7th Pay Commission: আবার বাড়ছে মহার্ঘ্য ভাতা, জেনে নিন এবার উপকৃত কারা

এই পদক্ষেপের ফলে প্রায় ১৪ লক্ষ কর্মচারী এবং পেনশনভোগী সরাসরি উপকৃত হবেন

Updated By: Apr 7, 2022, 08:13 AM IST
7th Pay Commission: আবার বাড়ছে মহার্ঘ্য ভাতা, জেনে নিন এবার উপকৃত কারা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পর এবার মহার্ঘ ভাতা বাড়ানোর পালা রেল মন্ত্রকের কর্মীদের। জানা গেছে ভারতীয় রেল তার জোনাল আধিকারিকদের নির্দেশ দিয়েছে যাতে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ভাতা প্রদান করে তারা।

রেল মন্ত্রকের জারি করা নির্দেশ অনুসারে, রেলের কর্মচারীদের সংশোধিত হারে মহার্ঘ ভাতা দেওয়া হবে বলেও জানা গেছে। কেন্দ্রের এই পদক্ষেপের ফলে প্রায় ১৪ লক্ষ কর্মচারী এবং পেনশনভোগী সরাসরি উপকৃত হবেন। চলতি মাসের শেষ নাগাদ সংশোধিত হারে বেতন দেওয়া হবে বলে জানা গেছে।

রেল কর্মচারীদের অবশ্যই মনে রাখতে হবে যে মঙ্গলবার সমস্ত জোন এবং উৎপাদন ইউনিটকে রেলওয়ে বোর্ডের ডেপুটি ডিরেক্টর জয় কুমারের পক্ষ থেকে মন্ত্রকের সিদ্ধান্তটি একটি চিঠিতে জানানো হয়েছে। কোভিড মহামারীর কারণে ডিএ সংশোধন দেড় বছর ধরে স্থগিত ছিল।

আরও পড়ুন: AADHAAR এবং PAN লিঙ্ক করেননি? জেনে নিন কোন পরিষেবা পাবেন না আপনি

এই মহার্ঘ ভাতা প্রতিটি কর্মচারীর হিসেবে পরিবর্তিত হয় এবং কোন কর্মচারী শহুরে, আধা-শহুরে বা গ্রামীণ সেক্টরে কাজ করেন কিনা তার উপরেও নির্ভর করে।

৩০ মার্চ, কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নেয় যে ১ জানুয়ারী, ২০২২ থেকে সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা ৩ শতাংশ বৃদ্ধি করা হবে। সরকারের এই পদক্ষেপ ডিএ বাড়িয়ে ৩৪ শতাংশ করেছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.