মায়ানমার সরকারকে রোহিঙ্গা সমস্যা অবিলম্বে মেটানোর পরামর্শ রাষ্ট্রপুঞ্জের

Updated By: Sep 6, 2017, 06:49 PM IST
মায়ানমার সরকারকে রোহিঙ্গা সমস্যা অবিলম্বে মেটানোর পরামর্শ রাষ্ট্রপুঞ্জের

ওয়েব ডেস্ক : রোহিঙ্গা ইস্যুতে এবার মায়ানমারকে কড়া ভাষায় সমালোচনা করল রাষ্ট্রপুঞ্জ। তাদের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, এই সমস্যার দ্রুত সমাধান না করা হলে তা 'মানবিকতার ওপর আঘাত' হানতে চলেছে। বাংলাদেশের কক্সবাজার এলাকায় রাষ্ট্রপুঞ্জের প্রতিনিধির দেওয়া রিপোর্টে জানা গেছে, গত দুই সপ্তাহে মায়নমার থেকে দেড় লাখের বেশি রোহিঙ্গা সেখানে আশ্রয় নিয়েছেন।

২০১৬-র অক্টোবর মাস থেকে মায়নমারে রোহিঙ্গাদের ওপর চলছে অকথ্য অত্যাচার। সেই নৃশংসতার ছবি গোটা বিশ্বের সামনে উঠে এসে বার বার। চলতি বছর অগাস্ট মাসের শেষ দিক থেকে অত্যাচার চরমে ওঠে। গত কয়েকমাসে আনুমানিক ৪০০ রোহিঙ্গা প্রাণ হারিয়েছেন।  এই বিষয়ে রাষ্ট্রপুঞ্জ বারবার মায়নমারকে আন্তর্জাতিক আইন মেনে চলতে বললেও, তাতে লাভের লাভ কিছু হয়নি। ফল, প্রাণ বাঁচাতে সেদেশ ছেড়ে পালাচ্ছেন লাখ লাখ রহিঙ্গা।

আরও পড়ুন- মায়ানমারের পরিস্থিতি স্বাভাবিক হবে, আশাবাদী মোদী

পরিসংখ্যান বলছে, ২০১৬-র অক্টবর থেকে এখনও পর্যন্ত ২ লাখ ৩৩ হাজার রোহিঙ্গা মায়নমার ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন। তার মধ্যে শেষ ১২ দিনে বংলাদেশে ঢুকেছেন ১ লাখ ৪৬ হাজার রোহিঙ্গা। অন্যদিকে, ভারতের তরফে রোহিঙ্গা ইস্যুতে কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইতিম্যেই ভারতে আশ্রয় নেওয়া প্রায় ৪০ হাজার রোহিঙ্গাকে দেশ ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে নরেন্দ্র মোদী সরকার।

চিনে BRICS সম্মেলনে যোগ দেওয়ার পর আজ সকালে মায়নমারে যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তিনি দেখা করেন মায়ানমার সরকারের উপদেষ্টা অং সাং সু চির সঙ্গে।