South Africa Floods: ভেসে গিয়েছে গাড়ি, ঘরছাড়া বহু মানুষ! বন্যার জেরে জরুরি অবস্থা জারি...

South Africa Floods: প্রচুর পরিমাণে শস্য নষ্ট হয়েছে, মারা গিয়েছে বিপুল পরিমাণ গবাদি পশু। বন্যার জলে একের পর এক গাড়ি ভেসে গিয়েছে। ঘরবাড়ি বিধ্বস্ত। প্রচুর মানুষ ঘরছাড়া। রাস্তা ভেঙেছে, সেতু ভেঙেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে হাসপাতাল। ৯টি প্রভিন্সের মধ্যে ৭টিই বিপর্যস্ত।

Updated By: Feb 14, 2023, 08:01 PM IST
South Africa Floods: ভেসে গিয়েছে গাড়ি, ঘরছাড়া বহু মানুষ! বন্যার জেরে জরুরি অবস্থা জারি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রচুর পরিমাণে শস্য নষ্ট হয়েছে,  মারা গিয়েছে বিপুল পরিমাণ গবাদি পশু। বন্যার জলে একের পর এক গাড়ি ভেসে গিয়েছে। ঘরবাড়ি বিধ্বস্ত। প্রচুর মানুষ ঘরছাড়া। রাস্তা ভেঙেছে, সেতু ভেঙেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে হাসপাতাল। বন্যাবিধ্বস্ত দক্ষিণ আফ্রিকার বিস্তীর্ণ অঞ্চল। সেখানে প্রধান ৯টি প্রভিন্সের মধ্যে ৭টিই বন্যাবিপর্যস্ত। জরুরি অবস্থা জারি হয়েছে সে দেশে। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা সেদেশে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

আরও পড়ুন: Pakistan Economic Crisis: এক প্যাকেট দুধের দাম ২১০ টাকা, চিকেন ৮০০ ছুঁইছুঁই! প্রতিবেশীর পাড়ায় বাজার আগুন...

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, প্রায় এক সপ্তাহ ধরে টানা বৃষ্টি হয়েছে সেখানে। পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হয়েছে। দক্ষিণ আফ্রিকায় জরুরি অবস্থা ঘোষণা করেছে সেখানকার সরকার। নাগাড়ে বৃষ্টি ও বন্যা-পরিস্থিতির জেরে আগেই সতর্কতামূলক অবস্থান নিতে শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু সময় যত এগিয়েছে, ততই পরিস্থিতি প্রতিকূল হতে শুরু করেছে। বিস্তীর্ণ অঞ্চলে দেখা দিয়েছে বিদ্যুৎ সংকট। দক্ষিণ আফ্রিকার সরকারি বিদ্যুৎবণ্টন সংস্থা বিদ্যুতের চাহিদা পূরণ করতে ব্যর্থ হচ্ছে।

আরও পড়ুন: Turkey-Syria Earthquakes: ১৭০ ঘণ্টা পরে মৃতের সংখ্যা ৩৫০০০ পেরোল, হাড়-কাঁপানো ঠান্ডার মধ্যে চলছে উদ্ধারকাজ...

একের পর এক দুর্ঘটনার খবর আসছে। নিউ জিল্যান্ডে ঘূর্ণিঝড়ের জেরে পরিস্থিতি খুবই প্রতিকূল। বিদ্যুৎহীন বহু বাড়ি। এরপর বিপর্যয় দক্ষিণ আফ্রিকায়। দক্ষিণ আফ্রিকার সরকারের তরফে বিবৃতি দিয়ে এটিকে একটি জাতীয় বিপর্যয় ঘোষণা করে জানানো হয়েছে-- বিপর্যয় মোকাবিলা আইনের ২৩ নম্বর ধারা অনুযায়ী ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট সেন্টার থেকে বলা হয়েছে ইস্টার্ন কেপ প্রভিন্স ও পুমালাঙ্গা-সহ বেশ কয়েকটি জায়গায় স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হয়েছে।

সাতটি প্রদেশে ভারী বৃষ্টির জেরে ব্যাপক ক্ষতি হয়েছে দক্ষিণ আফ্রিকায়। বহু মানুষ ঘরছাড়া। নিরপাদ আশ্রয় ও খাবারের জন্য হাহাকার চারিদিকে। দক্ষিণ আফ্রিকার পুলিস ও সেনা পরিস্থিতি সামাল দিতে ঝাঁপিয়ে পড়েছে। পরিস্থিতি সামাল দিতে বিভিন্ন বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনগুলিও এগিয়ে এসেছে। 
     
 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.