ফের সাহায্যের আশ্বাস, ভারত-চিনের সীমান্ত সমস্যা মেটাতে এবার দুই নৌকায় পা ডোনাল্ড ট্রাম্পের

তিনি বলেছেন, "আমরা ভারতের সঙ্গে কথা বলছি, চিনের সঙ্গে কথা বলছি। বড় সমস্যা রয়েছে ওদের মধ্যে।"

Updated By: Jun 21, 2020, 12:00 PM IST
ফের সাহায্যের আশ্বাস, ভারত-চিনের সীমান্ত সমস্যা মেটাতে এবার দুই নৌকায় পা ডোনাল্ড ট্রাম্পের

নিজস্ব প্রতিবেদন: ভারত ও চিনের সীমান্ত বিবাদ সমাধান করে দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার একথা নিজেই জানিয়েছেন তিনি।  তিনি বলেছেন, "আমরা ভারতের সঙ্গে কথা বলছি, চিনের সঙ্গে কথা বলছি। বড় সমস্যা রয়েছে ওদের মধ্যে।"
বিগত কয়েকদিন ধরেই সংঘাতের বিষয়ে ভারতের হয়েই কথা বলেছেন ট্রাম্প। হোয়াইট হাউস এই সংঘাতের জন্য দায়ী করেছে চিনকে। মার্কিন সেক্রেটারি মাইক পম্পেও বলেছিলেন, "পিপলস লিবারেশন আর্মি বিশ্বের বৃহত্তম গণতন্ত্র ভারতের সঙ্গে উত্তেজনা বৃদ্ধি করছে। অবৈধ ভাবে সীমান্তের জমি দাবি করছে। দক্ষিণ চিন সাগরেও তাঁরা সামরিক কার্যকলাপ চালাচ্ছে।" এমনকি চিনের কমিউনিস্ট পার্টিকে "প্রতারক অভিনেতা" বলেছিলেন পম্পেও। কিন্তু শনিবার ট্রাম্প বললেন, "ওরা সংঘাতে জড়িয়েছে। আমরা ওদের সাহায্য করবো।"

আরও পড়ুন: গালওয়ান ছাড়াও সীমানা নিয়ে অন্যান্য দেশের সঙ্গে চিনের বিবাদের তালিকা বেশ লম্বা

এর আগেও ভারত ও চিন সমস্যার মধ্যস্থতা করতে চেয়েছিল আমেরিকা। কিন্তু দুই দেশ নিজেদের মধ্যে কথা বলে বিষয়টি মিটিয়ে নেওয়ার কথা বলেছিল। তারপর ভারতের ২০ সেনা জওয়ান শহিদ হন। মার্কিন গোয়েন্দাদের তথ্য অনুযায়ী ৩৫ চিনা সেনাও নিহত হয়েছেন। ২ জুন ভারত-চিন সমস্যা নিয়ে নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা বলেছিলেন ট্রাম্প।