Next Deadly Pandemic: X=Prem নয়, এখন X=Disease! আসতে পারে নতুন ভয়ংকর এক রোগ...

Next Deadly Pandemic: কোভিড নিয়ে তো অনেক হল, এবার মানুষ নতুন অতিমারির জন্য প্রস্তুত থাকুক। যে-অতিমারি করোনার থেকেও ভয়ংকর হয়ে উঠতে পারে। এই মর্মে বিশ্বকে কয়েকদিন আগেই সতর্ক করেছেন হু প্রধান টেড্রস অধানম গেব্রেয়েসুস। এবার সব রোগের তালিকা মিলল। সেখানে নানা রোগের নাম। ইবোলা, সার্স, জিকা, 'ডিজিজ এক্স', মার্বার্গ ভাইরাস, ক্রিমিয়ান-কঙ্গো হেমারেজিক ফিভার, লাসা ফিভার, নিপা, রিফট ভ্যালি ফিভার, মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম।

Updated By: May 25, 2023, 07:50 PM IST
Next Deadly Pandemic: X=Prem নয়, এখন X=Disease! আসতে পারে নতুন ভয়ংকর এক রোগ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এতদিন মানুষ জানত এক্স ইজ ইক্যুয়াল টু প্রেম। এখন দেখা যাচ্ছে এক্স ইজ ইক্যুয়াল টু ডিজিজ! কোভিড নিয়ে তো অনেক হল, এবার মানুষ নতুন অতিমারির জন্য প্রস্তুত থাকুক। যে-অতিমারি করোনার থেকেও ভয়ংকর হয়ে উঠতে পারে। এই মর্মে বিশ্বকে কয়েকদিন আগেই সতর্ক করেছেন হু প্রধান টেড্রস অধানম গেব্রেয়েসুস। তিনি বলেছেন, কোভিডের থেকেও মারাত্মক সব ভাইরাস মোকাবিলার জন্য এবার প্রস্তুতি নেওয়া উচিত বিশ্বের। বলেছেন, কোভিড থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে বিশ্বকে আরও মারাত্মক সব রোগ মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে। আর এই প্রেক্ষিতই আগামী দিনে কোন কোন রোগ হানা দিতে পারে, তা নিয়ে বিজ্ঞানীরা আলোচনা করেছেন। সেই আলোচনা থেকেই উঠে এসেছে 'এক্স' রোগের আশঙ্কার কথা! পোশাকি নাম-- 'ডিজিজ এক্স'। 

আরও পড়ুন: Germany's Recession: আসছে বড় আকারের মন্দা! বিশ্ব জুড়ে কর্মীছাঁটাইয়ের আশঙ্কা...

হু প্রধান টেড্রস অধানম গেব্রেয়েসুস বলেছিলেন, করোনা-পর্বে গোটা বিশ্ব চমকে গিয়েছিল। কেননা, কোভিড-১৯-এর জন্য সে প্রস্তুত ছিল না। গত ১০০ বছরে এটাই ছিল সবথেকে ভয়ংকর স্বাস্থ্যসংকট। গত তিন বছরে কোভিড-১৯ বিশ্বকে তছনছ করে দিয়েছে। অন্তত ২ কোটি মানুষ মারা গিয়েছে! করোনা গোটা বিশ্বের স্বাস্থ্যব্যবস্থায় গুরুতর আঘাত এনেছে। তৈরি করেছে অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক সমস্যাও।

আগামী দিনে কোন কোন রোগ ভয়ংকর আকার ধারণ করতে পারে, তৈরি করতে পারে প্যান্ডেমিকের মতো পরিস্থিতি, তার একটা শর্ট লিস্ট তৈরি করেছেন গবেষকেরা। সেখানে উঠে এসেছে ইবোলা, সার্স, জিকার মতো সংক্রমণের নাম। তবে সেই তালিকায় শেষ যে নামটি যোগ করা হয়েছে, সেটি হল ওই 'ডিজিজ এক্স'। 

হু প্রধান টেড্রস অধানম গেব্রেয়েসুস বলেছিলেন, কোভিড-১৯-এর সমাপ্তি কোনও খারাপ স্বপ্নের শেষ নয় যে, ঘুম ভেঙে গেলেই সেটা শেষ হয়ে যাবে। আর আমরা আগের মতো উদাসীন হয়ে চলব। ওই দিন আর নেই। কেননা, কোভিডের থেকেও মারাত্মক সব রোগজীবাণুর উত্থানের আশঙ্কা রয়েছে। কোভিডের আরেকটি রূপভেদ উদ্ভূত হতেই পারে। কোভিডের থেকেও আরও মারাত্মক মারণক্ষমতা সম্পন্ন সব রোগজীবাণু উদ্ভূত হলে মানুষের জীবনযাপন পদ্ধতিও বদলে নিতে হবে।

আরও পড়ুন: History Of Kissing: চুমুতে চমক! প্রায় ৫০০০ বছর আগেও মানুষ ঠোঁটে ঠোঁট রেখে গড়ত ব্যারিকেড...

কী সেসব?

ইবোলা, সার্স, জিকা, 'ডিজিজ এক্স' ছাড়াও ওই তালিকায় আছে-- মার্বার্গ ভাইরাস, ক্রিমিয়ান-কঙ্গো হেমারেজিক ফিভার, লাসা ফিভার, নিপা, রিফট ভ্যালি ফিভার, মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোমের মতো রোগ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.