Post Poll Violence Case: বিধানসভা ভোট পরবর্তী হিংসা মামলায় ৫ বিচারপতির বেঞ্চ গঠন হাইকোর্টের...

রাজ্য়ের মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদির বিরুদ্ধে আদালত আবমাননা মামলার শুনানি হবে এই বেঞ্চে।

Updated By: Nov 22, 2023, 10:48 PM IST
Post Poll Violence Case: বিধানসভা ভোট পরবর্তী হিংসা মামলায় ৫ বিচারপতির বেঞ্চ গঠন হাইকোর্টের...

অর্ণবাংশু নিয়োগী: একুশে বিধানসভা ভোট পরবর্তী মামলায় 'আদালত আবমাননা'। মামলা দায়ের করা হয়েছে রাজ্য়ের মুখ্যসচিবের বিরুদ্ধে। সেই মামলায় ৫ বিচারপতির বৃহত্তর বেঞ্চ গঠন করল কলকাতা হাইকোর্ট। কারা থাকছেন বেঞ্চে? বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, বিচারপতি চিত্তরঞ্জন দাশ, বিচারপতি হরিশ টন্ডন,  বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি তপব্রত চক্রবর্তী।

আরও পড়ুন:  Amit Shah: কলকাতায় অমিত শাহের সভার বিরোধিতায় ডিভিশন বেঞ্চে রাজ্য!

২ বছর পার। ২০২১-র বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের ক্ষমতায় ফিরেছে তৃণমূল। তৃতীয়বার মুখ্যমন্ত্রীর কুর্সিতে মমতা বন্দ্যোপাধ্যায়। সেবছরই 'ভোট পরবর্তী হিংসা'র অভিযোগে একাধিক জনস্বার্থ মামলা দায়ের করা হয় হাইকোর্টে। স্রেফ সিবিআই তদন্ত নয়, 'ভোট পরবর্তী হিংসা'র ঘটনার ক্ষতিগ্রস্ত ক্ষতিপূরণ দেওয়ার জন্য রাজ্যকে নির্দেশ দিয়েছিল হাইকোর্টের ৫ সদস্যের বৃহত্তর বেঞ্চ।

এদিকে জনস্বার্থ মামলা যিনি আইনজীবী ছিলেন, তিনি আবার নির্দেশ কার্যকর না হওয়ার অভিযোগ তুলে হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করেছেন।  তাঁর দাবি,  'দুষ্কৃতীরা যাঁদের সম্পত্তি হানি, বাড়িঘর ভাঙচুর, লুট, এবং ক্ষতি করেছে তাঁদের অভিযোগ জমা নিয়েছে রাজ্য লিগ্যাল সার্ভিসেস অথরিটি। কিন্তু এখনও পর্যন্ত কোর্টের নির্দেশ মেনে কোনও ক্ষতিপূরণ দেওয়া হয়নি'।

রাজ্যের যুক্তি ছিল, কলকাতা হাই কোর্টের নিয়ম অনুযায়ী যে বা যে সব বিচারপতির নির্দেশ কার্যকর করা হয়নি, তাঁরাই আদালত অবমাননার মামলা শুনতে পারবেন। কিন্তু আগের বেঞ্চের ৫ বিচারপতির মধ্যে দু'জন বিচারপতি এখব কলকাতা হাইকোর্টে নেই। তৎকালীন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল চলে গিয়েছে সুপ্রিম কোর্টে। অবসর নিয়েছেন বিচারপতি সুব্রত তালুকদার। 

তাহলে? ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত মামলার শুনানি জন্য নতুন ৫ বিচারপতি বৃহত্তর বেঞ্চ গঠন করল হাইকোর্ট। আগের বেঞ্চে ছিলেন  বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, বিচারপতি হরিশ টন্ডন ও  বিচারপতি সৌমেন সেন। বৃহত্তর বেঞ্চে এখন বিচারপতি চিত্তরঞ্জন দাশ ও বিচারপতি তপব্রত চক্রবর্তীকে নিয়ো করলেন হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম।

আরও পড়ুন:  Uber Shuttle: কলকাতায় এবার চলবে উবর বাস, ঘোষণা বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.