Simpl Layoffs: চারিদিকে কেবল ছাঁটাই, এবার ১৫০ কর্মীর চাকরি গেল এক কলে!

Simpl Layoffs: চারিদিকে কেবল ছাঁটাই আর ছাঁটাই! এবার 'এসআইএমপিএল'-য়ে ছাঁটাই। তারা প্রায় সাড়ে ছ'শো লোক নিয়োগ করেছিল। কিন্তু তার ২৫ শতাংশকেই ছাঁটাইয়ের সিদ্ধান্ত। কোম্পানি মনে করে এই ধরনের লে-অফ আসলে এক ধরনের স্ট্র্যাটেজিক মুভ, যা কোম্পানির 'অপারেশনাল এফিশিয়েন্সি' বাড়ায়।

Updated By: May 9, 2024, 11:01 AM IST
Simpl Layoffs: চারিদিকে কেবল ছাঁটাই, এবার ১৫০ কর্মীর চাকরি গেল এক কলে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চারিদিকে কেবল ছাঁটাই আর ছাঁটাই! এবার 'এসআইএমপিএল'-য়ে ছাঁটাই। তারা প্রায় সাড়ে ছ'শো লোক নিয়োগ করেছিল। কিন্তু তার ২৫ শতাংশকেই ছাঁটাই করার সিদ্ধান্ত নেওয়া হল। ফিনটেক কোম্পানি 'সিমপল' তাদের বিভিন্ন শাখা জুড়ে প্রায় ১৬০ থেকে ১৭০ জনকে ছাঁটাই করল। কী কারণ? তারা কারণ দেখিয়েছে, তাদের মাসিক খরচ বাড়ছে, লাভ কমছে, তাই এই সিদ্ধান্ত। 

আরও পড়ুন: Bengal weather Today: ১১ দিনে ১৩ ডিগ্রি কমল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা! আর কত কমবে? বৃষ্টি কবে? কালবৈশাখী...

'এসআইএমপিএল' (Simpl) একটি টাউন হলের আয়োজন করে সেখানে এই লে-অফের কথা ঘোষণা করেছে। প্রতিষ্ঠাতা ও সিইও নিত্যানন্দ শর্মা এই টাউন হল করেন। তিনি সেখানে তাঁর বক্তব্য রাখেন। সেখানেই তিনি এই লে-অফের কথা ঘোষণা করেন এবং এজন্য দুঃখও প্রকাশ করেন।  শুনে মনে হয়, তিনি যেন একটি আগে থেকে রচনা করে রাখা স্ক্রিপ্ট দেখে-দেখে পড়ে যাচ্ছেন। তিনি বলেন, কোম্পানির সিদ্ধান্তের কারণে যাঁদের যেতে হচ্ছে, তাঁদের যাতে অন্য় কোথাও নিয়োগে কোনও সহায়তা করা যায়, সেটাও দেখা হবে। 

যা জানা গিয়েছে, তা হল কোম্পানি মনে করে এই ধরনের লে-অফ আসলে এক ধরনের স্ট্র্যাটেজিক মুভ, যা কোম্পানির 'অপারেশনাল এফিশিয়েন্সি' বাড়ানোর একটা পন্থা। তাছাড়া কোম্পানি চালাতে যে বিপুল খরচ হয় সেটাকে নিয়ন্ত্রিত করাও এই পদ্ধতির অংশ। এজন্য কোম্পানি কস্ট নিয়ে রি-স্ট্রাকচারিং করা হবে। ২০২৩ সালের মার্চেই 'এসআইএমপিএল' (Simpl) নতুন নিয়োগ করেছিল। কিন্তু এক বছর যেতে না যেতেই এসে গেল ছাঁটাই-পর্ব!

আরও পড়ুন: Dilip Ghosh: 'মুখ্যমন্ত্রী গঙ্গাস্নান করুন, বেনারস চলে যান, রাজ্য আমাদের হাতে ছেড়ে দিন' আক্রমণাত্মক দিলীপ...

প্রসঙ্গত, কদিন আগেই গুগল লে-অফ করেছে। এবার বড় মাথারা পড়তে চলেছে কোপে! গুগল তাদের 'কোর' গ্রুপ থেকে বিপুল ছাঁটাই করছে! জানা গিয়েছে, কোম্পানি নতুন করে তার উচ্চপদগুলিকে সাজাতে চলেছে। যার মধ্যে পড়ছে ভারত ও মেক্সিকোও। গত সপ্তাহেই গুগল তাদের প্রথম তিন মাসের আয়ের রিপোর্ট জমা করেছে। আর ঠিক তার পরেই এই পদক্ষেপ গুগলের। গুগল-এর ওয়েবসাইট অনুযায়ী, কোম্পানির ফ্ল্যাগশিপ প্রোডাক্ট এবং ইউজারদের নিরাপত্তা রক্ষার জন্য 'কোর' ইউনিটই দায়ী। এর মধ্যে রয়েছে তথ্য় প্রযুক্তির টেকনিক্যাল টিম। যা পাইথন ডেভলপার টিম, প্রযুক্তিগত পরিকাঠামো, নিরাপত্তা ফাউন্ডেশন, অ্যাপ প্ল্যাটফর্ম ইত্যাদি। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.