ওয়েব ডেস্ক: বাংলার বিদ্যুতে আলো জ্বলবে বাংলাদেশের ঘরে ঘরে। প্রতিবেশীকে ১ হাজার মেগাওয়াট বিদ্যুত্‍ দিতে চায় রাজ্য। বিদ্যুত্‍ পাবে ভূটানও। অপেক্ষা কেন্দ্রের অনুমতির।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তিস্তা বিতর্কে জল গড়িয়েছে বহুদূর। ইলিশ আটকে, আমে ২০০% শুল্ক বসিয়ে রাগ প্রকাশ করেছে বাংলাদেশ। দুই প্রতিবেশির দেওয়া-নেওয়ায় আগের সেই আন্তরিকতা আর নেই। এই পরিস্থিতিতেই বাংলাদেশকে ফের বিদ্যুত্‍ দিতে প্রস্তুত ভারত।


বহরমপুরে রাজ্য বিদ্যুত্‍ পর্ষদের ইউনিট থেকে বাংলাদেশকে দিনে ২৫০ মেগাওয়াট বিদ্যুত্‍‍ দেওয়া হয়। চাহিদা বাড়ায় আরও বেশি বিদ্যুতের জন্য পশ্চিমবঙ্গকে অনুরোধ করেছে বাংলাদেশ। বাংলাদেশ ও ভূটানকে মোট ১ হাজার মেগাওয়াট অতিরিক্ত বিদ্যুত্‍‍ দিতে প্রস্তুত পশ্চিমবঙ্গ।   


রাজ্যের নীতিগত অবস্থান স্বচ্ছ। প্রয়োজন কেন্দ্রীয় অনুমতির। এজন্য দিল্লিতে চিঠি দিয়েছে রাজ্য সরকার। সাগরদিঘি বিদ্যুত্‍ প্রকল্প থেকে বিদ্যুত্‍ যাবে বাংলাদেশে। আপাতত এই সিদ্ধান্তই নেওয়া হয়েছে। সাগরদিঘির ৪ টি ইউনিটে দিনে মোট ১৬০০ মেগাওয়াট বিদ্যুত্‍ উত্পাদন হয়। সাগরদিঘিতে নতুন বসানো ২টি ইউনিটে মোট ১ হাজার মেগাওয়াট বিদ্যুত্‍ উত্‍পাদন হচ্ছে। নতুন ২ টি ইউনিট থেকেই বাংলাদেশের চাহিদা মেটানো হবে। বাংলাদেশের পাশাপাশি ভূটানকেও সাগরদিঘি প্রকল্প থেকেই বিদ্যুত্‍ দেবে রাজ্য। (আরও পড়ুন- রাজ্যে বিদ্যুত্ ক্ষেত্রে সাড়ে ৩ হাজার কোটি টাকা বিনিয়োগ ইন্ডিয়া পাওয়ারের)