Virat Kohli, KKR vs RCB: ইডেনের বাইশ গজে বিরাটকে আটকানোর কী উপায়? মজার জবাব দিলেন পণ্ডিতমশাই

কলকাতা দলের শক্তি স্পিন। সুনীল নারাইন, বরুণ চক্রবর্তীর মতো স্পিনার রয়েছেন। ইডেনের বাইশ গজে শুরুতেই নারাইনকে দিয়ে আক্রমণ করানোর চেষ্টা করতেই পারেন পণ্ডিত। রঞ্জি ম্যাচেই বাংলার বিরুদ্ধে শুরুতে স্পিনার এনে চমক দিয়েছিলেন তিনি।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 5, 2023, 08:26 PM IST
Virat Kohli, KKR vs RCB: ইডেনের বাইশ গজে বিরাটকে আটকানোর কী উপায়? মজার জবাব দিলেন পণ্ডিতমশাই
অনুশীলনে মারমুখী মেজাজে বিরাট কোহলি। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তাঁর ব্যাটিং ঝড়ে উড়ে গিয়েছিল মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। এবার কি একই ভাবে ইডেন গার্ডেন্সের (Eden Gardens) বাইশ গজে ঝড় তুলবেন বিরাট কোহলি (Virat Kohli)? আইপিএল-এর (IPL) ইতিহাসে 'কিং কোহলি' (King Kohli) সর্বোচ্চ রান সংগ্রাহক। তবে কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) বিরুদ্ধে পারফরম্যান্স একেবারেই ইতিবাচক নয়। তবে এই শুকনো পরিসংখ্যান নিয়ে একেবারেই মাথাঘামাতে রাজি নন কেকেআর-এর (KKR) হেড কোচ চন্দ্রকান্ত পণ্ডিত (Chandrakant Pandit)। তবে নাইট কোচ তাঁর ছক নিয়ে মুখ না খুললেও, এটা ভেবে নিতে অসুবিধা হয় না যে বিপক্ষ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) সবচেয়ে ভয়ংকর ব্যাটারকে দ্রুত ফেরাতে মরিয়া নীতীশ রানার (Nitish Rana) দল। 

রোহিত শর্মার দলের বিরুদ্ধে ৪৯ বলে ৮২ রান করেছিলেন বিরাট। সেই আত্মবিশ্বাসক সঙ্গী করেই নাইটদের মহড়া নেওয়ার আগে নেটে একের পর এক বল ওড়ালেন 'কিং কোহলি'। হর্ষল প্যাটেল-আকাশদীপদের থেকে শুরু করে নেট বোলার, কাউকে রেয়াদ করলেন না 'চেজ মাস্টার'। বেশ বোঝা যাচ্ছিল তিনি এবার রানের খিদে নিয়েই মাঠে নেমেছেন। 

যদিও চন্দ্রকান্ত পণ্ডিত অবশ্যই বিরাটকে আটকানোর পরিকল্পনা করে রেখেছেন। ম্যাচের আগের দিন সাংবাদিক বৈঠকে তিনি বলেন, "পরিকল্পনা তো অবশ্যই করেছি। তবে সেটা এখনই বলে দেব না। আর বলে দিলে কার সুবিধা হবে? আমার না বিরাটের? আপনারা আমার উপরেও চাপ বাড়াচ্ছেন। নিজেদের উপরেই চাপ বাড়াচ্ছেন।"  

আরও পড়ুন: KKR, IPL 2023: নাইটদের হোম ম্যাচের জন্য বিশেষ মেট্রো পরিষেবা, জেনে নিন সময়সূচি

আরও পড়ুন: Shah Rukh Khan At Eden, KKR vs RCB: 'বিরাট' ম্যাচে নাইটদের উদ্দীপ্ত করতে ইডেনে ফিরছেন শাহরুখ

মুম্বইয়ের বিরুদ্ধে পেসারদের বিরুদ্ধে দাপট দেখিয়েছেন বিরাট। উমেশ যাদব, টিম সাউদিদের বিরুদ্ধে আবার ধ্বংসাত্মক হয়ে উঠতে পারেন। যদিও সাউদির বিরুদ্ধে সাদা বলের ক্রিকেটে বিরাট বেশ কয়েক বার আউট হয়েছেন। কেকেআর তাই সাউদিকে দিয়ে বিরাটকে আটকানোর চেষ্টা করতে পারে। সেটা যদিও খুব কার্যকর না-ও হতে পারে। সে ক্ষেত্রে শুরুতেই স্পিনার আনার কথা ভাবতে পারেন পণ্ডিত।

কলকাতা দলের শক্তি স্পিন। সুনীল নারাইন, বরুণ চক্রবর্তীর মতো স্পিনার রয়েছেন। ইডেনের বাইশ গজে শুরুতেই নারাইনকে দিয়ে আক্রমণ করানোর চেষ্টা করতেই পারেন পণ্ডিত। রঞ্জি ম্যাচেই বাংলার বিরুদ্ধে শুরুতে স্পিনার এনে চমক দিয়েছিলেন তিনি। ইডেনে বিরাটের বিরুদ্ধেও তাঁর মাথায় এই ভাবনা আসতেই পারে।

কেকেআরকে একটা জিনিস স্বস্তি দিতে পারে। নাইটদের বিরুদ্ধে বিরাট সে ভাবে সফল নন। সেটার বড় কারণ অবশ্যই কলকাতার স্পিনশক্তি। বিরাট যে ধরনের শট খেলতে পছন্দ করেন তাতে পেসারদের বিরুদ্ধে সুবিধা পান তিনি। নারাইনের বিরুদ্ধে খুব একটা সফল নন বিরাট। আইপিএলে বেশ কয়েক বার বিরাটের উইকেট নিয়েছেন ক্যারিবিয়ান স্পিনার। এখন তাঁকে দিয়ে বিরাটকে রুখে দেওয়া যায় কিনা সেটাই দেখার। 

এদিকে ক্রিকেট মহলের দাবি, এবার নাইটদের সংসারে অভিজ্ঞতা অনেক কম। অবশ্য পণ্ডিত এমন দাবি মানতে রাজি নন। বরং তিনি যোগ করলেন, "আমার মনে হয় না দলে অভিজ্ঞতার অভাব রয়েছে। প্রত্যেকটা প্লেয়ার ঘরোয়া ক্রিকেট এবং আন্তর্জাতিক ক্রিকেট খেলার মতো অভিজ্ঞ। একটা ম্য়াচ দিয়ে এ ভাবে বিচার করতে চাই না। প্রথম ম্য়াচের প্রসঙ্গেই যদি বলি, আমরা কিন্তু শেষ অবধি ম্য়াচে ছিলাম। তবে হ্যাঁ দুর্ভাগ্যজনকভাবে হেরেছি ম্য়াচটায়। তবে স্কোয়াড নিয়ে আমি পুরোপুরি আত্মবিশ্বাসী।" 

নাইট শিবিরে ভেঙ্কটেশ আইয়ারের ভূমিকা কী জানতে চাওয়া হলে কোচ বলেন, "সেটা নির্ভর করছে, কম্বিনেশন এবং পরিকল্পনার ওপর। এখনই বলছি না যে, ভেঙ্কটেশ ওপেন করবে না বা ওকে তিন নম্বরে খেলানো হবে না। সবটাই নির্ভর করছে ম্য়াচের পরিকল্পনার ওপর। অনেক কিছুই হতে পারে।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.