Marilyn Monroe: মেরিলিন-ম্যাজিক চলছেই! রেকর্ড দামে নিলাম মায়াবী মনরোর পোর্ট্রেট!

এর আগে নিলামে সর্বোচ্চ দামে কোনো মার্কিন চিত্রকরের আঁকা ছবি বিক্রির রেকর্ড হয়েছিল ২০১৭ সালে। তখন জ্যঁ-মিশেল বাসকিয়াতের ১৯৮২ সালে আঁকা একটি চিত্রকর্ম ১১ কোটি ৫ লাখ ডলারে বিক্রি হয়েছিল।

Updated By: May 10, 2022, 12:36 PM IST
Marilyn Monroe: মেরিলিন-ম্যাজিক চলছেই! রেকর্ড দামে নিলাম মায়াবী মনরোর পোর্ট্রেট!

নিজস্ব প্রতিবেদন: মৃত্যুর এতগুলি বছর পরেও মেরিলিন মনরোর মায়াবী আকর্ষণ এতটুকু টোল খায়নি। বোঝা গেল তাঁর একটি ছবি বিক্রির ঘটনায়। মার্কিন চিত্রশিল্পী অ্যান্ডি ওয়ারহলের আঁকা মেরিলিন মনরোর একটি প্রতিকৃতি সাড়ে ১৯ কোটি ডলারে বিক্রি হয়েছে! সোমবার নিলামে মনরোর এই পোর্ট্রেটটি বিক্রি হয়। এর আগে নিলামে কোনো মার্কিন চিত্রশিল্পীর চিত্রকর্ম এত বিপুল দামে বিক্রি হয়নি।

১৯৬২ সালে মারা যান মার্কিন অভিনেত্রী ও মডেল মেরিলিন মনরো। মৃত্যুর পর তাঁর কয়েকটি প্রতিকৃতি আঁকেন ওয়ারহল। সেই সিরিজেরই একটি ছবি 'শট সেজ ব্লু মেরিলিন'। ওয়ারহলের আঁকা এ ছবিটি বেশ খ্যাতি অর্জন করেছিল। ছবিটি এত দিন সুইস প্রতিষ্ঠান 'থমাস অ্যান্ড ডোরিস আম্মানে'র সংগ্রহে ছিল। নিউইয়র্কে আয়োজিত নিলামে ছবিটি বিক্রির জন্য তোলে ব্রিটিশ নিলামপ্রতিষ্ঠান ক্রিস্টি।

চিত্রকর্মটির মূল দাম ওঠে ১৭ কোটি ডলার। এর সঙ্গে অন্য ফি যুক্ত হয়ে মোট দাম দাঁড়ায় সাড়ে ১৯ কোটি ডলার। এর আগে নিলামে সর্বোচ্চ দামে কোনো মার্কিন চিত্রকরের আঁকা ছবি বিক্রির রেকর্ড হয়েছিল ২০১৭ সালে। তখন জ্যঁ-মিশেল বাসকিয়াতের ১৯৮২ সালে আঁকা একটি চিত্রকর্ম ১১ কোটি ৫ লাখ ডলারে বিক্রি হয়েছিল।

ক্রিস্টির বিংশ ও একবিংশ শতাব্দীর চিত্রকর্ম বিভাগের চেয়ারম্যান অ্যালেক্স রটার বলেন, 'শট সেজ ব্লু মেরিলিন' মার্কিন পপ চিত্রশিল্পের মধ্যে শীর্ষস্থানে রয়েছে। ১৯৫৩ সালে 'নিয়াগারা' চলচ্চিত্রের প্রচারের জন্য মেরিলিন মনরোর একটি স্থিরচিত্রের উপর ভিত্তি করে এই 'শট সেজ ব্লু মেরিলিন' আঁকা হয়েছিল।

চিত্রকর্মটির নামকরণ করা হয় একটি ঘটনার ভিত্তিতে। ঘটনাটি হলো, এক নারী পিস্তল নিয়ে ওয়ারহলের স্টুডিওতে ঢুকে মনরোর চারটি ছবিতে গুলি করেন। তবে গুলির আঘাত থেকে বেঁচে যায় 'শট সেজ ব্লু মেরিলিন' ছবিটি।

আরও পড়ুন: Rabindranath Tagore: নোবেল কমিটি শ্রদ্ধা জানাল সাহিত্যে এশিয়ার প্রথম নোবেলজয়ীকে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.