ভারতের প্রথম লিঙ্গ পরিবর্তনকারী এখন কৃষ্ণনগর উইমেন্স কলেজের নতুন অধ্যক্ষা

পুরুষ থেকে নারীতে রূপান্তর। এ পথে কম ধাক্কা আসেনি। কিন্তু হার মানতে শেখেননি মানবী বন্দ্যোপাধ্যায়। এবার অধ্যক্ষের ভূমিকায় জীবনের নতুন ইনিংস শুরু করলেন তিনি। আজ যোগ দিলেন কৃষ্ণনগর উইমেন্স কলেজে, অধ্যক্ষ পদে। 

Updated By: Jun 9, 2015, 10:57 PM IST
ভারতের প্রথম লিঙ্গ পরিবর্তনকারী এখন কৃষ্ণনগর উইমেন্স কলেজের নতুন অধ্যক্ষা

ওয়েব ডেস্ক: পুরুষ থেকে নারীতে রূপান্তর। এ পথে কম ধাক্কা আসেনি। কিন্তু হার মানতে শেখেননি মানবী বন্দ্যোপাধ্যায়। এবার অধ্যক্ষের ভূমিকায় জীবনের নতুন ইনিংস শুরু করলেন তিনি। আজ যোগ দিলেন কৃষ্ণনগর উইমেন্স কলেজে, অধ্যক্ষ পদে। 

সবার অপেক্ষায় ইতি টেনে, অবশেষে এলেন তিনি। মানবী বন্দ্যোপাধ্যায়। কৃষ্ণনগর উইমেন্স কলেজের নতুন অধ্যক্ষ। তবে তাঁর পরিচয় তো শুধু এখানেই শেষ না। 

জন্মেছিলেন সোমনাথ বন্দ্যোপাধ্যায় নাম নিয়ে। সেখান থেকে মানবী হয়ে ওঠার পথ মোটেই মসৃণ ছিল না তাঁর কাছে। পুরুষ হয়েও, নারীত্বকে তিনি অনুভব করেছেন সর্বসত্ত্বা দিয়ে। শেষপর্যন্ত চিকিত্‍সা বিজ্ঞানের সাহায্যে, সম্ভব হয় স্বপ্নপূরণ। আজ তিনি মানবী। ঝাড়গ্রামে একটি কলেজে দীর্ঘ অধ্যাপনা জীবনের পর, এবার অধ্যক্ষ হিসেবে শুরু তাঁর আরেক লড়াই।   

ছেলে দেবাশিসকে সঙ্গে নিয়ে এদিন বেলা ১১টা নাগাদ কলেজে পৌছন। ফুল-মালায় অভ্যর্থনা তো ছিলই। তাঁকে স্বাগত জানাতে আনানো হয়েছিল কৃষ্ণনগরের বিখ্যাত সরপুরিয়া, সরভাজা। মিষ্টিমুখের মধ্যে দিয়েই, নয়া চ্যালেঞ্জ নিজের হাতে নিলেন মানবী।    

তিন বছর পর একজন স্থায়ী অধ্যক্ষ পেয়ে রীতিমতো উত্‍সবের পরিবেশ কৃষ্ণনগর উইমেন্স কলেজে। এই শিক্ষাপ্রতিষ্ঠানকে উত্‍কর্ষের নতুন শিখরে নিয়ে যেতে তিনি যে বদ্ধপরিকর, তা প্রথম দিনেই বুঝিয়ে দিয়েছেন মানবী।

.