Mohun Bagan Super Giant : ১০ জনে খেলেও ডুরান্ড ছিনিয়ে নিল সবুজ-মেরুন! দিমিত্রি নিভিয়ে দিলেন লাল-হলুদ মশাল

Mohun Bagan Beats East Bengal To Clinch 17th Durand Cup 2023: ট্রফির খরা কাটল না ইস্টবেঙ্গলের! তীরে এসেই ডুবল তরী। মোহনবাগান ১০ জনে খেলেও ছিনিয়ে নিল ডুরান্ড কাপ।

Updated By: Sep 3, 2023, 08:47 PM IST
Mohun Bagan Super Giant : ১০ জনে খেলেও ডুরান্ড ছিনিয়ে নিল সবুজ-মেরুন! দিমিত্রি নিভিয়ে দিলেন লাল-হলুদ মশাল

সোনার গ্লাভস বিশাল কাইথ (মোহনবাগান)
সোনার বুট ডেভিড লালহানসানগা (মহামেডান)
সোনার বল নন্দকুমার সেখর (ইস্টবেঙ্গল)

 

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবারও হল না! ট্রফির সঙ্গে ইস্টবেঙ্গলের (East Bengal) দূরত্ব যেন আরও বাড়ল! ফের স্বপ্নভঙ্গ লাল-হলুদ সমর্থকদের। ডুরান্ড কাপে (Durand Cup 2023) ইস্টবেঙ্গলের নতুন কোচ কার্লেস কুয়াদ্রাত (Carles Cuadrat) হয়ে উঠেছিলেন স্বপ্নের সওদাগর। কিন্তু ফাইনাল ল্যাপটা আর পার করাতে পারলেন না তিনি। জ্বলন্ত লাল-হলুদ মশাল নিভিয়ে দিল সেই চিরপ্রতিদ্বন্দ্বী মোহনবাগান সুপার জায়েন্ট (Mohun Bagan Super Giant)। জুয়ান ফেরান্দোর (Juan Ferando) আইএসএল চ্যাম্পিয়ন টিম জিতল ১৭ নম্বর ডুরান্ড কাপ। গঙ্গাপাড়ের শতাব্দী প্রাচীন ক্লাবের লকাররুমে ঐতিহ্যবাহী ট্রফিটি এনে দিলেন দিমিত্রি পেত্রাতোস (Dimitri Petratos)। তাঁর একমাত্র গোলই মোহনবাগানকে চ্যাম্পিয়ন করে দিল। আর এর সঙ্গেই চলতি মরসুমে প্রথম ডার্বি হারেরও মধুর প্রতিশোধ নিল মোহনবাগান। টানা আট ডার্বি হারের প্রায় সাড়ে চার বছর পর ইস্টবেঙ্গল জিতেছিল বড় ম্য়াচ। মোহনবাগান ২১ দিনের মাথায় খেলে দিল...১৯ বছর আগে ডুরান্ড ফাইনালে ইস্টবেঙ্গল ২-০ গোলে মোহনবাগানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। এদিন সেই হিসেবটাও মিটিয়ে দিল মেরিনার্স।

আরও পড়ুন: Durand Cup 2023 Final: ডুরান্ড ফাইনালের টিকিট ব্ল্যাক! মোহনবাগান ও ইস্টবেঙ্গল ক্লাবের কাছ থেকে গ্রেফতার ৩

