Agni Prime: ফের সফল উৎক্ষেপণ, বাহিনীতে জায়গা পাচ্ছে নতুন প্রজন্মের অগ্নি প্রাইম

সিস্টেমের নির্ভুলতা এবং নির্ভরযোগ্যতা যাচাই করার জন্য অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্রের তিনটি সফল উন্নয়নমূলক পরীক্ষার পরে এটি ছিল ব্যবহারকারীদের পরিচালিত প্রথম প্রি-ইন্ডাকশন নাইট লঞ্চ। ফ্লাইট পরীক্ষার সময়, সমস্ত উদ্দেশ্য সফলভাবে প্রদর্শিত হয়েছিল বলে জানা গিয়েছে।

Updated By: Jun 8, 2023, 03:16 PM IST
Agni Prime: ফের সফল উৎক্ষেপণ, বাহিনীতে জায়গা পাচ্ছে নতুন প্রজন্মের অগ্নি প্রাইম
ছবি: ট্যুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের একটি সফল উৎক্ষেপণ। একটি নতুন প্রজন্মের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র 'অগ্নি প্রাইম' পরীক্ষা করেছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)। ৭ জুন, উড়িষ্যার উপকূলে ডাঃ এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে প্রায় ৭.৩০মিনিটে সফলভাবে পরীক্ষা করা হয়েছিল।

ফ্লাইট পরীক্ষার সময়, সমস্ত উদ্দেশ্য সফলভাবে প্রদর্শিত হয়েছিল বলে জানা গিয়েছে।

সিস্টেমের নির্ভুলতা এবং নির্ভরযোগ্যতা যাচাই করার জন্য অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্রের তিনটি সফল উন্নয়নমূলক পরীক্ষার পরে এটি ছিল ব্যবহারকারীদের পরিচালিত প্রথম প্রি-ইন্ডাকশন নাইট লঞ্চ।

আরও পড়ুন: RBI | 2000 Rupee Note: আপনার কাছে এখনও আছে ২০০০ টাকা নোট? জেনে নিন কী বললেন গভর্নর

রাডার, টেলিমেট্রি এবং ইলেক্ট্রো-অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেমের মতো বেশ কয়েকটি রেঞ্জ ইন্সট্রুমেন্টেশন বিভিন্ন স্থানে স্থাপন করা হয়েছিল। এর মধ্যে টার্মিনাল পয়েন্টে দুটি ডাউনরেঞ্জ জাহাজ রয়েছে যাতে এর পুরো গতিপথের ফ্লাইট ডেটা ক্যাপচার করা যায়।

ডিআরডিও এবং স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা সফল ফ্লাইট পরীক্ষাটি প্রত্যক্ষ করেন। এই সফল উৎক্ষেপণ ভারতের সশস্ত্র বাহিনীতে এই সিস্টেমটি অন্তর্ভুক্ত করার পথ প্রশস্ত করে।

 

আরও পড়ুন: Gyanvapi Mosque Case: স্বেচ্ছামৃত্যুর আবেদন জানিয়ে রাষ্ট্রপতিকে চিঠি জ্ঞানবাপী মামলার আবেদনকারীর

সফল ফ্লাইট পরীক্ষার পরে, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং নতুন প্রজন্মের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র 'অগ্নি প্রাইম'-এর সাফল্য এবং কপি-বুক পারফরম্যান্সের জন্য ডিআরডিও এবং ভারতীয় সশস্ত্র বাহিনীকে অভিনন্দন জানিয়েছেন।

DRDO ল্যাবরেটরির দল এবং পরীক্ষামূলক লঞ্চের সঙ্গে জড়িত ব্যবহারকারীদের প্রচেষ্টার প্রশংসা করেছেন ডিপার্টমেন্ট অফ ডিফেন্স R&D-র সেক্রেটারি এবং ডিআরডিও-র চেয়ারম্যান।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.