Virat Kohli, IPL 2023: এক মাস ব্যাট ছুঁয়ে দেখেননি, তিন বছরের যন্ত্রণার কথা জানালেন বিরাট

কেরিয়ারের ২৭ তম থেকে ২৮ তম টেস্ট শতরান পেতে তাঁর সময় লেগেছিল পুরো ১২০৫ দিন। লাল বলের ক্রিকেটে বড় রানের খরাকে একেবারে পাঠালেন মাঠের বাইরে। শেষ টেস্টের চতুর্থদিন বিরাট পেয়ে গিয়েছিলেন তাঁর অধরা মাধুরী। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Mar 25, 2023, 11:02 AM IST
Virat Kohli, IPL 2023: এক মাস ব্যাট ছুঁয়ে দেখেননি, তিন বছরের যন্ত্রণার কথা জানালেন বিরাট
আসন্ন আইপিএল-এর আগে একেবারে খোশমেজাজে বিরাট কোহলি। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১৯ সালের পর ২০২২। গত বছর তিন অঙ্কের রানের (পড়ুন, সীমিত ওভারের ফরম্যাটে) দেখা পেয়েছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। তারিখটি ছিল ৯ সেপ্টেম্বর ২০২২। এশিয়া কাপে (Asia Cup 2022) নিয়মরক্ষার ম্যাচে আফগানিস্তানের (Afganistan) বিরুদ্ধে ঝলসে উঠেছিল বিরাটের ব্যাট। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরম্যাটে দেশের জার্সিতে করেছিলেন প্রথম শতরান। কিন্তু বিরাট যে লাল বলের ক্রিকেটেও রাজা। তবে ২০১৯ সালের ২৩ নভেম্বর বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে দিন-রাতের টেস্টে শেষবার শতরান করেছিলেন তিনি। প্রায় তিন বছরেরও বেশি সময়ে ধরে লাল বলের ক্রিকেটে শতরান না পাওয়ার জন্য তাঁকে রীতিমতো সমালোচিত হতে হয়েছিল। তবে সে সব এই মুহূর্ত হয়ে অতীত হয়ে গেল। আর তাই অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে বর্ডার গাভাসকর ট্রফির (Border Gavaskar Trophy 2023) শেষ টেস্টে ৩৬৪ বলে ১৮৬ রানের ইনিংস খেলেই নিন্দুকদের একহাত নিয়েছিলেন টিম ইন্ডিয়ার (Team India) মহাতারকা। আর এবার আইএপিল (IPL 2023) শুরু হওয়ার আগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) সঙ্গে গত তিন বছরের যন্ত্রণা ভাগ করে নিলেন বিরাট। 

আরসিবি পডকাস্টে বিরাট বলেন, "একটা সময় নিজের প্রতি বিরক্ত লাগত। এমনকি অনুষ্কা-সহ পরিবারের একাধিক সদস্যদের প্রতি রাগ দেখিয়েছি। খিটখিটে হয়ে গিয়েছিলাম। প্রায় এক মাসের বেশি সময় ব্যাট ছুঁয়ে দেখিনি। সেই সময় অনেকে আমাকে নিয়ে বাঁকা মন্তব্য করতেন। সেগুলো শুনে মন খারাপ হলেও, নিজের উপর বাড়তি চাপ নিতে চাইনি। সেই জায়গা থেকে এখন অনেক আমি অনেক চাপমুক্ত। প্রাণ খুলে হাসছি। স্ত্রী ও ভামিকার সঙ্গে সময় কাটাচ্ছি। সত্যি বলতে আমার কাঁধ থেকে যেন কয়েক শত ওজনের ভারী জিনিস নেমে গিয়েছে। নিজেকে পুরনো মেজাজের বিরাট কোহলি মনে হচ্ছে। আসলে মাঝের কয়েকটা মাস ক্রিকেট থেকে দূরে ছিলাম বলেই, ছন্দ ফিরে পেয়েছি।"   

কেরিয়ারের ২৭ তম থেকে ২৮ তম টেস্ট শতরান পেতে তাঁর সময় লেগেছিল পুরো ১২০৫ দিন। লাল বলের ক্রিকেটে বড় রানের খরাকে একেবারে পাঠালেন মাঠের বাইরে। শেষ টেস্টের চতুর্থদিন বিরাট পেয়ে গিয়েছিলেন তাঁর অধরা মাধুরী। লাল বলের ক্রিকেটে তাঁর শতরান দেখার 'তীর্থের কাক'-এর মতো বসেছিলেন স্ত্রী অনুষ্কা শর্মা। বিরাট শতরান করার পরেই ৭৫ তম ১০০ উৎসর্গ করেন অনুষ্কাকেই। গলার চেইনে ঝোলানো বিয়ের আংটিতে ঠোঁট বুলিয়ে, ভারতের প্রাক্তন অধিনায়ক বুঝিয়ে দেন যে, এই শতরান তিনি স্ত্রীকেই উৎসর্গ করেছেন।  

আরও পড়ুন: Virat Kohli, IPL 2023: ক্রোড়পতি লিগের আগে নতুন লুকে বিরাট, দাবানলের মতো ছবি হল ভাইরাল

আরও পড়ুন: Virat Kohli, IPL 2023: সেরা রানিং পার্টনার ধোনি, কুৎসিত কে? কোহলির 'বিরাট' বিস্ফোরণ

                  @imVkohli pic.twitter.com/IJvTf8W1jt

সেই ম্যারাথন ইনিংসের জন্য হয়েছেন ম্যাচের সেরা। তবে ১৮৬ রানে আউট হলেও আক্ষেপ করছেন না বিরাট। বরং তাঁর মুখে দলের কথাই শোনা গেল। তিনি ফের যোগ করেন, "৬০ রানে ব্যাট করার সময় ঠিক করে নিয়েছিলাম যে আগ্রাসী মেজাজে রান করব। তবে শ্রেয়স আইয়ার পিঠে চোট পাওয়ার জন্য আমাদের ছকে বদল আসে। কারণ আমাদের কাছে এই টেস্ট জয়ের থেকে ড্র করা খুব গুরুত্বপূর্ণ ছিল। তাই বড় রান করে মাঠ ছাড়তে পেরেছিলাম।" 

এদিকে বিরাট তাঁর গত ১৫ বছরের আইপিএল কেরিয়ারে ট্রফি জিততে পারেননি। এবার কি সেই মহার্ঘ্য ট্রফি হাতে তুলতে পারবেন? সেটা দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেট দুনিয়া। এই প্রসঙ্গে তিনি যোগ করেন, "ভালো পারফর্ম করলে এর ফল পাওয়া যাবেই। এটাই খেলার নিয়ম। তিন ফরম্যাটে শতরানের খরা কেটে গিয়েছে। এখন আমি চাপমুক্ত। তাই আরও ভালো পারফর্ম করতে হবে।" 

আইপিএল-এর মঞ্চে আরসিবি-র হয়ে এখনও ২২৩টি ম্যাচ খেলেছেন বিরাট। এই তালিকার শীর্ষে থাকা তাঁর মোট রান ৬৬২৪। গড় ৩৬.২০। স্ট্রাইক রেট ১২৯.১৫। সর্বাধিক স্কোর ১১৩। গতবার আরসিবি-র অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন বিরাট। এবার ক্রোড়পতি লিগে নামার আগে আন্তর্জাতিক মঞ্চের তিন ফরম্যাটেই করেছেন শতরান। তাই বেশ চাপমুক্ত হয়ে বাইশ গজে নামবেন 'কিং কোহলি'। এমনটাই মনে করছেন টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.