ফের প্রশ্নের মুখে রেলের যাত্রী সুরক্ষা

রেল লাইনে ফাটলের কারণেই কী এত বড় দুর্ঘটনা?  রেল প্রতিমন্ত্রী মনোজ সিনহার মন্তব্য উসকে দিল সে প্রশ্নই। আর মন্ত্রীর এই মন্তব্যের জেরেই ফের প্রশ্নের মুখে রেলের যাত্রী সুরক্ষা।

Updated By: Nov 20, 2016, 08:13 PM IST
ফের প্রশ্নের মুখে রেলের যাত্রী সুরক্ষা

ওয়েব ডেস্ক: রেল লাইনে ফাটলের কারণেই কী এত বড় দুর্ঘটনা?  রেল প্রতিমন্ত্রী মনোজ সিনহার মন্তব্য উসকে দিল সে প্রশ্নই। আর মন্ত্রীর এই মন্তব্যের জেরেই ফের প্রশ্নের মুখে রেলের যাত্রী সুরক্ষা।

কানপুরের কাছে পুখারায়া ভয়াবহ রেল দুর্ঘটনা। প্রাণ হারালেন শতাধিক মানুষ। কিন্তু কেন এভাবে লাইনচ্যুত হল ট্রেন?  কার গাফিলতিতে অকালে চলে গেল এতগুলি প্রাণ। দুর্ঘটনা নিয়ে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে রেল। তবে তার আগেই বিতর্ক উসকে দিলেন রেল প্রতিমন্ত্রী। রবিবার ঘটনাস্থল পরিদর্শনে যান রেল প্রতিমন্ত্রী মনোজ সিনহা। সেখানেই লাইনে ফাটলের কথা বলেন তিনি। দুর্ঘটনার আসল কারণ কী তা স্পষ্ট হবে রেলের তদন্ত সম্পূর্ণ হওয়ার পরেই।

আরও পড়ুন এত কম দামে আইফোন! সত্যি!

দুর্ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। তদন্তের নেতৃত্বে রেলওয়ে সুরক্ষা কমিশনার। তাপমাত্রার তারতম্যে রেল ট্রাকে ফাটল ধরতে পারে। তবে রেল কর্তাদের একাংশের মতে,  রক্ষণাবেক্ষণের ঘাটতিই অধিকাংশ ক্ষেত্রে রেল ট্রাকে ফাটলের প্রধান কারণ। তাপমাত্রার হেরফের সেই ফাটল আরও বাড়ায়। ২৪ ঘণ্টা রেল ট্রাকের নজরদারির জন্য TMS বা ট্র্যাক মেনটেনেন্স সার্ভিস নামে নতুন সফটওয়ার এনেছে রেল। তবে রেল মন্ত্রীর উদ্যোগ সত্ত্বেও রেল সুরক্ষা দফতর এই সফটওয়্যার ব্যবহারের সুযোগ পায়নি। ফলে পুরো উদ্যোগটাই বিফলে গিয়েছে।

আরও দেখুন কলকাতায় RBI অভিযান মুখ্যমন্ত্রীর

দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে ঝাঁসি -কানপুর ট্রাকের ভিডিয়ো গ্রাফি করা হবে। রেল সূত্রে জানানো হয়েছে, দুর্ঘটনা নিয়ে বাড়তি কোনও তথ্য কারোর জানা থাকলে তা তদন্তকারী আধিকারিককে জানাতে পারবেন।

যাত্রী সুরক্ষা নিয়ে এখন সব থেকে বেশি জোর দিচ্ছে রেল। এসেছে স্টেইনলেস স্টিলের আধুনিক LHB কামরা। তবে পুরো আধুনিকীকরণে আরও কিছুটা সময় লাগবে বলেই মত রেল কর্তাদের। তার মধ্যেই কানপুরের এই ভয়াবহ দুর্ঘটনা প্রাণ কেড়েনিল শতাধিক যাত্রীর।

.