7th Pay Commission: সরকারের ঘোষণার আগেই কর্মীদের জন্য সুখবর, জেনে নিন কত বাড়বে DA

DA Hike Latest Update: মে এবং জুনের পরিসংখ্যানের ভিত্তিতে মন্ত্রিসভা পরবর্তী ডিএ ঘোষণা করবে। কিন্তু মহার্ঘ ভাতা ২০২৩ সালের জুলাই থেকে কার্যকর হবে বলে জানা গেছে।

Updated By: Jun 9, 2023, 12:42 PM IST
7th Pay Commission: সরকারের ঘোষণার আগেই কর্মীদের জন্য সুখবর, জেনে নিন কত বাড়বে DA

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় কর্মীরা ১ জুলাই থেকে পরবর্তী বর্ধিত ডিএ পাবে। তবে সেপ্টেম্বর বা অক্টোবরে সরকার এই ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। আসলে এপ্রিল মাস পর্যন্ত AICPI সূচকের তথ্য সামনে এসেছে। মে এবং জুনের পরিসংখ্যানের ভিত্তিতে মন্ত্রিসভা পরবর্তী ডিএ ঘোষণা করবে। কিন্তু মহার্ঘ ভাতা ২০২৩ সালের জুলাই থেকে কার্যকর হবে বলে জানা গেছে। এবার মহার্ঘ ভাতা চার শতাংশ বাড়ানো হবে বলে নিশ্চিত হওয়া গিয়েছে।

ডিএ-র অঙ্ক 46 শতাংশ অতিক্রম করবে

আসলে, এর একটি সূত্র জানা গিয়েছে। এর ভিত্তিতে করা গণনা থেকে স্পষ্ট যে এবার ডিএ চার শতাংশ বৃদ্ধি পেতে চলেছে। বিশেষজ্ঞদের মতে, মূল্য সূচকের অনুপাতে যেভাবে পরিবর্তন আসছে, তাতে মনে হচ্ছে ডিএ ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশ হবে। এখন এপ্রিলের সংখ্যা সামনে এসেছে এবং AICPI সূচক ১৩৪.২ পয়েন্টে পৌঁছেছে। এটি ছাড়াও, ডিএ স্কোর ৪৫.০৬। আগামী দুই মাসে সূচকটি ৪৬.৪০-তে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। এর মানে DA-তে চার শতাংশ বৃদ্ধি হবেই।

আরও পড়ুন: Week 10 | Daily Cartoon | সোমান্তরাল | বঙ্গ-অঙ্গ!

ডিসেম্বরে AICPI সূচক ছিল ১৩২.৩ পয়েন্ট

২০২৩ সালের ডিসেম্বরে AICPI সূচকের চিত্র ছিল ১৩২.৩ পয়েন্ট, যা DA স্কোর ৪২.৩৭ শতাংশ করে। জানুয়ারিতে যখন সূচক ১৩২.৮ এ পৌঁছেছে, তখন ডিএ স্কোর বেড়ে ৪৩.০৮ হয়েছে। এর মানে ০.৭১ পয়েন্টের বৃদ্ধি ছিল। এরপর ফেব্রুয়ারিতে ডিএও বেড়েছে ০.৭১ পয়েন্ট। মার্চে এই সংখ্যা দাঁড়ায় ০.৬৭ এবং এপ্রিলে ০.৬০। যদি আমরা গড় চিত্র দেখি, সূচক এবং ডিএতে ০.৬৭২৫ পয়েন্টের বৃদ্ধি হয়েছে।

আরও পড়ুন: ৩০ বছর পরে নিজের রাশিতেই শনি! জেনে নিন কোন রাশির জাতকদের কপাল খুলতে চলেছে...

উপরের হিসাব অনুযায়ী মনে করা হচ্ছে, সপ্তম বেতন কমিশনের অধীনে ডিএ আবার চার শতাংশ বাড়বে। এর ফলে ডিএ বেড়ে ৪৬ শতাংশ হবে। এটি সেপ্টেম্বর বা অক্টোবরে ঘোষণা করা হবে। তবে এটি ১ জুলাই ২০২৩ থেকে কার্যকর করা হবে। ১ জুলাই থেকে কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীরা বকেয়া পাবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.