের সমালোচনায় মুখর হয়।

আরও পড়ুন: বিশকেক যেন তাঁর বাইশ গজ! ফের অসৌজন্যতার নজির গড়ে বিতর্কে ইমরান খান

এটা SCO-র ১৯তম সম্মেলন চলছে। ওই সম্মেলনেই যোগ দিয়েছে ভারতও। উপস্থিত রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এদিন সন্ত্রাসবাদ দমন নিয়ে কথা বলেছেন। সন্ত্রাসবাদ দমনে সকলের সাহায্যও চেয়ে নেন মোদী।

ঘুরিয়ে সন্ত্রাসবাদে মদত দেওয়ার জন্য পাকিস্তানকে কাঠগড়ায় তুলেছেন প্রধানমন্ত্রী। SCO সম্মেলনে তিনি সন্ত্রাসবাদ দমনে কয়েক দশক ধরে সাহায্য করার জন্য একটি দেশকে অভিযুক্ত করেন। কিন্তু কোথাও তিনি পাকিস্তানের নাম করেননি।

আরও পড়ুন: আগে সন্ত্রাসের বিরুদ্ধে ব্যবস্থা নিক পাকিস্তান, পরে আলোচনা, জিনপিংকে জানালেন মোদী

একই মঞ্চে দাঁড়িয়ে ইমরান সন্ত্রাসবাদ দমনের প্রসঙ্গ তুলেছেন। দাবি করেছেন, পাকিস্তান তাদের সন্ত্রাসবাদ দমনের অভিজ্ঞতা ও কৌশল সকলের সঙ্গে ভাগ করে নিতে প্রস্তুত। একই সঙ্গে SCO-র সন্ত্রাসবাদ দমনের উদ্যোগেও পাকিস্তান সর্বতোভাবে পাশে থাকতে চায়।

কিন্তু একই সঙ্গে তিনি কিছু বিস্ফোরক অভিযোগও করেছেন। তাঁর অভিযোগ, গোটা বিশ্বে অসহিষ্ণুতা ও ইসলামের প্রতি আতঙ্ক বাড়ানো হচ্ছে। এতে ধর্মীয় বিভাজন তৈরি হচ্ছে।

আরও পড়ুন: আমেঠিতে অস্ত্র কারখানার জন্য পুতিনকে ধন্যবাদ মোদীর, দেখুন ভিডিয়ো

এদিনের ওই সম্মেলন থেকে আফগানিস্থান প্রসঙ্গেও মুখ খুলেছেন ইমরান খান। পাকিস্তানের প্রধানমন্ত্রীর দাবি, সেনা দিয়ে আফগানিস্থানের সমস্যার সমাধান করা সম্ভব নয়। তবে সেদেশে শান্তি ফেরাতে পাকিস্তান সবসময় সাহায্য করবে বলেও তিনি এদিন জানিয়েছেন।

.