Calcutta High Court: প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় ইডি-র তদন্তকারী অফিসারকে সরানোর নির্দেশ হাইকোর্টের!

'আমি অফিসারের সঙ্গে কথা বলেছি। সেদিন মিথিলেশ মিস্রা প্রশ্নের উত্তর দিতে পারেননি। এই নিয়োগ দুর্নীতি মামলার মেগনিটিটুট অনেক। তিনি তদন্ত করতে সক্ষম নন'।  মন্তব্য  বিচারপতি অমৃতা সিনহার।

Updated By: Sep 29, 2023, 07:54 PM IST
Calcutta High Court: প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় ইডি-র তদন্তকারী অফিসারকে সরানোর নির্দেশ হাইকোর্টের!

সঞ্জয় ভদ্র: প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় ইডি-র তদন্তকারী অফিসারকে সরানোর নির্দেশ দিল হাইকোর্ট। বিচারপতি অমৃতা সিনহার মন্তব্য, 'তিনি তদন্ত করতে সক্ষমই নন'।

আরও পড়ুন: Abhishek Banerjee: 'পারলে আমাকে আটকাও', চ্যালেঞ্জ ছুড়ে অভিষেক জানালেন ইডিতে নয়, দিল্লিতেই যাবেন!

প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় এক যোগে তদন্ত করছে সিবিআই ও ইডি। তদন্ত কতটা অগ্রগতি হল? রিপোর্ট দেখে ইডি-কে কার্যত তুলোধোনা করেছিলেন হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। তাঁর মন্তব্য ছিল, 'তদন্তের অগ্রগতি নিয়ে আমরা সন্দেহ হচ্ছে। আমি একটা গন্ধ পাচ্ছি। যাঁরা আদালতে ঘরে এবং বাইরে আছেন বা অনলাইন আছেন। তারা বুঝতে পারছেন সবটা ঠিক নয়'। সঙ্গে ইডি-কে প্রশ্ন, 'চাপে পড়ে গিয়েছেন? অনেক কাজের চাপ? এটা থেকে মুক্তি চাইছেন'? 

ফের মামলার শুনানি হয় হাইকোর্টে। বিচারপতি অমৃতা সিনহা বলেন, 'আমি অফিসারের সঙ্গে কথা বলেছি। সেদিন মিথিলেশ মিস্রা প্রশ্নের উত্তর দিতে পারেননি।  এই নিয়োগ দুর্নীতি মামলার মেগনিটিটুট অনেক। তিনি তদন্ত করতে সক্ষম নন'। ইডির আইনজীবীর পাল্টা সওয়াল, '১৩১ টি কেসের তদন্ত করছি। ৬ জন আইও আছেন। এছাড়াও বাকি চারজন অফিসার আছে। একটা টিম গঠন করে তদন্ত করা হচ্ছে। দু'জন অফিসারের মেতৃত্বে টিম তদন্ত করছে। তাদের নাম প্রকাশ্যে বলা হচ্ছে না। আমরা আশ্বাস দিচ্ছি, দ্রুত তদন্ত করা হবে'।  

সেই বক্তব্য অবশ্য ধোপে টেকেনি আদালতে। ইডির অধিকর্তাকে বিচারপতি অমৃতা সিনহার নির্দেশ, 'মিথিলেশ মিশ্রের জায়গায় অন্য কাউকে মামলায় যুক্ত করতে হবে।  রাজ্যের কোনও মামলায় থাকতে পারবেন না মিথিলেশ মিশ্র'।

আরও পড়ুন: Dengue Death | Kolkata: ফের ডেঙ্গির বলি কলকাতায়, বেসরকারি নার্সিংহোমে মৃত ১৭ বছরের কিশোর

এদিকে নিয়োগ দুর্নীতি মামলায় ফের অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করেছে ইডি। কবে? যেদিন তৃণমূলের ধরনা কর্মসূচি রয়েছে দিল্লিতে, সেদিনই। ৩ অক্টোবর কলকাতার সিজিও কমপ্লেক্সে হাজিরা দেওয়ার জন্য় সমন পাঠানো হয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে। অভিষেকের পাল্টা চ্যালেঞ্জ,  ২ ও ৩ তারিখ প্রতিবাদ কর্মসূচিতে যোগ দিতে দিল্লিতেই যাব। যদি পার তো আমাকে আটকাও'!

এদিন এই বিষয়ে হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করেন মামলাকারীরা। বিচারপতির নির্দেশ, '৩ তারিখ হাজির হওয়ার জন্য সমন পাঠানো হয়েছে। অনুসন্ধান এবং তদন্ত যাতে ব্যাহত না হয়, দেখতে হবে ইডি অধিকর্তাকে'।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.