Leaps and Bounds: কী ছিল ইডি-র ডাউনলোড করা সেই ১৬ ফাইলে? অবশেষে জানা গেল....

 লিপস অ্যান্ড বাউন্ডসে ইডি-র তল্লাশিতে বিতর্ক। 'তল্লাশি চলাকালীন কোম্পানির কম্পিউটারে ১৬ এক্সেল ফাইল ডাউনলোড করেছেন ইডি আধিকারিকরা। ওই ফাইলগুলির সঙ্গে লিপস অ্যান্ড বাউন্ডসের কোনও সম্পর্ক নেই', অভিযোগ সংস্থার হিসেবরক্ষকের।

Updated By: Sep 17, 2023, 05:13 PM IST
Leaps and Bounds: কী ছিল ইডি-র ডাউনলোড করা সেই ১৬ ফাইলে? অবশেষে জানা গেল....

অর্ণবাংশু নিয়োগী: লিপস অ্যান্ড বাউন্ডসে ইডি-র তল্লাশিতে বিতর্ক। কী ছিল ডাউনলোড করা সেই ১৬ ফাইলে? জি ২৪ ঘণ্টার হাতে সেই তথ্য।

আরও পড়ুন: Bomb Hoax in Haridebpur: বেরিয়ে রয়েছে তার, ভ্যাটের মধ্যে পড়ে কী বস্তু! বোমাতঙ্কে তোলপাড় হরিদেবপুর

ঘটনাটি ঠিক কী? শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় এখন ইডি-র হেফাজতে সুজয়কৃষ্ণ ভদ্র ওরফে 'কালীঘাটের কাকু'। তাঁর মেয়ে-জামাইয়ের ফ্ল্যাট-সহ ৩ জায়গায় তল্লাশি চালিয়েছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। সেই তালিকায় ছিল নিউ আলিপুরে লিপস অ্যান্ড বাউন্ডসের অফিসও।

সংস্থার হিসেবরক্ষক চন্দন বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, 'তল্লাশি চলাকালীন কোম্পানির কম্পিউটারে ১৬ এক্সেল ফাইল ডাউনলোড করেছেন ইডি আধিকারিকরা। ওই ফাইলগুলির সঙ্গে লিপস অ্যান্ড বাউন্ডসের কোনও সম্পর্ক নেই'। লালবাজারের সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেন তিনি। লিপস অ্যান্ড বাউন্ডসের অফিসে যান কলকাতা পুলিসের আধিকারিকরা। বাজেয়াপ্ত করা হয়  দুটি কম্পিউটার।

এদিকে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ইডি বিরুদ্ধে ফের কলকাতা হাইকোর্টে অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, বেআইনিভাবে লিপস অ্যান্ড বাউন্ডসে অফিসে তল্লাশি চালিয়েছে ইডি। বিচারপতির তীর্থঙ্কর ঘোষের নির্দেশ, 'বিশেষজ্ঞদের উপস্থিতিতে ইডি ও কলকাতা পুলিসের সাইবার শাখার আধিকারিকদের সামনে ওই ১৬ ফাইল ডাউনলোড করা হবে'। 

হাইকোর্টে ওই ১৬ ফাইল জমা দিয়েছে CFSL। সঙ্গে মামলার সবপক্ষকে ফাইলের হার্ড ও সফট কপিও। চুপ করে বসে নেই ইডি। হাইকোর্টের অন্য় বিচারপতি এজলাসে একটি আবেদন করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। শুধু তাই নয়, সেই আবেদনপত্রের সঙ্গে অ্যাটাচ করা হয়েছে ওই ১৬ ফাইল। সেই সূত্রেই এবার জানা গেল, 'ওই ১৬ ফাইলে রয়েছে হস্টেলের তালিকা এবং সেখানে থাকা পড়ুয়াদের নাম ও এনরোলমেন্ট নম্বর'।

আরও পড়ুন: KMC: পুরসভায় মারধর-খণ্ডযুদ্ধ! সাসপেন্ড হতে পারেন ওই কাউন্সিলররা

এর আগে, লিপস অ্যান্ড বাউন্ডসে তল্লাশি বিতর্কে কলকাতা পুলিস কমিশনার চিঠি দেয় ইডি। চিঠিতে উল্লেখ, সংস্থার এক অফিসার তাঁর সন্তানের জন্য হস্টেল খুঁজছিলেন। একটি ওয়েবসাইট খোলার পর ওই ১৬ ফাইল আপনা-আপনি ডাউনলোড হয়ে যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.