WFI: বিশ্বযুদ্ধ তেরঙাহীন, নেই জাতীয় সঙ্গীতও, নির্বাসিত সর্বভারতীয় কুস্তি ফেডারেশন

United World Wrestling Suspends Wrestling Federation of India: সতর্ক করা সত্ত্বেও কথা শোনেনি সর্বভারতীয় কুস্তি ফেডারেশন! চরম ভুলের শাস্তি এবার মাথা পেতেই মেনে নিতে হচ্ছে! আর কোনও পথই খোলা রইল না।

Updated By: Aug 24, 2023, 02:13 PM IST
WFI: বিশ্বযুদ্ধ তেরঙাহীন, নেই জাতীয় সঙ্গীতও, নির্বাসিত সর্বভারতীয় কুস্তি ফেডারেশন
নির্বাসিত সর্বভারতীয় কুস্তি ফেডারেশন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিরাট ধাক্কা খেল সর্বভারতীয় কুস্তি ফেডারেশন (Wrestling Federation of India)। নির্বাচন করতে না পারায়, জাতীয় সংস্থাকে নির্বাসিত করল ইউনাইটেড ওয়ার্ল্ড রেস্টলিং (United World Wrestling)! ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের (Indian Olympic Association) অস্থায়ী সিইও কল্যাণ চৌবে (Kalyan Chaubey) এই খবর নিশ্চিত করেছেন। এর ফলে যেটা হতে চলেছে, তা ছিল একেবারেই অনভিপ্রেত। আগামী মাসে কুস্তি বিশ্ব চ্যাম্পিয়নশিপের (World Wrestling Championships) আসর বসছে সার্বিয়ার বেলগ্রেডে। ১৬ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই ইভেন্ট। 

ভারতীয় কুস্তিগীরদের অংশগ্রহণ করতে কোনও বাধা থাকছে না ঠিকই, তবে তাঁরা দেশের পতাকা নিয়ে প্রতিনিধিত্ব করতে পারবেন না। তাঁদের নামতে হবে নিরপেক্ষ হয়ে। অর্থাৎ বিশ্ব কুস্তি সংস্থার হয়েই। সবচেয়ে কষ্টের ব্যাপার হচ্ছে, যদি কোনও ভারতীয় কুস্তিগীর পদক ঝুলিয়ে পোডিয়ামেও দাঁড়ান, তাহলেও নেপথ্যে বাজবে না জাতীয় সঙ্গীত। কারণ সেই পদক ভারতের বলে গণ্য করা হবে না। এই প্রসঙ্গে আইওএ-র এক আধিকারিক বলেছেন, 'বিশ্ব সংস্থার থেকে আইওএ চিঠি পেয়েছে। আমরা বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য দল নির্বাচন সহ ভবিষ্যতের পদক্ষেপ নিয়ে আলোচনা করব।' আগামী ২৫ ও ২৬ অগস্ট পাতিয়ালায় বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য় ট্রায়াল অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু আদৌ ট্রায়াল হবে কিনা, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। 

আরও পড়ুন: Chess World Cup 2023: বিশ্বযুদ্ধের দ্বিতীয় রাউন্ডও ড্র, ফয়সলা হবে টাইব্রেকারে, কী বলছেন প্রজ্ঞানন্দ?

ইউনাইটেড ওয়ার্ল্ড রেস্টলিং গত জুনেই কড়া হুঁশিয়ারি দিয়েছিল যে, সর্বভারতীয় কুস্তি ফেডারেশন নির্বাচনের আয়োজন করতে না পারলে, তাদের নির্বাসিত করা হবে। ৪৫ দিনের সময়সীমা মানার নির্দেশও দেওয়া হয়েছিল। সেখানেই সাফ বলা হয়েছিল ডেডলাইনের মধ্যে নির্বাচন করতে না পারলে, ভারতীয় কুস্তিগীরদের করুণ পরিণতি হবে। তাঁদের বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিতে হবে নিরপেক্ষ হিসেবে। আর ঠিক সেটাই ঘটল। দীর্ঘদিন ধরেই সর্বভারতীয় কুস্তি ফেডারেশন নির্বাচন প্রক্রিয়া ঝুলে রয়েছে। প্রাক্তন প্রেসিডেন্ট ব্রিজ ভূষণ শরন সিং যৌন হেনস্থার দায় জড়িয়ে তাঁর মেয়াদ সময়ের আগেই শেষ হয়েছে। কোর্টর নির্দেশ মেনে দু'বার নির্বাচন পিছিয়েছে। ব্রিজ ভূষণের আস্থাভাজন সঞ্জয় সিং এবং প্রাক্তন কমনওয়েলথ গেমসের স্বর্ণপদক জয়ী অনিতা শিওরান তাঁর স্থলাভিষিক্ত হওয়ার জন্য দৌড়ে রয়েছেন। এখন যা পরিস্থিতি, ভারতীয় কুস্তিগীরদের জাতীয় পতাকা ছাড়াই অংশ নিতে হবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে।

আরও পড়ুন: Chandrayaan 3: চাঁদে ভারতের 'বিক্রম'! মহাকাশ বিপ্লবে গর্বিত খেলনক্ষত্ররা, ট্যুইট ইস্ট-মোহনেরও
 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
  
 

.