একটুর জন্য রক্ষা! ভারতের গা ঘেঁষে মালদ্বীপে ভেঙে পড়ল শক্তিশালী চিনা রকেট

বিভিন্ন জায়গা থেকে আকাশে দেখা গিয়েছে রকেটটি। দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছিল মাথার উপর দিয়ে।   

Updated By: May 9, 2021, 04:30 PM IST
একটুর জন্য রক্ষা! ভারতের গা ঘেঁষে মালদ্বীপে ভেঙে পড়ল শক্তিশালী চিনা রকেট

নিজস্ব প্রতিবেদন: একটুর জন্য কি বাঁচল ভারত! এমনটাই ভাবছে ওয়াকিবহাল মহল। কারণ, ভারত মহাসাগরে আছড়ে পড়েছে চিনা রকেট। জানা গিয়েছে ২২ মেট্রিক টনের একটি অংশ ভেঙে পড়েছে, সেটি যদি জনবসতিতে পড়ত, তাহলে মারাত্মক ক্ষতি হওয়ার আশঙ্কা ছিল। চিন জানিয়েছে, তাদের শক্তিশালী রকেট মালদ্বীপের ভারত মহাসাগরে ভেঙে পড়েছে। জানা গিয়েছে, পৃথিবীর বায়ুমণ্ডলে ঢোকার পরই, তীব্র ঘর্ষণে আগুন লেগে যায়। 

অন্যদিকে রকেটটি পৃথিবীর বায়ুমণ্ডলে ঢোকার পর থেকেই চিন্তায় ছিল নিউ ইয়র্ক বা মাদ্রিদ। কারণ, সেখানে ভেঙে পড়ার সম্ভাবনাও করা হয়েছিল। লং মার্চ ৫ বি রকেটের জ্বলন্ত অংশের মতিগতি ঠাহর করা যাচ্ছিল না। চিনের মহাকাশ গবেষণা কেন্দ্র জানিয়ছে, রবিবার সকালে ভারত মহাসাগরের পশ্চিম অংশে মালদ্বীপের কাছে ভেঙে পড়েছে। 

করোনায় জেরবার বিশ্ব নতুন করে চিনা রকেটের বিপদে ভয় পেয়েছিল। প্রসঙ্গত, পৃথিবীর কক্ষপথে স্পেস স্টেশন বানাচ্ছে চিন। নাম তিয়ানহে মহাকাশ স্টেশন। নাসাকে টেক্কা দিতে, মহাকাশে রাজত্ব করার স্বপ্নে বুঁদ হয়েছে বেজিং। সেই কারণেই, বিরাট শক্তিশালী রকেট তৈরি করেছিল তারা। সেই রকেটই নষ্ট হয়ে যায়। নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে।  তাই তাকে ট্র্যাক করা যাচ্ছিল না। ডিঅ্যাক্টিভেট হয়ে যায় সেই মুহূর্তে। বিভিন্ন জায়গা থেকে আকাশে দেখা গিয়েছে রকেটটি। দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছিল সে। গতি ছিল ঘণ্টায় ২৯ হাজার কিলোমিটার।