WFI: ১১ জুলাই ডব্লিউএফআই-র নির্বাচন নয়! স্থগিতাদেশ দিল গুয়াহাটি হাইকোর্ট

Gauhati High Court stays WFI election scheduled on July Eleven: ১১ জুলাই ডব্লিউএফআই-র নির্বাচন হওয়ার কথা ছিল! কিন্তু তা হচ্ছে না। রবিবার স্থগিতাদেশ দিল গুয়াহাটি হাইকোর্ট।  

Updated By: Jun 25, 2023, 06:11 PM IST
 WFI: ১১ জুলাই ডব্লিউএফআই-র নির্বাচন নয়! স্থগিতাদেশ দিল গুয়াহাটি হাইকোর্ট
ডব্লিউএফআই-এর বিদায়ী প্রধান ব্রিজভূষণ সিং

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী ১১ জুলাই সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের (Wrestling Federation of India, WFI) নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু রবিবার গুয়াহাটি হাইকোর্ট (Gauhati High Court) স্থগিতাদেশ দিল। অসম রেস্টলিং অ্যাসোসিয়েশন ডব্লিউএফআই, আইওক অ্যাড-হক বডি ও ক্রীড়ামন্ত্রকের বিরুদ্ধে পিটিশন দায়ের করেছিল কোর্টে। সেখানে বলা হয়েছিল, যদিও এটি ডব্লিউএফআই-এর একটি অনুমোদিত সদস্য হওয়ার অধিকারী ছিল, '২০১৪-র ১৫ নভেম্বর গোন্ডায় সাধারণ পরিষদের কাউন্সিলে, তৎকালীন ডব্লিউএফআই-এর কার্যনির্বাহী কমিটির সুপারিশ করা সত্ত্বেও মঞ্জুর করা হয়নি।'

আরও পড়ুন: Wrestlers Protest: প্রতিবাদী সাক্ষী-ভিনেশদের এশিয়ান গেমসে খেলা নিয়ে তৈরি হল জটিলতা! কিন্তু কেন?

অ্যাড-হক প্যানেল ২৫ জুন নির্বাচন সংক্রান্ত প্রক্রিয়ার শেষ দিন হিসেবে ধার্য করেছে। ১১ জুলাই ভোট হওয়ার পর নতুন গর্ভনিং বডি তৈরি করা হবে।আবেদনকারী দাবি, যদি তাদের সংস্থাটি ডব্লিউএফআই-এ না অনুমোদিত হয়, এবং তাদের প্রতিনিধি মনোনয়ন দিতে না পারলে, নির্বাচন প্রক্রিয়া স্থগিত করা উচিত। কোর্ট ডব্লিউএফআই, অ্যাড-হক বডি ও ক্রীড়ামন্ত্রককে নির্দেশ দিয়েছে, যে শুনানির জন্য পরবর্তী তারিখ নির্ধারিত না হওয়া পর্যন্ত তারা কার্যনির্বাহী কমিটির নির্বাচন  এগিয়ে নিয়ে যাবে না। আদালত ১৭ জুলাই পরবর্তী তারিখ ধার্য করেছে।

ফেডারেশনের কার্যকরী কমিটির নির্বাচনের রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ করা হয়েছে জম্মু ও কাশ্মীর হাই কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি মহেশ মিত্তল কুমারকে। তবে এই নির্বাচনে যৌন হেনস্থায় অভিযুক্ত বিজেপি সাংসদ তথা সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিং কিংবা তাঁর পরিবারের কোনও সদস্য অংশ নিতে পারবেন না। সেটাও স্পষ্ট করে দেওয়া হয়েছে। তবে ব্রিজভূষণের ঘনিষ্ঠরা ভোটে লড়বেন কিনা, সেদিকে নজর রয়েছে। নির্বাচনের নিয়ম অনুযায়ী, সবমিলিয়ে ৫০টি ভোট পড়বে। কোন রাজ্যের প্রতিনিধি ভোট দিতে পারবেন, সেই বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন রিটার্নিং অফিসার। যাবতীয় নথিপত্র খতিয়ে দেখে ভোট দেওয়ার অনুমতি দেবেন তিনি।সবমিলিয়ে ১৫টি পদে নির্বাচন হবে জানা গিয়েছে। সভাপতি, সিনিয়র ভাইস প্রেসিডেন্টের পাশাপাশি বেছে নেওয়া হবে চারজন সহ সভাপতিকে। এছাড়াও সচিব, কোষাধক্ষ্য, দু’জন অতিরিক্ত সচিব ও পাঁচজন কার্যকরী কমিটির সদস্যদের নির্বাচিত করা হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.