Bengal Weather Today: চলছে প্রাক বর্ষায় দীর্ঘতম তাপপ্রবাহ, মেয়াদ বেড়ে হল ১০ জুন

Bengal Weather Today: উত্তরের চার জেলা কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং দার্জিলিং-এর নিচের অংশে বুধবার তাপপ্রবাহের অনুরূপ পরিস্থিতি তৈরি হবে। আপাতত ১০ জুন, শনিবার পর্যন্ত গোটা দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহ অথবা অনুরূপ পরিস্থিতি থাকবে। তীব্র উষ্ণ এবং ঘর্মাক্ত আবহাওয়া থাকবে কলকাতায়।

Updated By: Jun 7, 2023, 08:48 AM IST
Bengal Weather Today: চলছে প্রাক বর্ষায় দীর্ঘতম তাপপ্রবাহ, মেয়াদ বেড়ে হল ১০ জুন

অয়ন ঘোষাল: রাজ্যে সাম্প্রতিক অতীতে প্রাক বর্ষায় অন্যতম দীর্ঘমেয়াদি তাপপ্রবাহ চলছে। শনিবার ১০ জুন পর্যন্ত তার মেয়াদ বাড়াল। পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখে আলিপুর আবহাওয়া দফতর জানাবে, ১০ জুনের পর পরিস্থিতি কোন দিকে গড়ায়।

উত্তরে তাপপ্রবাহ

উত্তরের চার জেলা কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং দার্জিলিং-এর নিচের অংশে বুধবার তাপপ্রবাহের অনুরূপ পরিস্থিতি তৈরি হবে। সরাসরি তাপপ্রবাহের কবলে পড়বে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর। হিসেব মতো আজ অর্থাৎ বুধবার ৭ জুন, উত্তরবঙ্গে বর্ষা ঢোকার সময়। কিন্তু এই বার তা হচ্ছে না। আরও অন্তত ৭২ ঘণ্টা গরমে পুড়বে উত্তরবঙ্গ। ৮ ও ৯ জুন পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Cooch Behar News:কোচবিহার রাজবাড়িতে মহারাজ সম্পর্কে বেফাঁস মন্তব্য প্রাক্তন মন্ত্রীর, আন্দোলনে নামার হুঁশিয়ারি তৃণমূলের

দক্ষিনে তাপপ্রবাহ

আপাতত ১০ জুন, শনিবার পর্যন্ত গোটা দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহ অথবা অনুরূপ পরিস্থিতি থাকবে। খাতায় কলমে তাপপ্রবাহের আওতার বাইরে দুই ২৪ পরগণা ও দুই মেদিনীপুর জেলা। তবে সেখানেও অস্বাভাবিক জলীয় বাষ্প থাকায় মানুষের কষ্টের সীমা থাকবে না।

আরও পড়ুন: Siliguri: একই মেয়ের সঙ্গে ঘনিষ্ঠতা দুজনেরই! ত্রিকোণ প্রেমের পরিণতি হল মর্মান্তিক...

কলকাতা

তীব্র উষ্ণ এবং ঘর্মাক্ত আবহাওয়া থাকবে কলকাতায়। বেলা যত বাড়বে, অস্বস্তি এবং কষ্ট তত বাড়বে। রাতেও বাড়বে কষ্ট। কারণ রাতের তাপমাত্রাও ইতিমধ্যেই পৌছে গিয়েছে প্রায় ৩১ ডিগ্রির ঘরে।

পরিসংখ্যান

মঙ্গলবার দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেড়ে ৩৭.৮ ডিগ্রি হয়েছে। কাল রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেড়ে ৩০.৬ ডিগ্রি হয়েছে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৯০ শতাংশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.