Virat Kohli: 'আইসিসি ফরম্যাটে অধিনায়ক হিসেবে আমি ব্যর্থ!', কোহলির 'বিরাট' মন্তব্যে তোলপাড় ভারতীয় ক্রিকেট

আইসিসি ইভেন্টে অধিনায়ক হিসেবে ট্রফি জিততে পারেননি। প্রবল সমালোচনা হজম করে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন। এরপর সেই বছরের শেষ দিকে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআই তাঁকে একদিনের দলের দায়িত্ব থেকেও ছেঁটে ফেলে।

Updated By: Feb 25, 2023, 03:09 PM IST
Virat Kohli: 'আইসিসি ফরম্যাটে অধিনায়ক হিসেবে আমি ব্যর্থ!', কোহলির 'বিরাট' মন্তব্যে তোলপাড় ভারতীয় ক্রিকেট
২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়ে এভাবেই শুকনো মুখে মাঠ ছেড়েছিলেন বিরাট। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিনি বিশ্বসেরা ব্যাটার। তিনি দাপুটে অধিনায়ক। তাঁর নেতৃত্বে বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া (Team India)। তিনি এক ও অদ্বিতীয় বিরাট কোহলি (Virat Kohli)। তবে এহেন 'কিং কোহলি'-র (King Kohli) অধিনায়কত্বে চারটি আইসিসি ইভেন্টে (ICC Event) খালি হাতে ফিরেছে ভারতীয় দল। আর তাই নিজেকে 'ব্যর্থ অধিনায়ক' হিসেবে দাবি করলেন বিরাট। আর কয়েক দিন পরেই শুরু হচ্ছে আইপিএল (IPL 2023)। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) হয়ে নতুন অভিযান শুরু করার আগে এমন বেফাঁস মন্তব্য করার জন্য এই মুহূর্তে তোলপাড় ভারতীয় ক্রিকেট। 

আরসিবি পডকাস্টে বিরাটকে তাঁর অধিনায়কত্বে কালো অধ্যায় নিয়ে সরাসরি প্রশ্ন করা হয়। সেখানে তিনি বলেন, "সবাই তো জেতার জন্যই খেলতে নামে। আমিও সেই ভাবনা নিয়েই অধিনায়কত্ব করেছি। তবে আইসিসি ইভেন্টে প্রত্যাশা পূরণ করতে পারিনি। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হারতে হয়েছিল। এরপর ২০১৯ সালের বিশ্বকাপের সেমি ফাইনাল থেকেও বিদায় নিয়েছিলাম। এমনকি ২০২১ সালে বিশ্ব টেস্ট ফাইনালে হারের পর, টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেও আমার অধিনায়কত্বে দল বিদায় নিয়েছিল। তাই নিজেকে ব্যর্থ অধিনায়ক বলতেই পারি।" 

আইসিসি ইভেন্টে অধিনায়ক হিসেবে ট্রফি জিততে পারেননি। প্রবল সমালোচনা হজম করে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন। এরপর সেই বছরের শেষ দিকে সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) বিসিসিআই (BCCI) তাঁকে একদিনের দলের দায়িত্ব থেকেও ছেঁটে ফেলে। সেখানেই শেষ নয়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ হারের পর, পাঁচ দিনের ফরম্যাটের দায়িত্ব থেকেও সরে দাঁড়ান তিনি। 

আরও পড়ুন: ICC Womens T20 World Cup 2023: 'ছেলেদের মতো বেতন পেয়েও ব্যর্থ, ওদের ডান্ডা দরকার’ হরমনপ্রীতকে বুঝে নিলেন ডায়না এডুলজি

আরও পড়ুন: Neymar: ছেলের থেকেও এককাঠি এগিয়ে! নেইমারের বাবার নতুন গার্লফ্রেন্ডকে নিয়ে তোলপাড় ব্রাজিল

সেই প্রসঙ্গে বিরাটের প্রতিক্রিয়া, "একাধিক নক আউট ম্যাচ হেরে গেলেও, আমি নিজের জন্য এক মুহূর্তের জন্যও ভাবতে বসিনি। তবে চারবার খালি হাতে ফিরে আসার জন্য খুব স্বাভাবিকভাবেই মন খারাপ হয়ে গিয়েছিল। খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছি। সেই ধারাবাহিকতা বজায় রেখে অধিনায়ক হিসেবেও আইসিসি ট্রফি জিততে চেয়েছিলাম। কিন্তু পারিনি। তাই আক্ষেপ রয়েই যাবে।" 

এই আলোচনায় উঠে এসেছিল ২০১১ বিশ্বকাপের প্রসঙ্গ। সেই কাপ জয় নিয়ে বিরাট যোগ করেন, "সেই বিশ্বকাপজয়ী দলের সদস্য হিসেবে আমি আজীবন গর্বিতবোধ করব। বিশ্বকাপের আগে ভালো পারফর্ম করার জন্য, দলে সুযোগ পেয়েছিলাম। সেটা ছিল সচিন পাঁজির ষষ্ঠ ও শেষ বিশ্বকাপ। ওঁর জন্যই আমরা কাপ জিততে মরিয়া ছিলাম। সেই দিনগুলোর কথা ভাবলে দারুণ অনুভূতি হয়।" 

টিম ইন্ডিয়ার হয়ে ১০৬টি টেস্ট, ২৭১টি একদিনের ম্যাচ ও ১১৫টি টি-টোয়েন্টি খেলে ফেলেছেন 'কিং কোহলি'। তাঁর ব্যাটে এসেছে ২৫ হাজারের বেশি রান। তবে ২০১৯ সাল থেকে লাল বলের ক্রিকেটে তাঁর শতরান অধরা। এমনকি চলতি বর্ডার গাভাসকর ট্রফিতে এখনও পর্যন্ত বড় রান পাননি তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাকি দুটি টেস্টে কি বিরাট তাঁর বহু প্রতীক্ষিত শতরান পাবেন? সেই দিকেই তাকিয়ে রয়েছে ক্রিকেট দুনিয়া। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.