Roger Binny, BCCI President: কোন দুটি ইস্যু নিয়ে চিন্তিত? দায়িত্ব নিয়েই জানালেন রজার বিনি

Roger Binny, BCCI President: মঙ্গলবার মুম্বইতে অনুষ্ঠিত বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) সৌরভ গঙ্গোপাধ্যায়ের মেয়াদ শেষ করে, ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী দলের সদস্য রজার বিনিকে বোর্ডের ৩৬তম সভাপতি নির্বাচিত করা হয়। 

Updated By: Oct 18, 2022, 06:32 PM IST
Roger Binny, BCCI President: কোন দুটি ইস্যু নিয়ে চিন্তিত? দায়িত্ব নিয়েই জানালেন রজার বিনি
প্রথমবার বোর্ড প্রধানের চেয়ারে বসার আগে বার্ষিক সাধারণ সভায় ঢুকছেন রজার বিনি। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2022) ঠিক আগে কেন পিঠের চোটে জর্জরিত হয়েছিলেন জসপ্রীত বুমরা (Jasprit Bumrah)? রবীন্দ্র জাদেজাই (Ravindra Jadeja) বা এশিয়া কাপের (Asia Cup 2022) মাঝে চোট পেয়ে প্রায় ছয় মাসের জন্য মাঠের বাইরে চলে গিয়েছিলেন? টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে স্ট্যান্ডবাই-তে থাকা দীপক চাহারের (Deepak Chahar) চোট পাওয়ার কারণ কী? ভারতীয় দলে (Indian Cricket Team) চোট সারাই নিয়ে কি কোনও গলদ আছে? সেই গলদকেই এবার ঠিক করতে মরিয়া বিসিসিআই-এর নতুন সভাপতি (BCCI President) রজার বিনি (Roger Binny)। অন্যদিকে ভারতের পিচকে আরও ভালো ও উন্নত মানের করার লক্ষ্য নিতে চান ১৯৮৩ সালের বিশ্বজয়ী (1983 World Cup) সর্বোচ্চ উইকেট শিকারি। বোর্ডের ৯১তম বার্ষিক সাধারণ সভায় দায়িত্ব নিয়েই নিজের লক্ষ্যের কথা বলে দিলেন তিনি। 

এদিন বিনি সাংবাদিকদের বলেন, 'আমি আপাতত প্রাথমিকভাবে দুটি ইস্যুর উপর জোর দিতে চাই। প্রথমেই ক্রিকেটারদের চোট প্রবণতা কমাতে হবে। জসপ্রীত বুমরা টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে চোট পেল, যা পুরো পরিকল্পনাকে প্রভাবিত করেছে। দ্বিতীয়ত, আমি ভারতের পিচগুলির উপর ফোকাস করতে চাই।'  

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

মঙ্গলবার মুম্বইতে অনুষ্ঠিত বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের মেয়াদ শেষ করে, ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী দলের সদস্য রজার বিনিকে বোর্ডের ৩৬তম সভাপতি নির্বাচিত করা হয়। গত তিন বছর ধরে বোর্ডের সভিপতির পদে বসে ছিলেন সৌরভ। একইসঙ্গে, এই সাধারণ সভায় জয় শাহকে আবারও সচিব পদে রেখে দেওয়া হয়েছে। বোর্ডের পদাধিকারীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। আশিস শেলার (কোষাধ্যক্ষ), রাজীব শুক্লা (সহ-সভাপতি) এবং দেবজিৎ সাইকিয়া (যুগ্ম সচিব)। বর্তমান কোষাধ্যক্ষ অরুণ ধুমাল আইপিএল-এর নতুন চেয়ারম্যান হয়েছেন। এছাড়া অভিষেক ডালমিয়া আইপিএল গভর্নিং কাউন্সিলে এলেন। 

আরও পড়ুন: Sourav Ganguly, BCCI AGM: বিসিসিআই-এর বার্ষিক সাধারণ সভায় উপস্থিত সৌরভ, মিলল আইসিসি যাওয়ার ছাড়পত্র?

আরও পড়ুন: IND vs PAK, BCCI AGM: পাক মাটিতে রোহিত-বাবরের লড়াই হচ্ছে না, এশিয়া কাপের জন্য নিরপেক্ষ ভেন্যু দাবি করলেন জয় শাহ

৬৭ বছর বয়সী বিনি ১৯৭৯ থেকে ১৯৮৭ সালের মধ্যে ২৭টি টেস্টে খেলেছিলেন এবং ৪৭টি উইকেট নিয়েছিলেন। ১৯৮০-৮৭ সালের মধ্যে ৭২টি একদিনের ম্যাচ খেলেছিলেন বিনি। যার মধ্যে তাঁর কেরিয়ারের সেরা সময় ছিল ১৯৮৩ সালের বিশ্বকাপ, যেখানে তিনি ১৮টি উইকেট নিয়েছিলেন। ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর, তিনি ভারতের অনূর্ধ্ব-১৯ দলের কোচ হয়েছিলেন। সেই দল ২০০০ সালে বিশ্বকাপ খেতাব জিতেছিল। তিনি ২০১২ সাল থেকে রঞ্জি ট্রফিতে বাংলা এবং কর্ণাটক দলের সঙ্গেও কাজ করেছেন। তিনি জাতীয় সিনিয়র নির্বাচক কমিটির অংশ ছিলেন। কিন্তু ২০১৫ সালে স্বার্থের সংঘাতের কারণে তাঁকে সেই দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। তখন তাঁর ছেলে স্টুয়ার্ট বিনিও ভারতীয় দলের সদস্য ছিলেন। ক্রিকেট প্রশাসনে কাজ করার পর, বিনি ২০১৯ সালে কর্ণাটক স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হয়েছিলেন। সেখান থেকেই এবার তিনি ভারতীয় বোর্ডের মসনদে বসে গেলেন। রজার বিনির আগে আরও চারজন সভাপতি ছিলেন যাঁরা ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিলেন। তাঁরা হলেন শিবলাল যাদব, সৌরভ গঙ্গোপাধ্যায় ও ভিজিয়ানাগ্রামের মহারাজকুমার।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.