Rohit Sharma and Virat Kohli: সিরিজ জিতেই দুই মহাতারকা রোহিত, কোহলিকে 'বিরাট' সার্টিফিকেট দিলেন রাহুল দ্রাবিড়

ইতিমধ্যেই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনালে উঠে গিয়েছে। তবে ব্যাপারটা এত সহজ ছিল না। তৃতীয় টেস্টে ৯ উইকেটে হারতেই ব্যাপক চাপে পড়ে যায় ভারতীয় দল। কারণ সমীকরণ ছিল ভারতকে ২ টেস্ট জয়ের ব্যবধান রেখে বর্ডার গাভাসকর ট্রফি জিততে হবে। অন্যদিকে শ্রীলঙ্কাকে ফাইনাল খেলতে হলে নিউজিল্যান্ডকে ২-০ ব্যবধানে হারাতেই  হত। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Mar 13, 2023, 05:41 PM IST
Rohit Sharma and Virat Kohli: সিরিজ জিতেই দুই মহাতারকা রোহিত, কোহলিকে 'বিরাট' সার্টিফিকেট দিলেন রাহুল দ্রাবিড়
অধিনায়ক রোহিতের প্রশংসায় পঞ্চমুখ রাহুল দ্রাবিড়। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবারও বর্ডার গাভাসকর ট্রফি ভারতের (Border Gavaskar Trophy 2023) দখলেই থাকলে। সদ্য সমাপ্ত সিরিজের ইন্দোরের তৃতীয় টেস্ট ৯ উইকেটে হারতেই ভারতীয় দলকে প্রবল সমালোচনা সহ্য করতে হয়েছিল। তবে শেষ টেস্টে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে ড্র করে চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে জয় পেল টিম ইন্ডিয়া (Team India)। রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বে এই প্রথমবার ঘরের মাঠে অজিদের বিরুদ্ধে জয় পেল ভারতীয় দল। চাপের মুখে দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার সঙ্গে নাগপুর টেস্টে তাঁর দাপুটে শতরান ছিল দেখার মতো। তেমনই ১২০৫ দিন লাল বলের ক্রিকেটে শতরান করে খরা মিটিয়ে ফেলেছেন বিরাট কোহলি (Virat Kohli)। সঙ্গে আহমেদাবাদে শুভমন গিলের (Shubman Gill) শতরান তো আছেই। এছাড়া সিরিজ জয়ের নেপথ্যে বড় ভূমিকা নিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ও রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। ফলে দু'জনেই হলেন সিরিজের সেরা। আর তাই দলের পারফরম্যান্স, বিশেষ করে দুই মহাতারকা 'হিটম্যান' (Hitman) ও 'কিং কোহলি'-কে (King Kohli) দরাজ সার্টিফিকেট দিলেন হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। 

ম্যাচের শেষে সম্প্রচারকারী চ্যানেলে দ্রাবিড় বলেন, "ফলাফল দেখেই বুঝতে পারছেন যে খুবই কঠিন লড়াই হয়েছে। চারটি টেস্টেই বেশ কিছু রুদ্ধশ্বাস মুহূর্ত ক্রিকেট দুনিয়া দেখেছে। রোহিত যে ভাবে আগ্রাসী মেজাজে প্রথম টেস্টে শতরান করেছে সেটা আগামী প্রজন্মের কাছে শেখার বিষয়। কিংবা বিরাট গত তিন বছর ধরে সমালোচনা সহ্য করেও সেই পুরনো মেজাজে শতরান করল। এখান থেকেই বোঝা যায় যে ও কতটা লড়াকু। এছাড়া শুভমন গিলের শতরানের কথাও বলতে হবে। খুব কম সময়ে শুভমন উন্নতি করল। ও যে স্পেশ্যাল ক্রিকেটার সেটা বারবার বুঝিয়ে দিচ্ছে শুভমন। এরপর চলে আসবে অশ্বিন ও জাদেজার প্রসঙ্গ। ঘরের মাঠে দুই স্পিনার কতটা ভয়ংকর সেটা ফের ওরা বুঝিয়ে দিল। একইসঙ্গে এই সিরিজে দুই দলের একাধিক তরুণ ক্রিকেটার বিরাট, রোহিত, স্টিভ স্মিথ, ন্যাথান লিয়ঁদের সঙ্গে খেলার সুযোগ পেল। সেটাও কিন্তু দেখার মতো বিষয়।" 

আরও পড়ুন: Virat Kohli, BGT 2023: টেস্টে ১২০৫ দিন শতরান করে নিন্দুকদের চুপ থাকতে বলে দিলেন বিরাট

আরও পড়ুন: Virat Kohli, BGT 2023: 'বিরাটকে গ্রেফতার করবেন না!' কেন এমন টুইট করল দিল্লি পুলিস? জেনে নিন

ইতিমধ্যেই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনালে উঠে গিয়েছে। তবে ব্যাপারটা এত সহজ ছিল না। তৃতীয় টেস্টে ৯ উইকেটে হারতেই ব্যাপক চাপে পড়ে যায় ভারতীয় দল। কারণ সমীকরণ ছিল ভারতকে ২ টেস্ট জয়ের ব্যবধান রেখে বর্ডার গাভাসকর ট্রফি জিততে হবে। অন্যদিকে শ্রীলঙ্কাকে ফাইনাল খেলতে হলে নিউজিল্যান্ডকে ২-০ ব্যবধানে হারাতেই  হত। কিন্তু কেন উইলিয়ামসন ও ড্যারিল মিচেলের দাপটে কিউইরা ২ উইকেটে জয়, মেগা ফাইনালে চলে যায় ভারতীয় দল। তিনি স্বীকার করে নিলেন যে, ড্রেসিংরুমের একটা টিভি-তে নিউজিল্যান্ড বনাম শ্রীলঙ্কা টেস্ট চলছিল, যাতে সব আপডেট পাওয়া যায়। 

রাহুল ফের যোগ করেন, "আমরা শুধু নিজেদের ম্যাচ নয়,  নিউজিল্যান্ড বনাম শ্রীলঙ্কা টেস্টের দিকেও নজর রেখেছিলাম। লাঞ্চের সময়ই জেনে যাই যে আমরা ফাইনালে কোয়ালিফাই করে গিয়েছি। তবে এখনই ফাইনাল নিয়ে ভাবতে চাইছি না। আপাতত আমরা এই সিরিজ জয় উদযাপন করব। তারপর আইপিএল শুরু হবে। আইপিএল-এর শেষ দিকেই ফাইনাল নিয়ে আলোচনা শুরু করে দেব। কারণ আইপিএল-এর ফাইনাল ও বিশ্ব টেস্ট ফাইনালের মধ্যে মাত্র ১০ দিনের ফারাক রয়েছে।" 

আগামী ৭-১১ জুন লন্ডনের ঐতিহাসিক ওভালে বিশ্বের সেরা টেস্ট দল হওয়ার খেতাবি লড়াইয়ে ভারত মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। সেই ম্যাচেও বিরাট ও রোহিতের ব্যাটের দিকে তাকিয়ে থাকবে ভারতীয় দল। দুই মহাতারকাও যে ফের একবার মেগা ফাইনাল খেলার জন্য মুখিয়ে আছেন। কারণ গতবার যে ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরেছিল টিম ইন্ডিয়া। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.