বউবাজারে ঘরছাড়াদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ, সিদ্ধান্ত KMRCL-এর বৈঠকে

প্রত্যেককে আপত্কালীন খরচের জন্য পাঁচ লক্ষ টাকা করে দেবে মেট্রো। চেক পেতে যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য পুরসভার কাউন্সিলর আইডেনটিফিকেশন সার্টিফিকেট দেবে বলেও ঘোষণা করেন তিনি।

Updated By: Sep 5, 2019, 06:05 PM IST
বউবাজারে ঘরছাড়াদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ, সিদ্ধান্ত KMRCL-এর বৈঠকে

নিজস্ব প্রতিবেদন: বউবাজারে ঘরছাড়াদের পরিবার পিছু পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেবে মেট্রো। বৃহস্পতিবার KMRCL-এর বৈঠকে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে উল্লেখ্য,  বউবাজারের ধস কবে আটকানো যাবে, আজও তা রাজ্যকে জানাতে পারেনিমেট্রো কর্তৃপক্ষ। বৃহস্পতিবার কোর কমিটির বৈঠকের পর পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “KMRCL বিশেষজ্ঞ টিম এনে পরীক্ষা করছে। এখনও জানতে পারিনি কবে ধস আটকানো যাবে।”

 

যতদিন না KMRCL পুরসভাকে ল্যান্ড স্টেবিলিটি সার্টিফিকেট দিচ্ছে, ততদিন পুরসভাও বাড়ি ভাঙার অনুমতি দেবে না বলে জানিয়ে দেন তিনি।

যতগুলি পরিবার ও দোকানদারকে সরানো হবে, প্রত্যেককে আপত্কালীন খরচের জন্য পাঁচ লক্ষ টাকা করে দেবে মেট্রো। চেক পেতে যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য পুরসভার কাউন্সিলর আইডেনটিফিকেশন সার্টিফিকেট দেবে বলেও ঘোষণা করেন ফিরহাদ হাকিম।

এরফলে ব্যাঙ্কের পাসবই ছাড়া পেয়িং স্লিপ দিয়ে টাকা তুলতে পারবেন বাসিন্দারা। সমস্ত গুরুত্বপূর্ণ কার্ডের জন্য আবেদনও করতে পারবেন তাঁরা। এদিনের বৈঠক শেষে জানিয়ে দেন ফিরহাদ হাকিম।

প্রসঙ্গত, বৃহস্পতিবারই হিদারাম ব্যানার্জি লেন ও গৌর দে লেনের সংযোগ স্থলে পথ অবরোধ করেন বউবাজারের বাসিন্দারা। তাঁদের দাবি, উপযুক্ত কাগজ এবং পুনর্বাসন এর লিখিত আশ্বাস KMRCLএর কাছ থেকে না পেলে বাড়ি ছাড়বেন না তাঁরা। দরকার হলে বাড়ি চাপা পড়ে মরতেও রাজি বলে হুমকি দেন তাঁরা। তাঁদের অভিযোগ, মেট্রো রেল আগাম কিছু জানাচ্ছে না। রাতের অন্ধকারে বাড়ি খালি করার জন্য চাপ দিচ্ছে।  তাঁদের এই দাবি খতিয়ে দেখছে রাজ্যও।

.