Mohammed Shami, ICC T20 World Cup 2022: জসপ্রীত বুমরার বিকল্প পেয়ে গেল রোহিতের টিম ইন্ডিয়া, কে তিনি? জেনে নিন

Mohammed Shami, ICC T20 World Cup 2022: জসপ্রীত বুমরা টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পরেই কে তাঁর পরিবর্ত হবেন, সেই নিয়ে জল্পনা চলছে। অনেকে বলছেন দীপক চাহারের নাম, আবার অনেকে এগিয়ে রাখছেন মহম্মদ শামিকে। তবে এই ইস্যু নিয়ে বিসিসিআই কোনও সরকারি ঘোষণা করেনি।   

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Oct 8, 2022, 04:12 PM IST
Mohammed Shami, ICC T20 World Cup 2022: জসপ্রীত বুমরার বিকল্প পেয়ে গেল রোহিতের টিম ইন্ডিয়া, কে তিনি? জেনে নিন
জসপ্রীত বুমরার বিকল্প পেয়ে গেলেন রোহিত শর্মা। ফাইল চিত্র

সব্যসাচী বাগচী 

সব জল্পনার অবসান। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2022) আগে জসপ্রীত বুমরার (Jasprit Bumrah) বিকল্প পেয়ে গেল টিম ইন্ডিয়া (Team India)। বিসিসিআই (BCCI) সূত্র মারফত জানা গিয়েছে, বুমরার বিকল্প হিসেবে আগামি এক সপ্তাহের মধ্যেই অস্ট্রেলিয়া (Australia)উড়ে যাবেন মহম্মদ শামি (Mohammed Shami)। যদিও বোর্ডের তরফ থেকে এখনও শামির নাম ঘোষণা করা হয়নি। তবে সূত্র মারফত জানা গিয়েছে বুমরার পরিবর্ত হিসেবে শামির ভারতীয় দলে যোগ দেওয়ার সম্ভাবনাই প্রবল। কোভিড (Covid 19) থেকে সুস্থ হয়ে ওঠার পর এই মুহূর্তে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (National Cricket Academy) রিহ্যাব করছেন 'সহেসপুর এক্সপ্রেস'। তাঁর ফিটনেস রিপোর্ট সন্তোষজনক বলে শোনা গিয়েছে। ফলে রোহিত শর্মা (Rohit Sharma)-রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) সংসারে শামির ঢুকে যাওয়ার সম্ভাবনা এখন শুধু সময়ের অপেক্ষা। তবে সমস্যা একটাই। শামি এই মুহূর্তে ম্যাচ প্র্যাকটিসের অভাবে ভুগছেন। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতীয় দলে একের পর এক চোট। দলের এক নম্বর জোরে বোলার বুমরা আগেই পিঠের পুরনো চোটের কারণে ছিটকে গিয়েছেন। এরপর থেকেই বুমরার পরিবর্ত কে হবেন, সেটা নিয়ে চলছিল তীব্র জল্পনা। আলোচনায় দীপক চাহারের (Deepak Chahar) নামও উঠে এসেছিল। শামির মতো তিনিও স্ট্যান্ডবাই হিসেবে ছিলেন। বুমরা চোট পেতেই দলের কাছে প্রথম পছন্দ ছিলেন দীপক চাহার। তাঁকে সেইজন্য দক্ষিণ আফ্রিকার (IND vs SA) বিরুদ্ধে দুটি সীমিত ওভারের সিরিজে সুযোগ দেওয়া হয়েছিল। প্রোটিয়াসদের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি খেললেও, প্রথম একদিনের ম্যাচ শুরু হওয়ার আগে গোড়ালিতে চোট পেয়েছিলেন দীপক চাহার। আর গোড়ালির চোটের জন্য এই মুহূর্তে তিনিও এনসিএ-তে (NCA) রয়েছেন। ফলে তাঁকে অস্ট্রেলিয়া নিয়ে যাওয়ার ঝুঁকি নিতে চাইছে না টিম ম্যানেজমেন্ট। আর তাই শামির নাম ফের একবার জোরালো হয়ে উঠল। নিশ্চিৎ হয়ে গেল তাঁর অস্ট্রেলিয়ার বিমানে ওঠা। 

Mohammed Shami

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

সূত্রের খবর, বুমরার ফিটনেস নিয়ে সংশয় না থাকলে গত ৬ অক্টোবরই দলের সঙ্গে অস্ট্রেলিয়া যেতেন শামি। এখন এনসিএ থেকে ফিট সার্টিফিকেট পেলে তিনি আলাদা করে অস্ট্রেলিয়া উড়ে যাবেন বলে খবর। এদিকে শামি প্রথম দলে ঢুকে পড়ায় তাঁর বদলে 'স্ট্যান্ডবাই' পেসারদের তালিকা ঢুকে যাচ্ছেন মহম্মদ সিরাজ (Mohammed Siraj)।

আরও পড়ুন: Rohit Sharma, ICC T20 World Cup 2022: রোহিতের চাপ বাড়িয়ে চোটের তালিকায় নাম লেখালেন আর এক পেসার! কে তিনি?

আরও পড়ুন: Jasprit Bumrah, ICC T20 World Cup 2022: বুমরা, জাদেজার চোট বাকিদের সুযোগ করে দেবে! অদ্ভুত মন্তব্য করলেন প্রাক্তন কোচ

২০২১ সালের ৮ নভেম্বর। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2021) নামিবিয়ার বিরুদ্ধে এই ফরম্যাটে শেষ ম্যাচ খেলেছিলেন শামি। তবে এরপর জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি না খেললেও,পঞ্চদশ আইপিএল-এ (IPL 2022) গুজরাত টাইটান্সের (Gujarat Titans) হয়ে দুরন্ত পারফরম্যান্স করেছিলেন। ১৬ ম্যাচে নিয়েছিলেন ২০ উইকেট। আর তাই টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে শামির নাম 'স্ট্যান্ডবাই'-এর তালিকায় থাকতেই উত্তাল হয়ে ওঠে ভারতীয় ক্রিকেট। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পনেরো থেকে তাঁর বাদ পড়া,'স্ট্যান্ডবাই' হিসাবে রাখা, তারপর তাঁর দলে ঢোকা নিয়ে গুঞ্জন এবং সবশেষে কোভিড। এর জেরে তিনি অস্ট্রেলিয়া সিরিজ খেলতে পারেননি। তবে অস্ট্রেলিয়া সিরিজে না খেললেও অভিজ্ঞতার নিরিখে বুমরার বদলে শামিকেই প্রথম পছন্দ হিসাবে বেছে নিতে চলেছে টিম ম্যানেজমেন্ট। তাছাড়া এই মুহূর্তে শামির থেকে ভালো বিকল্প ভারতের হাতে এই মুহূর্তে নেই। অস্ট্রেলিয়ায় লাল এবং সাদা বলে তাঁর খেলার অভিজ্ঞতা রয়েছে। ২০১৫ সালের বিশ্বকাপেও ভাল পারফর্ম করেছিলেন। ফলে টি-টোয়েন্টিতে কার্যত ব্রাত্য হয়ে যাওয়া জোরে বোলারের কাছে আবার আন্তর্জাতিক মঞ্চে নিজেকে প্রমাণ করার সুবর্ণ সুযোগ এসেছে। তবে সমস্যা একটাই। শামি এই মুহূর্তে ম্যাচ প্র্যাকটিসের অভাবে ভুগছেন। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.