Weather: এত গরম গরম করবেন না, আবহাওয়া দফতর বলছে কলকাতা নাকি ঠান্ডা!

কলকাতায় এখনও রেকর্ড গরম নয়। একটানা ৪০ এর উপর কলকাতার তাপমাত্রা আট দিন ছিল। বুধবার চরম তাপপ্রবাহের সতর্কবার্তা। কলকাতাতেও তাপপ্রবাহ।

Updated By: Apr 22, 2024, 05:09 PM IST
Weather: এত গরম গরম করবেন না, আবহাওয়া দফতর বলছে কলকাতা নাকি ঠান্ডা!

অয়ন ঘোষাল: বুধবার থেকে বাড়বে তাপমাত্রা। চরম তাপপ্রবাহ ফের দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। কলকাতাতেও ফিরবে তাপপ্রবাহ। আংশিক মেঘলা আকাশের কারণে আজ ও কাল তাপমাত্রা কিছুটা কমের দিকে। কলকাতা ও হাওড়াও রয়েছে তাপপ্রবাহের বাইরে। এই ২ দিন তাপপ্রবাহ থাকবে উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে। চরম তাপপ্রবাহ দু এক জায়গায় পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও পশ্চিম বর্ধমান জেলায়।

বুধবার চরম তাপপ্রবাহের সতর্কবার্তা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম জেলাতে। কলকাতা সহ বাকি জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। বৃহস্পতি ও শুক্রবার চরম তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে ৯ জেলাতে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হুগলি, বাঁকুড়া, বীরভূম জেলাতে চরম তাপপ্রবাহ এবং কলকাতা সহ বাকি জেলাতে তাপপ্রবাহের সতর্কবার্তা। উত্তরবঙ্গের উপরের দিকে জেলাগুলিতেও তাপমাত্রা বাড়বে বৃষ্টির পরিমাণ কমবে। গরম বাড়বে। মালদা ও দুই দিনাজপুর জেলাতে তাপমাত্রা বাড়বে। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা। 

তবে কলকাতায় রেকর্ড নয়। ১৯৮০ সালের এপ্রিল মাসে ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছিল সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায়। এখনও পর্যন্ত কলকাতায় ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। একটানা ৪০ এর উপর কলকাতার তাপমাত্রা আট দিন ছিল ২০১৬ ও ২০০৯ সালে। ২০২৩ সালেও ৫ দিন ছিল ৪০ এর উপর সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায়। ২০২৪ এ মাত্র দুদিন একটানা ৪০ডিগ্রির উপরে ছিল তাপমাত্রা কলকাতাতে।

আরও পড়ুন, Weather Analysis: প্রকৃতি বদলে বাংলা ক্রমশ 'তিব্বত' হচ্ছে, তাই এই অসহ্য গরম! বলছেন বিশেষজ্ঞরা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.