স্বাধীনতা দিবসে জঙ্গিহানা ও নাশকতার আশঙ্কায় নয়াদিল্লি সহ দেশের বিভিন্ন প্রান্তে কড়া নিরাপত্তা

৭০তম স্বাধীনতা দিবসে জঙ্গিহানা ও নাশকতার আশঙ্কায় নয়াদিল্লি সহ দেশের বিভিন্ন প্রান্তে কড়া নিরাপত্তা। বিভিন্ন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার প্রধানদের সঙ্গে বিশেষ বৈঠক করেন রাজনাথ সিং। সীমান্ত এলাকায় বাড়ানো হয়েছে নিরাপত্তা। কড়া নিরাপত্তা কলকাতাতেও।

Updated By: Aug 14, 2016, 07:46 PM IST
স্বাধীনতা দিবসে জঙ্গিহানা ও নাশকতার আশঙ্কায় নয়াদিল্লি সহ দেশের বিভিন্ন প্রান্তে কড়া নিরাপত্তা

ওয়েব ডেস্ক: ৭০তম স্বাধীনতা দিবসে জঙ্গিহানা ও নাশকতার আশঙ্কায় নয়াদিল্লি সহ দেশের বিভিন্ন প্রান্তে কড়া নিরাপত্তা। বিভিন্ন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার প্রধানদের সঙ্গে বিশেষ বৈঠক করেন রাজনাথ সিং। সীমান্ত এলাকায় বাড়ানো হয়েছে নিরাপত্তা। কড়া নিরাপত্তা কলকাতাতেও।

বিশ্বজুড়ে একের পর এক নাশকতা, জঙ্গিহানা। ঠিক এই পরিস্থিতিতে দেশের ৭০তম স্বাধীনতা দিবসেও জঙ্গিহামলা ও নাশকতার আশঙ্কা। নয়াদিল্লি সহ দেশের বিভিন্ন প্রান্তে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। স্বাধীনতা দিবসে রেড ফোর্টে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। আশপাশের এলাকা নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। রাজধানীজুড়ে বেনজির নিরাপত্তা বলয়।

শুধু ইসলামিক জঙ্গি সংগঠনই নয়, হামলার আশঙ্কা রয়েছে মাওবাদী ও উত্তর-পূর্ব ভারতের জঙ্গি সংগঠনগুলির। দেশজুড়ে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে রবিবার নিজের বাসভবনে বিশেষ জরুরি বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

বৈঠকে ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব রাজীব মেহরিশি, বিভিন্ন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার প্রধানরা। বৈঠকে কাশ্মীরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বিশেষ আলোচনা হয়।

নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে গোটা কলকাতাও। কোনও অপ্রীতিকর কাণ্ড এড়াতে  রেড রোডে নিরাপত্তার কড়া বেষ্টনী। বাড়ানো হয়েছে স্যান্ড বাঙ্কার। এন্ট্রি ও এগজিট পয়েন্টে নাকা চেকিং। তার মধ্যেই এসে পৌছেছে ফ্রান্সের নিসের কায়দায় রাজ্যে জঙ্গিহানার সতর্কতা। কলকাতা পুলিসের কাছে এমনই সতর্কবার্তা পাঠিয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

আরও পড়ুন ফের জঙ্গি হামলা অসমে, মৃত ১ পুলিস কর্মী

সতর্ক অসমও। কয়েকদিন আগেই বড়সড় নাশকতা ঘটেছে কোকরাঝাড়ে। স্বাধীনতার দিন ফের হামলা চালাতে পারে উত্তর-পূর্ব ভারতের জঙ্গি সংগঠনগুলি। এই আশঙ্কায় অভিযান চালাচ্ছে সেনা-আধা সেনা ও অসম পুলিস। রবিবার তিনসুকিয়ায় নিষ্ক্রিয় করা হয় শক্তিশালী আইইডি।

গত কয়েকদিনে পশ্চিম মেদিনীপুর ও লাগোয়া ঝাড়খণ্ডে একের পর এক ল্যান্ডমাইন উদ্ধার হয়েছে। স্বাধীনতা দিবসে ফের বড়সড় হামলা চালাতে পারে মাওবাদীরা। এমন আশঙ্কায় জঙ্গলমহলজুড়ে ঢেলে সাজানো হয়েছে নিরাপত্তা। গোয়ালতোড়, লালগড়, বেলপাহাড়ি ও বান্দোয়ান সীমান্ত দিয়ে মাওবাদী হানা আটকাতে নাকা চেকিং চালাচ্ছে রাজ্য পুলিস ও কেন্দ্রীয় বাহিনী। চূড়ান্ত সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে প্রতিটি থানাকে।

.