সংসার খরচ চালানোর জন্য হাফিজ়কে ব্যাঙ্ক থেকে টাকা তোলার অনুমতি দিল রাষ্ট্রসঙ্ঘ

২০১৫ সালে লস্কর-ই-তইবার প্রতিষ্ঠাতা হাফিজ় সইদকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ ঘোষণা করে রাষ্ট্রসঙ্ঘ। আমেরিকা তার মাথার দাম ১০০ কোটি ডলার ঘোষণা করে। তার দেশ-বিদেশের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়

Updated By: Sep 26, 2019, 02:14 PM IST
সংসার খরচ চালানোর জন্য হাফিজ়কে ব্যাঙ্ক থেকে টাকা তোলার অনুমতি দিল রাষ্ট্রসঙ্ঘ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পরিবারে সদস্য সংখ্যা ৪। সংসার চালানোর যাবতীয় দায়ভার একমাত্র পাক সন্ত্রাসবাদী হাফিজ় সইদের উপরই। কিন্তু এই মুহূর্তে পাক জেলে বন্দি সে। তার পরিবার আর্থিক কষ্টে রয়েছে এই মর্মে হাফিজ় একটি চিঠি লেখে ইমরান খানের সরকারকে। তার ব্যাঙ্ক থেকে মাসে মাসে কিছু টাকা পরিবারের হাতে তুলে দেওয়া হোক, হাফিজ় সইদের এই আবেদন গত ১৫ অগস্ট রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে পৌঁছেও দেয় ইসলামাবাদ। জানা যাচ্ছে, হাফিজে়র আবেদন তত্ক্ষণাত্ মঞ্জুর করা হয়েছে।

২০১৫ সালে লস্কর-ই-তইবার প্রতিষ্ঠাতা হাফিজ় সইদকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ ঘোষণা করে রাষ্ট্রসঙ্ঘ। আমেরিকা তার মাথার দাম ১০০ কোটি ডলার ঘোষণা করে। তার দেশ-বিদেশের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। ফ্রিজ করে দেওয়া হয় ব্যাঙ্ক অ্যাকাউন্টও। ১৯৭৪ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত লাহোরের ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিল হাফিজ সইদ। ২৫ বছর অধ্যাপনা করার সুবাদে পেনশন পেয়ে থাকে। সংবাদমাধ্যম সূত্রে খবর, ৪৫,৭০০ রুপি (পাক মুদ্রায়) পেনশন তুলত সে।

আরও পড়ুন- মধ্যস্থতা করতে রাজি আছি, আপনারা কেবল বিরোধ মিটিয়ে নিন: কাশ্মীর ইস্যুতে ট্রাম্প

রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ কমিটির কাছে হাফিজ় সইদ ব্যাঙ্ক থেকে ১,৫০,০০০ রুপি (ভারতীয় মুদ্রায় সাড়ে ৬৭ হাজার টাকা) তুলতে পারে এই আবেদন জানায় পাকিস্তান। মাসে সংসারের ন্যূনতম খরচ চালানোর জন্য এই অর্থ তোলার অনুমতি দেয় রাষ্ট্রসঙ্ঘ। ২০০৮ সালে মুম্বই হামলার মূল চক্রী হাফিজ় সইদ জেলে বন্দি থাকলেও পাক সরকারের তরফে সব ধরনের সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে বলে গোয়েন্দা সূত্রে খবর। গত ১৭ জুলাই গ্রেফতার করা হয় হাফিজ়কে। এই মুহূর্তে লাহোরের কট লাখপত জেলে বন্দি রয়েছে হাফিজ় সইদ।