বলিউড গানে একসঙ্গে নাচল ভারত-পাক সেনা, দেখুন ভিডিও

রাশিয়ায় সাংহাই কোঅপারেশন অরগানাইজেশনের (এসসিও) সামরিক মহড়ার শেষে আয়োজন হয়েছিল একটি বিনোদনমূলক অনুষ্ঠানের। সেখানে উপস্থিত ছিল  এসসিও-র অন্তর্ভুক্ত বিভিন্ন দেশের সেনা। গত বছরে এই অর্গানাইজেশনের সদস্য হওয়া ভারত এবং পাকিস্তানের সেনাও অংশগ্রহণ করে

Updated By: Sep 2, 2018, 11:54 AM IST
বলিউড গানে একসঙ্গে নাচল ভারত-পাক সেনা, দেখুন ভিডিও
ভিডিও চিত্র।

নিজস্ব প্রতিবেদন: কাঁধে কাঁধ মিলিয়ে এক সঙ্গে নাচলেন ভারত-পাকিস্তানের সেনারা। তাও আবার বলিউড গানের তালে তালে। অবাক হচ্ছেন! কিন্তু, এটাই সত্যি। তবে, ভারত কিংবা পাক মাটিতে নয়, সুদূর রাশিয়ায় দেখা গেল এই দুই দেশের সেনার সম্প্রীতি। উপলক্ষ কী?

রাশিয়ায় সাংহাই কোঅপারেশন অরগানাইজেশনের (এসসিও) সামরিক মহড়ার শেষে আয়োজন হয়েছিল একটি বিনোদনমূলক অনুষ্ঠানের। সেখানে উপস্থিত ছিল  এসসিও-র অন্তর্ভুক্ত বিভিন্ন দেশের সেনা। গত বছরে এই অর্গানাইজেশনের সদস্য হওয়া ভারত এবং পাকিস্তানের সেনাও অংশগ্রহণ করে। ওই অনুষ্ঠানে বলিউড গানের তালে নাচতে দেখা যায় ভারত এবং পাকিস্তানের দুই সেনাকে। এই নাচের ভিডিও টুইট করে প্রকাশ্যে আনে দিল্লিতে অবস্থিত রুশ দূতাবাসও।

আরও পড়ুন- ক্যালিফোর্নিয়ায় মেডিকেল কারচুপির জেরে জেল ভারতীয় বংশোদ্ভূত চিকিত্সকের

 ‘পিসফুল মিশন ২০১৮’ নামে একটি মহড়ার আয়োজন করে রাশিয়ার সেন্ট্রাল মিলিটারি কমিশন। চিন, রাশিয়া, কাজাখস্তান, তাজিকিস্তান, কিরঘিজস্তানের পাশাপাশি ভারত এবং পাকিস্তানও অংশগ্রহণ করে এই মহড়ায়। সন্ত্রাসবাদ রুখতে এবং দক্ষিণ এশিয়ায় শান্তি বজায়ে এই মহড়ায় যোগ দেয় ৩ হাজার সেনা। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিং বলেন, “সন্ত্রাসবাদ রুখতে প্রতিবেশী তথা এসসিও-র নতুন সদস্য ভারত এবং পাকিস্তান অংশগ্রহণ করায় ধন্যবাদ দুই দেশকে। দক্ষিণ এশিয়া এই দেশের ভুমিকা গুরুত্বপূর্ণ।” এসিও-র সৌজন্যে দুই দেশের মধ্যে পারস্পারিক সম্পর্ক উন্নতি হবে বলে জানায় হুয়া চুনিং।

আরও পড়ুন- প্রবল চাপে ইমরান খান, পাকিস্তানকে ৩০ কোটি ডলার সাহা‌য্য বাতিল করছে ট্রাম্প সরকার

উল্লেখ্য, সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন তৈরি হয় ২০০১ সালে। চিন, রাশিয়া, কাজাখস্তান, কিরঘিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান নিয়ে তৈরি সাংহাইয়ে তৈরি এই প্রতিষ্ঠান। ২০১৭ সালে ভারত এবং পাকিস্তান অন্তর্ভুক্ত হয় এসসিও-র।