Mamata Banerjee: 'রাজ্যকে অশান্ত করতে এসেছে ফ্যাক্ট ফাইন্ডিং টিম'

প্রথমে হাওড়া, তারপর রিষড়া। রামনবমীর মিছিল কেন্দ্র করে অশান্তি ছড়িয়েছিল রাজ্যে। কেন? পরিস্থিতি খতিয়ে দেখতে বাংলায় এসেছে  ফ্যাক্ট ফাইন্ডিং টিম। 

Updated By: Apr 10, 2023, 05:32 PM IST
Mamata Banerjee: 'রাজ্যকে অশান্ত করতে এসেছে  ফ্যাক্ট ফাইন্ডিং টিম'

প্রবীর চক্রবর্তী: 'ধর্মীয় মিছিলে কেন অস্ত্র নিয়ে যাবে'? রাম নবমীতে অশান্তির ঘটনা বিজেপিকে নিশানা করলেন মুখ্যমন্ত্রী। বললেন, 'এলাকা পুরো শান্ত। সেই এলাকাকে  অশান্ত করতে এসেছে কে? ফ্যাক্ট ফাইন্ডিং টিম। খায় না মাথায় দেয়'?

প্রথমে হাওড়া, তারপর রিষড়া। রামনবমীর মিছিল কেন্দ্র করে অশান্তি ছড়িয়েছিল রাজ্যে।  হাওড়ার ঘটনায় যখন উদ্বেগ প্রকাশ করেছিলেন স্বয়ং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, তখন দার্জিলিং সফর কাটছাঁট করে রিষড়ায় পৌঁছে গিয়েছিলেন রাজ্যপাল। কেন এমন পরিস্থিতি? কেন্দ্রকে রিপোর্ট পাঠিয়েছে রাজ্য।

এদিকে হাওড়া ও রিষড়া অশান্তির পর রাজ্যে এসেছে কেন্দ্রীয় ফ্যাক্ট ফাইন্ডিং টিম। এদিন সাংবাদিক সম্মেলনে সেই ফ্যাক্ট ফাইন্ডিং টিমের তরফে বলা হয়, 'রাজ্যের অবস্থা গণন্ত্রের পক্ষে উপযুক্ত নয়। সঠিক সময়ে পদক্ষেপ করেনি প্রশাসন। পুলিস-প্রশাসনের মধ্যে সমন্বয়ের অভাব ছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক স্বরাষ্ট্রমন্ত্রক ও জাতীয় মানবাধিকার কমিশনকে রিপোর্ট দেওয়া হবে'।

এদিন নবান্ন থেকে অ্যাম্বুল্যান্স পরিষেবার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। অনুষ্ঠান শেষে মমতা বন্দ্য়োপাধ্যায় বলেন, 'ধর্মীয় মিছিলে অস্ত্র কেন নিয়ে যাবে? বন্দুক নিয়ে কেন নাচানাচি করবে? বুলডোজার কেন নিয়ে যাবে? সবকটাই তো বেআইনি। মুঙ্গের থেকে নিয়ে আসা হয়েছে এদের। এখানকার লোকেরা সবাই একসাথে থাকে। তাঁরা দাঙ্গা করে না। সংস্কৃতি তাঁদের সম্প্রীতি'। তাঁর আরও বক্তব্য, 'পুলিস যদি দু'পক্ষকে বন্ধ করে যেত, তাহলে গুলিবিদ্ধ হয়ে অনেক মানুষ মারা যেতে পারতেন। পুলিস ট্যাক্টফুলি খেলেছে'।

হনুমান জয়ন্তীকে রাজ্য়ে আইনশৃঙ্খলায় অবশ্য কড়া পদক্ষেপ করেছিল রাজ্য। হাইকোর্টের নির্দেশে ৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ছিল কলকাতা, ব্যারাকপুর ও চন্দননগর। শুধু তাই নয়, উত্তরবঙ্গ-সহ রাজ্যের হনুমান জয়ন্তীর শোভযাত্রায় হাঁটতে দেখা গিয়েছিল পুলিসকর্মীদেরও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.