Primary TET: 'টেটের নম্বর প্রকাশ নিয়ে কী ভাবছে পর্ষদ'? জানতে চাইল হাইকোর্ট

২১ অক্টোবর থেকে টেটে নিয়োগের আবেদন প্রক্রিয়া চালু হয়ে গিয়েছে। চলবে ১৪ নভেম্বর পর্যন্ত। ২০১৪ ও ২০১৭ সালে যাঁরা টেট পাস করেছেন এবং যাঁদের বয়স চল্লিশের নিচে, তাঁরা আবেদন করতে পারবেন।

Updated By: Nov 1, 2022, 04:55 PM IST
Primary TET: 'টেটের নম্বর প্রকাশ নিয়ে কী ভাবছে পর্ষদ'? জানতে চাইল হাইকোর্ট

অর্ণবাংশু নিয়োগী: প্রাথমিকে নিয়োগের আবেদন-প্রক্রিয়া চালু হয়ে গিয়েছে। 'টেটের নম্বর প্রকাশ নিয়ে কী ভাবছে পর্ষদ'? জানতে চাইল হাইকোর্ট। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ইচ্ছা, 'আজ, মঙ্গলবারই মামলাকারীদের আইনজীবীদের সঙ্গে বৈঠক করুন পর্ষদ সভাপতি'। কীভাবে সমস্যার সমাধান? আগামী সোমবার আদালতকে জানাবে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

দুর্গাপুজোর চতুর্থীর দিন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। শূন্যপদের সংখ্যা এগারো হাজারের কিছু বেশি। শুধু তাই নয়, ২১ অক্টোবর থেকে টেটে নিয়োগের জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়াও শুরু হয়েছে। চলবে ১৪ নভেম্বর পর্যন্ত। কারা আবেদন করতে পারবেন? পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি জানানো হয়েছে, ২০১৪ ও ২০১৭ সালে যাঁরা টেট পাস করেছেন এবং যাঁদের বয়স চল্লিশের নিচে। 

আরও পড়ুন: Primary TET: সুপ্রিম নির্দেশে প্রাথমিকে বরখাস্ত ২৬৯ জনকে মামলায় পার্টি করার প্রক্রিয়া শুরু

এদিকে চাকরিপ্রার্থীরা যে একবারই টেট দিয়েছিলেন, তা কিন্তু নয়। ২০১৪-র পর ২০১৭ সালেও টেটে বসেছিলেন অনেকেই। এমনকী, দু'বারই প্রাথমিক নিয়োগের পরীক্ষায় পাসও করেছেন তাঁরা। তাহলে টেটে নিয়োগের জন্য কোন বছরের শংসাপত্র জমা দেবেন? হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন চাকরিপ্রার্থীরা। মামলাকারীদের দাবি, যে বছর টেটে বেশি নম্বর পেয়েছেন, সেবছরের শংসাপত্রই জমা দিতে চান। কিন্তু নম্বর না জানার কারণে  চাকরির জন্য আবেদন করতে পারছেন না তাঁরা। এদিন মামলাটি শুনানি হয় হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চে।

এর আগে, চাকরির দাবিতে সল্টলেক করুণাময়ীতে অনশনে বসেছিলেন ২০১৪ সালের টেট উত্তীর্থরা। পর্ষদ সভাপতি গৌতম পাল অবশ্য স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন, '২০১৬ সালের নীতি মেনেই নিয়োগ হবে। যাঁরা আন্দোলন করছেন, তাঁরা দু'বার ইন্টারভিউ দেওয়ার সুযোগ পেয়েছিলেন। আইন ভেঙে নিয়োগ  সম্ভব নয়'। শেষপর্যন্ত করুণাময়ীতে থেকে আন্দোলনকারীদের সরিয়ে দেয় পুলিস। এখন ধর্মতলায় গান্ধীমূর্তি পাদদেশে ধরনা দিচ্ছেন তাঁরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.