WATCH | Virat Kohli: 'কাকা এবার ফেরো'! বিরাটের নীলনকশায় এই বিধ্বংসী ক্রিকেটার, 'পজিশন'ও করেছেন পাকা

Virat Kohli asks Chris Gayle to return to IPL as Impact Player: দল প্লেঅফে উঠতেই মহারথীকে ফেরানোর দাবি তুললেন বিরাট কোহলি! ভাইরাল হয়ে গেল ভিডিয়ো।  

Updated By: May 20, 2024, 01:38 PM IST
WATCH | Virat Kohli: 'কাকা এবার ফেরো'! বিরাটের নীলনকশায় এই বিধ্বংসী ক্রিকেটার, 'পজিশন'ও করেছেন পাকা
কোহলির আজব দাবি আরসিবি-কে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডু-অর-ডাই ম্য়াচে পাঁচবারের ও গতবারের চ্য়াম্পিয়ন চেন্নাই সুপার কিংসকে (Chennai Super Kings) ছিটকে দিয়ে, রয়্য়াল চ্য়ালেঞ্জার্স বেঙ্গালুরু (Royal Challengers Bengaluru) চলে গিয়েছে প্লেঅফে। এই নিয়ে নবমবার তারা শেষ চারে। আগামী ২২ মে এলিমিনেটরে রাজস্থান রয়্য়ালসের বিরুদ্ধে খেলবে বেঙ্গালুরু (Rajasthan Royals vs Royal Challengers Bengaluru)। আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ডু-অর-ডাই ম্য়াচ। আরসিবি প্লে-অফে উঠতেই, তাদের সাজঘরে চলে এসেছিলেন আইপিএল মহারথী ও টি-২০ কিংবদন্তি ক্রিস গেইল (Chris Gayle)। ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত, বিধ্বংসী বাঁ-হাতি জামাইকান ছিলেন আরসিবি-র সংসারেই। আজও তিনি আরসিবি-তে একই ভাবে সমাদৃত। আর গেইলকে দেখেই দলের আইকন বিরাট কোহলি (Virat Kohli) দিলেন দুরন্ত প্রস্তাব। 

গেইল কেকেআরের জার্সিতে আইপিএল কেরিয়ার শুরু করেছিলেন। তারপর চলে আসেন বেঙ্গালুরুতে। আরসিবি-র হয়ে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক গেইল। তিনি ৯১ ম্যাচে ৪৩.২৯-এর গড়ে ৩৪২০ রান করেছিলেন। ৫টি সেঞ্চুরি এবং ২১ টি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর। আরসিবি ছেড়ে গেইল কয়েক মরসুম খেলেছেন পঞ্জাবের জার্সিতেও। আরবিসি তাদের সোশ্য়াল মিডিয়ায় একটি ভিডিয়ো শেয়ার করেছে। সেখানে দেখা যাচ্ছে গেইলকে সাজঘরে দেখেই সকলে জড়িয়ে ধরেন ও আড্ডায় মেতে ওঠেন। এরপর গেইল যখন বিরাটের কাছে আসেন, তখন ব্যাটিং মায়েস্ত্রো গেইলকে বলেন, 'আরে কাকা পরেরবার ফিরে এসো। এখন তো ইমপ্য়াক্ট প্লেয়ার রয়েছে। তোমাকে আর ফিল্ডিংও করতে হবে না। এই পজিশন তোমার জন্য়ই ডিজাইন করা হয়েছে।' যা শুনে গেইল হাসিতে ফেটে পড়েন। কোহলি এই মুহূর্তে অরেঞ্জ ক্য়াপের মালিক। ১৪ ম্য়াচে তিনি ৭০৮ রান করেছেন ৬৪.৩৬-এর গড়ে ১৫৫.৬০-এর স্ট্রাইক রেটে। কোহলি এই টুর্নামেন্টে ৩৭টি ছয়ও মেরেছেন। সেই কথা তিনি হাসি মুখেই গেইলকে জানিয়েছেন। যদিও চলতি মরসুমে ছয়ে মারার তালিকায় কোহলিকে ছাপিয়ে গিয়েছেন সানরাইজার্স হায়দরবাদের অভিষেক শর্মা। তিনি মেরেছেন ৪১টি ছয়। আজ পর্যন্ত কোনও ভারতীয় আইপিএলে এত ছয় মারেননি। আইপিএলের ইতিহাসে এক মরসুমে সবচেয়ে বেশি ছয় মারার নজির রয়েছে গেইলেরই। ২০১২ সালে টি-২০ ক্রিকেটের কিং মেরেছিলেন ৫৯টি ছয়।

