Wriddhiman Saha: বড় চমক! ঋদ্ধির ত্রিপুরার দায়িত্ব নিলেন এই তারকা বিদেশি! কে তিনি?

রাজ্য ক্রিকেট সংস্থার জন্য কোচ নিয়োগের জন্য বিজ্ঞাপন দিয়েছিল ত্রিপুরা ক্রিকেট অ্যাসোসিয়েশন। ঋদ্ধিদের কোচ হওয়ার জন্য ইতিমধ্যেই ত্রিপুরা ক্রিকেট সংস্থার কাছে আবেদন করেছিলেন রমেশ পাওয়ার, ১৯৯৬ সালে বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কা দলের প্রাক্তন কোচ ডেভ হোয়াটমোর।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 1, 2023, 04:41 PM IST
Wriddhiman Saha: বড় চমক! ঋদ্ধির ত্রিপুরার দায়িত্ব নিলেন এই তারকা বিদেশি! কে তিনি?
বিদেশি কোচের তত্বাবধানে খেলবে ঋদ্ধিমান সাহার ত্রিপুরা। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  আইপিএল (IPL 2023) শেষ। নতুন ঘরোয়া মরসুম শুরু হতেও এখনও সময় বাকি রয়েছে। তবে ইতমধ্যেই নতুন মরসুমের তোড়জোড় শুরু করে দিল ত্রিপুরা ক্রিকেট সংস্থা (Tripura Cricket Association)। ঋদ্ধিমান সাহাদের (Wriddhiman Saha) ক্রিকেট সংস্থা তরফে আসন্ন ঘরোয়া মরসুমের আগে বড় চমক দেওয়া হল। ত্রিপুরার হেড অফ ক্রিকেট অপারেশনসের (Head Of Cricket Operations) দায়িত্ব নিলেন ল্যান্স ক্লুজনার (Lance Klusener)। দক্ষিণ আফ্রিকার (South Africa) প্রাক্তন অলরাউন্ডারকে নিযুক্ত করার কথা ত্রিপুরা ক্রিকেট সংস্থার তরফে জানানো হয়েছে।

গত মরসুমে ঋদ্ধি ও সুদীপ চট্টোপাধ্যায়কে দলভুক্ত করার পরে ত্রিপুরা ক্রিকেট সংস্থা আসন্ন মরসুমেও শক্তিশালী দল গঠন করতে চায়। লাল বলে রঞ্জি ট্রফি ও সাদা বলে মুস্তাক আলি টি-টোয়েন্টি ও বিজয় হাজারে ট্রফিতে (৫০ ওভার) ভাল ফল করতে চায় উত্তর-পূর্ব ভারতের এই রাজ্য। সেই কারণেই এই পরিকল্পনা। 

রাজ্য ক্রিকেট সংস্থার জন্য কোচ নিয়োগের জন্য বিজ্ঞাপন দিয়েছিল ত্রিপুরা ক্রিকেট অ্যাসোসিয়েশন। ঋদ্ধিদের কোচ হওয়ার জন্য ইতিমধ্যেই ত্রিপুরা ক্রিকেট সংস্থার কাছে আবেদন করেছিলেন রমেশ পাওয়ার, ১৯৯৬ সালে বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কা দলের প্রাক্তন কোচ ডেভ হোয়াটমোর। তবে দু'জনকে টপকে ত্রিপুরার দায়িত্ব নিলেন ১৯৯৯ বিশ্বকাপের সেরা ক্রিকেটারের সম্মান পাওয়া দক্ষিণ আফ্রিকার ল্যান্স ক্লুজনার।

আরও পড়ুন: WTC Final 2023, IND vs AUS: কোন বিশেষ অনুশীলন করে মেগা ফাইনালে নামবে টিম ইন্ডিয়া? খোলসা করলেন তারকা অলরাউন্ডার

আরও পড়ুন: WTC Final 2023, IND vs AUS: কোহলি-পূজারাকে 'বিরাট' ভয় পাচ্ছে প্যাট কামিন্সের দল! মাইন্ড গেম শুরু করে দিলেন রিকি পন্টিং

ত্রিপুরা ক্রিকেট সংস্থার বাইস প্রেসিডেন্ট তিমির চন্দকে বলেন, "চলতি মরসুমে আমরা ভালো ফল করতে চাই ঘরোয়া ক্রিকেটে। সে কারণেই ভালো কোচ নিয়োগ করতে চাই ঋদ্ধিমানদের জন্য। ক্লুজনার আমাদের কোচ হওয়ার জন্য আবেদন করেছিলেন। ত্রিপুরা ক্রিকেটের সিনিয়র ও জুনিয়র-সহ সব বিভাগের দায়িত্ব নিয়ে প্রধান কোচ হওয়ার ব্যাপারে ইচ্ছাপ্রকাশ করেছিলেন তিনি। দুই পক্ষের মধ্যে সব কথাবার্তা চুড়ান্ত হওয়ার পরেই ল্যান্স ক্লুজনার হেড অফ ক্রিকেট অপারশনের দায়িত্ব দেওয়া হল।" 

বিশ্ব ক্রিকেটে 'জুলু' নামে পরিচিত ক্লুজনার অতীতে আইপিএলে দিল্লি ক্যাপিটালস ও মুম্বই ইন্ডিয়ান্সের ব্যাটিং কোচ হিসেবে কাজ করেছেন। পাশাপাশি বাংলাদেশ প্রিমিয়ার লিগেও রাজশাহী ও খুলনার দলের ব্যাটিং কোচ হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে এই দক্ষিণ আফ্রিকান প্রাক্তন ক্রিকেটারের। এ ছাড়াও আফগানিস্তানের ব্যাটিং কোচ হিসেবে ক্লুজনার কাজ করেছেন ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত। ফলে উপমহাদেশে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে ক্লুজনারের।

ক্লুজনার ত্রিপুরা রাজ্যের পুরুষ ও মহিলা, উভয় রঞ্জি দল মিলিয়ে বিভিন্ন স্তরের মোট আটটি দলের দায়িত্বে থাকবেন। তিনি শনিবার অর্থাৎ ৩ জুন ত্রিপুরার রাজধানীতে চলে আসবেন এবং কাজও শুরু করে দেবেন বলেই খবর। নিজের প্রথম ২০ দিনে তিনি ত্রিপুরার ক্রিকেটারদের খেলা দেখে তাঁদের ভুলত্রুটি শুধরে দেওয়ার দায়িত্ব পালন করবেন। ত্রিপুরা ক্রিকেট সংস্থার সহ-সভাপতি তিমির চন্দ জানান ক্লুজনারকে প্রাথমিকভাবে ১০০ দিনের জন্য দায়িত্ব দেওয়া হবে এবং রবিবার অর্থাৎ ৪ জুন তিনি সরকারিভাবে নিজের চুক্তিপত্রে স্বাক্ষর করবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.