ডার্বি মানেই গ্যালারির প্রবল শব্দব্রহ্ম সেখানে দ্বাদশ ব্য়ক্তি হিসেবে থাকে। সমর্থকদের তুমুল আওয়াজ ও প্রিয় ক্লাবের নামের স্লোগানে মুখরিত যুবভারতী যেন কথা বলছিল রবিবাসরীয় ডুরান্ড ফাইনালে। প্রথমার্ধে দুই দলই আক্রমণাত্মক ফুটবল খেলল। এই নিয়ে কোনও সন্দেহ নেই। এমন কিছু মুহূর্ত তৈরি হল যা দুই দলের সমর্থকদেরই একাধিকবার বুকে কাঁপুনি ধরিয়ে দিয়েছিল। তবে গোলের দেখা পেয়েও পায়নি ইস্ট-মোহন। এর মাঝেই একাধিকবার দুই দলের ফুটবলাররা নিজেদের মধ্যে ঝামেলায় জডিয়েছেন। কার্ড দেখেছেন তাঁরা। চোরাগোপ্তা আক্রমণও ছিল। ম্য়াচের ৩৫ মিনিটে ইস্টবেঙ্গল বাধ্য হয় তাদের পরিবর্ত খেলোয়াড়ের সম্ভার থেকে খেলোয়াড় তুলে আনতে। ইস্টবেঙ্গলের অজি সেন্টার-ব্যাক জর্ডন এলসে চোট পাওয়ায়, মাঠের বাইরে চলে যান। তাঁর পরিবর্তে কুয়াদ্রাত মাঠে নামান স্পেনের আন্তোনিও পারদোকে। এলসে গোকুলামের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে গোলও পেয়েছিলেন। তবে প্রথমার্ধে চার মিনিট ইনজুরি টাইম দেওয়া হলেও, কোনও দলই কিছু করতে পারেনি।

প্রথমার্ধে যদি নাটকীয় হয়ে থাকে, তাহলে দ্বিতীয়ার্ধ ছিল সাসপেন্সের মোক্ষম ডোজ। ম্য়াচের ৫৬ মিনিটেই প্রথম নাটক। মোহনবাগানের আর্মান্দো সাদিকু ও ইস্টবেঙ্গলের বোরহা হেরেরা কড়া ট্য়াকেল জড়িয়ে যান। কুয়াদ্রাত মেজাজ হারিয়ে প্রতিবাদ করেন। চিৎকার করে ওঠেন শান্ত কোচ। তাঁকে সঙ্গে সঙ্গে হলুদ কার্ড দেখান রেফারি। গ্য়ালারি যেন তখন ফুটতে শুরু করে দেয়। এরপর আবার নাটক। ৬২ মিনিটে বিরাট ধাক্ক খেল মোহনবাগান। জ্যাভিয়ের সিভেরিয়ো বল নিয়ে যখন এগোচ্ছিলেন, তখন অনিরুদ্ধ থাপা বুট দিয়ে সরাসরি স্প্যানিশ ফুটবলারের মাথায় মারেন। সঙ্গে সঙ্গে হলুদ কার্ড দেখান রেফারি। প্রথমার্ধে হলুদ কার্ড দেখেছিলেন থাপা। ফলে জোড়া হলুদ কার্ডের জন্য তাঁকে দেখতে হল লাল কার্ড। রেফারির মার্চিং অর্ডারে মোহনবাগান ১০ জনে পরিণত হয়ে গেল।

ইস্টবেঙ্গলের সমর্থকরা সেলিব্রেশন করতে শুরু করে দিয়েছিলেন। তবে সিডনির বছর তিরিশের এক বাসিন্দা মনে মনে ঠিক করে নিয়েছিলেন যে, ভেঙে গেলেও মচকাতে দেবেন না দলকে। করবেন চ্য়াম্পিয়ন। 'আমাদের সূর্য মেরুন' গানের দু'টি লাইন যেন মনে করিয়ে দিলেন দিমিত্রি পেত্রাতোস। 'জন্মেছি মাথায় নিয়ে খেলোয়াড়ি পরোয়ানা। বুকের এই কলজে বলে, লড়াই করো হার না মানা।' ম্য়াচের বয়স তখন ঠিক ৭১ মিনিট। দিমিত্রি মাঝমাঠ থেকে বল নিয়ে ছুটতে শুরু করলেন। লাল-হলুদের গর্ব করার মতো রক্ষণ ভুল করে ফেলল এবার। কাট করে বক্সের বাইরে থেকে নিলেন আগুনে শট। সুইং করে বল প্রথম বার ঘেঁষে ঢুকে গেল। প্রভসুখন গিল তখন নীরব দর্শক! আর এই গোলের পরেই মোহনবাগান সমর্থকরা উদযাপন শুরু করে দেন। ৯০ মিনিটের পর নয় মিনিট রেফারি অতিরিক্ত দিয়েছিলেন। ইস্টবেঙ্গল দাঁত ফোটাতে পারেনি আর।

আরও পড়ুন: Durand Derby: 'সেরা ফুটবলে'র আশ্বাস ফেরান্দোর, জমি ছাড়তে নারাজ কুয়াদ্রাতও

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.