Sanjeev Sanyal: 'বাঙালির উচ্চাকাঙ্ক্ষা নেই', ভোটের মুখে বিতর্কে মোদীর আর্থিক উপদেষ্টা!

নাম, সঞ্জীব স্যানাল। বেড়ে উঠেছে কলকাতাতেই।  সেন্ট জেভিয়ার্স কলেজের ছাত্র ছিলেন তিনি। পড়াশোনা করেছেন দিল্লির শ্রীরাম কলেজ অফ কর্মাসেও। বিষয়, অর্থনীতি। 

Updated By: Mar 28, 2024, 11:50 PM IST
Sanjeev Sanyal: 'বাঙালির উচ্চাকাঙ্ক্ষা নেই', ভোটের মুখে বিতর্কে মোদীর আর্থিক উপদেষ্টা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'বাঙালির উচ্চাকাঙ্ক্ষা নেই'। লোকসভা ভোটের মুখে এবার বিতর্কে মোদীর আর্থিক উপদেষ্টা সঞ্জীব স্য়ানাল। তাঁর মতে, 'বাঙালিরা সারাদিন সিগারেট ফুঁকে রাজা-উজির ভাবে'। নিন্দার সরব তৃণমূল।

আরও পড়ুন:  Supriya Shrinate-Kangana Ranaut Row: কঙ্গনা রানাওয়াতকে আপত্তিকর মন্তব্য, সুপ্রিয়া শ্রীনাথের প্রার্থী পদ বাতিল করল কংগ্রেস...

কলকাতাতেই বেড়ে উঠেছেন সঞ্জীব। সেন্ট জেভিয়ার্স কলেজের ছাত্র ছিলেন তিনি। পড়াশোনা করেছেন দিল্লির শ্রীরাম কলেজ অফ কর্মাসেও। বিষয়, অর্থনীতি। সেই সঞ্জীব-ই এক সাক্ষাৎকারে বলেছেন, 'একটা গুরুত্বপূর্ণ ব্যাপার হল আকাঙ্ক্ষার বা চাহিদার দারিদ্র্য। যদি তোমার সমাজ ভাবে, জীবনের সর্বোচ্চ পর্যায় হল সংগঠনের (ইউনিয়নের) নেতা হওয়া বা আড্ডার বুদ্ধিজীবী বা কলকাতায় যাকে বলে 'আঁতেল', সেরকম কেউ হওয়া, তাহলে তো আর কিছু করার নেই। তুমি যদি ভাবো, তুমি নিজে কিছু করার চাইতে সারাদিন পানীয় বা ধূমপান করতে করতে পৃথিবীর যাবতীয় ঘটনা নিয়ে নিজের বক্তব্য রাখবে; বা যেমন মৃণাল সেনের ছবিতে দেখানো হয়, সেটাই যদি সমাজের চাহিদা বা আকাঙ্ক্ষা হয়, তাহলে তুমি তো সেটাই পাবে। তাহলে আর অভিযোগ করা কেন'?

এই মন্তব্যকে কেন্দ্র করে দানা বেঁধেছে বিতর্ক। এক্স হ্যান্ডেল পোস্টে তৃণমূলের রাজ্যসভার সাংসদ জহর সরকার লিখেছেন, 'প্রধান মন্ত্রীর এই ‘বাঙালি’ অর্থনৈতিক উপদেষ্টাকে আমি চিনি। সারা জীবন দিল্লী আর বিদেশেই থেকেছে। বাংলা অক্ষরও জানে না'।

 

মোদীর আর্থিক উপদেষ্টাকে নিশানা করেছেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ। তিনি বলেন, 'কে এই সঞ্জীব স্যানাল, কোন রাস্তা দিয়ে হাঁটাচলা করেন! শিকড় ভুলে গিয়েছেন। বাঙালির ইতিহাস, বাঙালির ঐতিহ্য। বাংলার আজ ভাবে, গোটা ভারতবর্ষ আগামীকাল তা ভাবে। উচ্চাশার কথা বলছেন, প্রত্যেকটি ক্ষেত্রে সংগীত, শিক্ষা, সাহিত্য়, চিকিৎসা, বিজ্ঞান, গবেষণা, অর্থনীতি, সবেতেই ভারতের সেরা। বাংলা থেকে বাঙালিরা এবং  বাংলার প্রকল্পগুলি অন্য রাজ্য নকল করছে! আপনি ঘরে শিকড় ছিঁড়ে গিয়ে এই বহিরাগত জমিদারের নায়েবগিরি করতে গিয়ে নিজের বাঙালি সত্তাটা হারিয়ে ফেলেছেন'?

আরও পড়ুন:  Temple Lemon Auction: খেলেই লাফিয়ে বাড়বে বীর্য! মন্দিরের প্রসাদি পাতিলেবুর দাম উঠল ২.৫০ লক্ষ!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.