সেক্টর ফাইভে তরুণীকে গণধর্ষণের ঘটনায় প্রশ্নের মুখে মহিলাদের নিরাপত্তা

শহরের শিল্প তালুক। তথ্য প্রযুক্তি শিল্পের প্রাণ কেন্দ্র সল্টলেক। সেক্টর ফাইভে সম্প্রতি তরুণীকে গণধর্ষণের ঘটনায় প্রশ্নের মুখে মহিলাদের নিরাপত্তা। রাত বাড়লেই সদা ব্যস্ত সল্টলেক ক্রমশ হয়ে ওঠে নিঝুমপুরী। অফিস থেকে বেরিয়ে বাড়ি ফেরার জন্য শুরু হয় রীতিমত লড়াই। বাস নেই, নেই অটো। ট্যাক্সিও মেলাও ভার। ভরসা কেবল সাটেল গাড়ি। আর সেখানেই তো ওঁত পেতে বসে আছে বিপদ।

Updated By: Jun 1, 2016, 09:07 AM IST
সেক্টর ফাইভে তরুণীকে গণধর্ষণের ঘটনায় প্রশ্নের মুখে মহিলাদের নিরাপত্তা

ওয়েব ডেস্ক: শহরের শিল্প তালুক। তথ্য প্রযুক্তি শিল্পের প্রাণ কেন্দ্র সল্টলেক। সেক্টর ফাইভে সম্প্রতি তরুণীকে গণধর্ষণের ঘটনায় প্রশ্নের মুখে মহিলাদের নিরাপত্তা। রাত বাড়লেই সদা ব্যস্ত সল্টলেক ক্রমশ হয়ে ওঠে নিঝুমপুরী। অফিস থেকে বেরিয়ে বাড়ি ফেরার জন্য শুরু হয় রীতিমত লড়াই। বাস নেই, নেই অটো। ট্যাক্সিও মেলাও ভার। ভরসা কেবল সাটেল গাড়ি। আর সেখানেই তো ওঁত পেতে বসে আছে বিপদ।

রাত আটটা কী সাড়ে আটটা। তারপরেই শুনশান রাস্তা। বাড়ি ফিরতে হবে। ঘড়ির কাঁটা ক্রমশ এগিয়ে চলেছে। ট্যাক্সি মুখের ওপরেই না বলে দিচ্ছে। মুশকিল আসান একমাত্র সাটেল গাড়ি। অনেক রাত পর্যন্ত ওই গাড়িগুলিই সল্টলেকের অফিস যাত্রীদের বাড়ি পৌছে দেয়। তাই হাতে গোনা সাটেল গাড়িতে ওঠার যুদ্ধ শুরু। বিপদ থাকতে পারে জেনেও উপায় নেই। বাড়ি তো ফিরতে হবে। তাই ঝুঁকি নিয়েই সাটেল গাড়িতে উঠতে বাধ্য হচ্ছেন মহিলারা।

সল্টলেকের সেক্টর ফাইভ। এখানেই একের পর এক বহুজাতিক সংস্থা,তথ্য প্রযুক্তি কেন্দ্রের অফিস। ২৪ ঘণ্টাই কাজ হচ্ছে আইটি সেক্টরে। তাই সারারাতই প্রায় জেগে থাকে সেক্টর ফাইভ। মহিলা অফিস কর্মীরা কিন্তু সেক্টর ফাইভকে সেফটি সার্টিফিকেটই দিচ্ছেন। তাদের মতে সল্টলেকের অন্যান্য জায়গাতেই রয়েছে বিপদের ভয়।

সাটেল গাড়ির চালকরা কিন্তু বলছেন তাদের নিজস্ব সংগঠন আছে। গাড়ির নম্বর অনুযায়ী তালিকা আছে। স্ট্যান্ড থেকেই সমস্ত গাড়ি ছাড়া হয়। তাই স্ট্যান্ড থেকে গাড়িতে ওঠাই নিরাপদ। সাটের চালকদের পরামর্শ, ফ্লাইং গাড়িতে উঠলেই বিপদের সম্ভাবনা বেশি।

.