আরও পড়ুন: IPL 2024 Playoffs: বৃষ্টিতে পণ্ড লিগের শেষ খেলা, ফার্স্ট বয় কেকেআর, এবার প্লে-অফে মুখোমুখি কারা?

ঘটনাচক্রে রোহিতের পরও বিরাট এই নিয়মের তীব্র সমালোচনা করেছেন সম্প্রতি। এখন অনেকের মনেই প্রশ্ন যে, ইমপ্য়াক্ট প্লেয়ার নিয়ম আসলে কী? খেলার ফলাফলে সম্ভাব্য় পরিবর্তনের কথা ভেবে কোচ কিংবা অধিনায়ক খেলা চলাকালীন যে কোনও সময়ে, ডাগআউট থেকে নতুন এক খেলোয়াড়কে মাঠে নামাতে পারবেন। এর কোনও মানে নেই যে, তাঁকে ব্য়াটিং-বোলিং-ফিল্ডিং সব করতে হবে। সে যে কোনও একটি কাজও করতে পারে।

২০২১ সালের ১৬ সেপ্টেম্বর আরসিবি নক্ষত্র বিরাট কোহলি জানিয়ে ছিলেন যে, আসন্ন টি-২০ বিশ্বকাপই কুড়ি ওভারের ফর্ম্যাটে জাতীয় দলের অধিনায়ক হিসেবে তাঁর শেষ অভিযান। আর তার ঠিক তিনদিন পরেই কোহলি আরসিবি-র অধিনায়কত্ব ছেড়েছিলেন। তাঁর জুতোয় পা গলান ফাফ দু প্লেসিস। ২০০৮ সাল থেকেই কোহলি আরসিবি-র হয়ে আইপিএল খেলছেন। ২০১১ সালে অধিনায়কত্বের গুরুদায়িত্ব তাঁর কাঁধে সঁপে দেওয়া হয়। কিন্তু অধিনায়ক হিসেবে ১০ বছরে একবারও আইপিএল ট্রফি দিতে পারেননি বিরাট। ফলে তাঁর কষ্ট, তাঁর অপ্রাপ্তি  অপরিমেয়।

আরসিবি এখনও পর্যন্ত তিনবার আইপিএল ফাইনাল খেলেছে। রাহুল দ্রাবিড় থেকে শুরু করে কেভিন পিটারসেন, অনিল কুম্বলে, ড্য়ানিয়েল ভেট্টোরি, বিরাট ,শেন ওয়াটসন (স্ট্য়ান্ড-ইন) ও ফাফ দলের নেতৃত্ব দিয়েছেন। তবে ট্রফি কেউ দিতে পারেননি। আরসিবি-র পুরুষ দল ট্রফি না জিততে পারলেও, এই ফ্র্যাঞ্চাইজির মেয়েরা ইতিহাস লিখেছেন উইমেনস প্রিমিয়র লিগে। অভিষেকের পরের বছরেই স্মৃতি মন্ধানারা। আরসিবি-র ছেলেরা যা ১৬ বছরে করতে পারেননি, তা মাত্র দু'বছরে করে দেখিয়েছেন আরসিবি-র মেয়েরা। এবার বিরাটদের সামনে রয়েছে ফের ট্রফিতে কামড় দেওয়ার সুযোগ। 

আরও পড়ুন: WATCH | MS Dhoni: 'ছিঃ, ওরা ধোনির সঙ্গে...'! ছিঁড়ে খেলেন ভন, আলোচনায় বিদায়ী ১১০

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

 

.