Heat Stroke: ভয়ে রোদে না বেড়িয়ে বাড়িতে? হিট স্ট্রোক হতে পারে ঘরেই! তাই...

Heat Stroke: অনেকেই মনে করেন এই সময় বাড়িতে থাকলেই সব সমস্যার সমাধান। কিন্তু এই ধারনা আসলে ভুল বাড়িতে থাকলেও হতে পারে হিট স্ট্রোক। বিশেষ করে আপনি যদি বাড়ির দ্বিতীয় বা তৃতীয় তলায় থাকেন, তবে এই সম্ভাবনা আরও বাড়ে।

Updated By: May 1, 2024, 05:57 PM IST
Heat Stroke: ভয়ে রোদে না বেড়িয়ে বাড়িতে? হিট স্ট্রোক হতে পারে ঘরেই! তাই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্য় জুড়ে চলছে তাপপ্রবাহ। ডাক্তাররা বারণ করছে বিনা কারণে বাড়ির বাইরে বের হতে। রাজ্যের বেশ কিছু অঞ্চলে তীব্র তাপপ্রবাহরও সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছিল হাওয়া দপ্তর। সাধারণ তাপমাত্রার থেকে ৫ ডিগ্রি বেশি হলেই আমরা তখন সেই আবহাওয়াকে তীব্র তাপপ্রবাহের সঙ্গে তুলনা করি।

আরও পড়ুন: Sleeping On Floor: ভাত খেয়ে মেঝেতে শোয়ার কথা ভাবছেন? নিজের বিপদ ডেকে আনছেন না তো...
অনেকেই মনে করেন এই সময় বাড়িতে থাকলেই সব সমস্যার সমাধান। কিন্তু এই ধারনা আসলে ভুল বাড়িতে থাকলেও হতে পারে হিট স্ট্রোক। বিশেষ করে আপনি যদি বাড়ির দ্বিতীয় বা তৃতীয় তলায় থাকেন, তবে এই সম্ভাবনা আরও বাড়ে। চলতি বছরে আবহাওয়া জলীয় বাষ্পের মাত্রা কম, আবহাওয়া শুষ্ক। ফলে হিট স্ট্রোক হওয়ার সম্ভাবনা বাড়ে। বিশেষ করে ছোট বাচ্ছাদের হওয়ার সম্ভবনা বেশি থাকে। সাধারণত ৩ টি স্টেজে এই হিট স্ট্রোক।
প্রথম পর্যায়ে যা হয় তা হল পেশিতে টান ধরে। এই বিষয়ে এড়িয়ে গেলে বিপদে পড়বেন আপনিই। শরীর থেকে পটাশিয়াম বেরিয়ে গেলে, ১ ঘণ্টার মধ্যে না কমলে হয় এই সমস্যা। এই ধরের পেশিতে টান পড়লে, নিয়ে যেতে হবে হাসপাতালে।
দ্বিতীয় স্টেজে আপনার মাথা ঘোরা, মাথা ব্য়াথা, শরীর ঠান্ডা হয়ে যাওয়া, বমি বমি ভাব, মাথা ভার, অজ্ঞান হয়ে যাওয়ার মতো সমস্যার সম্মুখীন হতে হয়। তাৎক্ষণিক কোনও ঢাকা জায়গায় নিয়ে যেতে না পারলে তা চলে যাবে তৃতীয় স্টেজে। সিদ্ধান্ত নিতে দেরি হলে হাসপাতালেও নিয়ে যেতে হতে পারে।

আরও পড়ুন: Horoscope Today: ঝুঁকি নিলে সাফল্য বৃশ্চিকের, চমকের জন্য তৈরি থাকুন তুলা
থার্ড স্টেজে আপনার ব্রেনের কোষ শুকিয়ে যেতে থাকবে। যা আপনাকে মৃত্যুর দিকে আগিয়ে নিয়ে যাবে। 
হিট স্ট্রোক হলে দেহের আভ্যন্তরীণ উষ্ণতা বাড়তে থাকে, প্রোটিন নষ্ট হয়ে যায়। আমাদের শরীরের অবস্থা হিট স্ট্রোক অবধি যেতে দেওয়াই যাবে না। প্রথম পর্যায়ে পৌঁছালেই প্রচুর পরিমাণে জল খেতে হবে এবং বারে বারে স্নান করতে হবে। বাইরে বের হলেও হাল্কা রঙের জামা পরতে হবে। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.