7th Pay Commission: জুলাইয়ে কর্মচারীদের জন্য কত বাড়বে ডিএ? সময়ের আগেই বড় ঘোষণা!

Aicpi Index January 2023: ডিসেম্বর ২০২২ এর পরিসংখ্যান ছিল ১৩২.৩ পয়েন্টে। প্রকাশিত ২০২৩ সালের জানুয়ারির পরিসংখ্যান ১৩২.৮ পয়েন্টে পৌঁছেছে। আগামী সময়ে এআইসিপিআই এর উপরে যেতে পারে।

Updated By: Mar 10, 2023, 10:02 AM IST
7th Pay Commission: জুলাইয়ে কর্মচারীদের জন্য কত বাড়বে ডিএ? সময়ের আগেই বড় ঘোষণা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রের মোদী সরকার এখনও ২০২৩ সালের জানুয়ারিতে ডিএ বৃদ্ধির ঘোষণা করেনি। তবে তা চার শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের দাবি। বর্তমানে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৩৮ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান, শীঘ্রই তা ৪২ শতাংশে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে। এতে ৬৫ লক্ষ কেন্দ্রীয় কর্মচারী এবং ৪৮ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন। এর পরে, ১ জুলাই, ২০২৩ সালে আবার কেন্দ্রীয় কর্মীদের ডিএ বাড়বে।

AICPI সূচকের ভিত্তিতে বাড়বে

শ্রম মন্ত্রকের প্রকাশিত AICPI সূচকের পরিসংখ্যানের ভিত্তিতে এই বৃদ্ধি করা হয়েছে। ডিসেম্বরে দরপতনের পর আবারও বেড়েছে জানুয়ারির অঙ্ক। এই পরিসংখ্যান দেখে মনে হচ্ছে আগামী জুলাই মাসে ডিএ চার শতাংশ বৃদ্ধি পাবে। প্রকৃতপক্ষে, জানুয়ারি থেকে জুন পর্যন্ত AICPI সূচকের পরিসংখ্যানের ভিত্তিতে, জুলাই মাসে ডিএ বৃদ্ধি পাবে। জুলাইয়ের জন্য ডিএ বৃদ্ধি সেপ্টেম্বরে সরকার ঘোষণা করে।

AICPI ১৩২.৮ পয়েন্টে পৌঁছেছে

ডিসেম্বর ২০২২ এর পরিসংখ্যান ছিল ১৩২.৩ পয়েন্টে। শেষ প্রকাশিত ২০২৩ সালের জানুয়ারির পরিসংখ্যান ১৩২.৮ পয়েন্টে পৌঁছেছে। আগামী সময়ে এআইসিপিআই এর উপরে যেতে পারে। এই পরিস্থিতিতে, আশা করা হচ্ছে এক জুলাই থেকে প্রযোজ্য ডিএ বৃদ্ধি চার শতাংশ হবে। জানুয়ারির পরে আসা AICPI সূচক ডেটার ভিত্তিতে জুলাইয়ের ডিএ ঘোষণা করা হবে।

আরও পড়ুন: Shani Gochar 2023: শুরু হচ্ছে মহাভাগ্য রাজযোগ; জাগবে ঘুমন্ত ভাগ্য! আসবে অঢেল সম্পদ, হবে উন্নতি

বছরে দুবার ডিএ বাড়ে

আমরা আপনাকে বলি যে সপ্তম বেতন কমিশনের অধীনে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বছরে দুবার বাড়ানো হয়। এখন ২০২৩ সালের জানুয়ারির ডিএ শীঘ্রই ঘোষণা করা হবে। এর পরে জুলাই ২০২৩ এর ডিএ ঘোষণা করা হবে।

আরও পড়ুন: Mangal Gochar: মঙ্গল গোচরের প্রভাবে দারুণ ভাবে ফুলেফেঁপে উঠবে এই ৫ রাশি! মাত্র তিনদিন পরে...

কে তথ্য প্রকাশ করে?

AICPI সূচকের ভিত্তিতে নির্ধারণ করা হয় যে মহার্ঘ ভাতা কত বাড়বে? প্রতি মাসের শেষ কার্যদিবসে, অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI) এর পরিসংখ্যান শ্রম মন্ত্রক প্রকাশ করে। এই সূচকটি ৮৮টি কেন্দ্র এবং সমগ্র দেশের জন্য প্রস্তুত করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.