Covid New Wave: জুনে করোনার নতুন ঢেউ, আক্রান্ত পেরবে ৬ কোটি! চিনা বিশেষজ্ঞের দাবিতে তোলপাড় বিশ্ব

নানশান বলেছেন, এপ্রিলের শেষ দিকে এবং মে মাসের শুরুতে কোভিডের একটি ছোট তরঙ্গ প্রত্যাশিত ছিল। তিনি বলেন, মে মাসের শেষে সংক্রমণের একটি ছোট শিখরের সম্ভাবনা রয়েছে। এর ফলে প্রতি সপ্তাহে সংক্রমণের সংখ্যা প্রায় ৪ কোটিতে পৌঁছবে। নানশান আরও জানিয়েছে যে XBB ভেরিয়েন্টের বিরুদ্ধে লড়াই করার জন্য চিন দুটি কোভিড -১৯ ভ্যাকসিন অনুমোদন করেছে যা শীঘ্রই বাজারে পাওয়া যাবে।

Updated By: May 23, 2023, 10:46 AM IST
Covid New Wave: জুনে করোনার নতুন ঢেউ, আক্রান্ত পেরবে ৬ কোটি! চিনা বিশেষজ্ঞের দাবিতে তোলপাড় বিশ্ব

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোভিড মহামারীর আরেকটি ঢেউ কি আসতে পারে? একজন শীর্ষ চিনা বিশেষজ্ঞ দাবি করেছেন যে জুনের শেষে করোনার একটি নতুন তরঙ্গ আসতে পারে যা ৬৫ মিলিয়ন মানুষকে সংক্রামিত করতে পারে। সোমবার, দক্ষিণ চিনের গুয়াংডং প্রদেশের গুয়াংঝুতে ২০২৩ গ্রেটার বে এরিয়া সায়েন্স ফোরামে, ঝং নানশানও দাবি করেছেন যে করোনা সংক্রমণ ভাইরাসের এক্সবিবি রূপ এড়াতে দুটি নতুন ভ্যাকসিন শীঘ্রই বাজারে আসতে পারে।

নানশান বলেছেন, এপ্রিলের শেষ দিকে এবং মে মাসের শুরুতে কোভিডের একটি ছোট তরঙ্গ প্রত্যাশিত ছিল। তিনি বলেন, মে মাসের শেষে সংক্রমণের একটি ছোট শিখরের সম্ভাবনা রয়েছে। এর ফলে প্রতি সপ্তাহে সংক্রমণের সংখ্যা প্রায় ৪ কোটিতে পৌঁছবে। জুনের শেষ নাগাদ, মহামারীটি ৬৫ মিলিয়ন সংক্রমণের শীর্ষে পৌঁছাতে পারে।

নানশান আরও জানিয়েছে যে XBB ভেরিয়েন্টের বিরুদ্ধে লড়াই করার জন্য চিন দুটি কোভিড -১৯ ভ্যাকসিন অনুমোদন করেছে যা শীঘ্রই বাজারে পাওয়া যাবে। তার মতে, আরও কার্যকর ভ্যাকসিন তৈরিতে চিন অন্যান্য দেশের চেয়ে এগিয়ে রয়েছে।

আরও পড়ুন: Nutritional Value of Mulberry: আপনার হাতের কাছের চেনা এই গাছেই ক্যানসারমুক্তির উপায়...

নতুন তরঙ্গ সম্পর্কে খুব বেশি চিন্তা করার দরকার নেই

একই সময়ে, কিং ইউনিভার্সিটি ফার্স্ট হাসপাতালের শ্বাস-প্রশ্বাস বিশেষজ্ঞ ওয়াং গুয়াংফা করোনার দ্বিতীয় তরঙ্গ নিয়ে খুব বেশি চিন্তা না করার দাবি করছেন। তিনি বলেন, দ্বিতীয় তরঙ্গ প্রথমটির চেয়ে দুর্বল। এর উপসর্গগুলো সামান্য হবে। হ্যাঁ, যারা আগে এই রোগে ভুগছেন তাদের সাবধান হওয়া উচিত।

ভারতে কি অবস্থা?

ভারতে একদিনে ৪৭৩ টি নতুন করোনাভাইরাস সংক্রমণের ঘটনা আসার পরে, দেশে এখন পর্যন্ত সংক্রামিত মানুষের সংখ্যা ৪,৪৯,৮৬,৯৩৪ কোটিতে দাঁড়িয়েছে। একই সময়ে চিকিৎসাধীন রোগীর সংখ্যা নেমে এসেছে ৭ হাজার ৬২৩ জনে।

আরও পড়ুন: Heart Attack: হার্ট অ্যাটাক রুখবে পায়ের পেশি! গবেষণায় নয়া তথ্য প্রকাশ্যে

সোমবার সকাল আটটায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে প্রকাশিত তথ্য থেকে জানা গিয়েছে, সংক্রমণে আরও সাতজন রোগীর মৃত্যুর পর, দেশে করোনা ভাইরাস সংক্রমণে প্রাণ হারানো মোট মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫,৩১,৮৩৯ জন।

পরিসংখ্যান অনুসারে, ভারতে এখনও পর্যন্ত মোট ৪,৪৪,৪৭,৪৭২ জন সংক্রমণ মুক্ত হয়েছেন। সেখানে কোভিড -১৯ থেকে মৃত্যুর হার ১.১৮ শতাংশ।

স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট অনুসারে, ভারতে দেশব্যাপী টিকা প্রচার অভিযানের অধীনে এখনও পর্যন্ত ২২০.৬৬ কোটি ডোজ অ্যান্টি-কোভিড -১৯ টিকা দেওয়া হয়েছে সাধারণ মানুষকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.