Corona বাড়ছে, কিন্তু বিশ্বের এই দেশগুলিতে Vaccine-ই নেই

চাতকের মতো চেয়ে রয়েছে যাঁরা

Updated By: May 10, 2021, 09:35 AM IST
Corona বাড়ছে, কিন্তু বিশ্বের এই দেশগুলিতে Vaccine-ই নেই

নিজস্ব প্রতিবেদন: করোনার ভ্যাকসিন নিয়ে যখন প্রথম ও দ্বিতীয় বিশ্বের দেশগুলি নানান চুক্তিতে আবদ্ধ হচ্ছে তখন করোনার হাত থেকে মুক্তির আলোটুকুও দেখতে পায়নি তৃতীয় বিশ্বের বেশ কয়েকটি দেশ (Third World Countries)। কোন টিকা সবচেয়ে ভালো সে নিয়েও নেই তর্ক-বিতর্ক। সাধারণের জন্য তো নয়ই, কোভিড লড়াইয়ে প্রথম সারির যোদ্ধা চিকিৎসক ও নার্স অথবা স্বাস্থ্যকর্মীদের জন্যও নেই ভ্যাকসিন (Corona Vaccine)। 

মধ্য আফ্রিকার স্থলবেষ্টিত দেশ চাদ প্রজাতন্ত্র (Chad)। দেশের এক-তৃতীয়াংশই সাহারা মরুভূমির গ্রাসে। ছোট এক হাসপাতালের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডঃ ওয়ুমাইমা দারমা। বয়স ৩৩। 'আমি এটাকে কিছতেই মেনে নিতে পারিনা। এটা অন্যায় এবং অসাম্য। ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে কোনো নিজস্ব পছন্দও নেই। যা আসবে তাইই নেব।' 

আরও পড়ুন: 'দায়িত্বজ্ঞানহীন!' ভারত মহাসাগরে রকেট আছড়ে পড়া নিয়ে চিনকে তোপ NASA -র

তবে শুধু চাদই নয়, বহু গরিব দেশ এখনও ভ্যাকসিনের অপেক্ষায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে সংখ্যাটা প্রায় এক ডজন। তাঁদের বেশিরভাগই আফ্রিকায়। বুরুন্ডি , তাঞ্জানিয়া সহ আরও অনেকে। বৃহস্পতিবারই সতর্কবার্তায় WHO জানায়, 'ভ্যাকসিন পেতে দেরি হওয়ায় আফ্রিকার বহু দেশ পিছিয়ে পড়ছে কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে। এরকমটা চলতে থাকলে পরবর্তী বিপদ আফ্রিকা থেকেই হবে। নতুন ভ্যারিয়েন্ট জন্ম নেবে।' একইভাবে সতর্ক করেছে UNICEF ও। গরিব দেশে ভ্যাকসিন দানের জন্য উচ্চ আয়ের দেশগুলিকে অনুরোধ করা হয়েছে।

আরও পড়ুন: সেই ২০১৫ সালে Coronavirus দিয়ে জৈব অস্ত্র তৈরির পরিকল্পনা, ফাঁস চিনা নথি

ভ্যাকসিন তো মেলেনি, কিন্তু দেশগুলিতে করোনার পরিসংখ্যানও উড়িয়ে দেওয়ার নয়। করোনার হটস্পট না হলেও স্বাস্থ্য আধিকারিকরা মতে দেশগুলির বহু করোনা কেস গণনার বাইরে। চাদ প্রজাতন্ত্রে এখনও পর্যন্ত করোনায় মারা গিয়েছেন ১৭০ জন। তবে আন্তর্জাতিক বিমান পরিষেবা জারি থাকায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৮৩৫ এ।