Bengal Weather Today: সাত দিন পরে দেশে এল বর্ষা, কবে আসবে বাংলায়?

সাতদিন পর ভারতের মূল ভূখণ্ড কেরলে এল বর্ষা। শনিবার উত্তর-পূর্ব ভারতে মৌসুমী বায়ু ঢোকার প্রবল সম্ভাবনা রয়েছে। শনিবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে। উত্তরবঙ্গের মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ চলবে আগামী ২৪ ঘন্টায়।

Updated By: Jun 10, 2023, 09:03 AM IST
Bengal Weather Today: সাত দিন পরে দেশে এল বর্ষা, কবে আসবে বাংলায়?

অয়ন ঘোষাল: ৯ থেকে ১৫ জুন বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের সব জেলাতে। কোথাও ভারী বৃষ্টি বা অতি ভারী বৃষ্টির সতর্কতাও রয়েছে। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহ মঙ্গলবার পর্যন্ত চলবে। অন্যদিকে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হবে পুবের দিকের জেলাগুলিতে।

দুয়ারে বর্ষা

সাতদিন পর ভারতের মূল ভূখণ্ড কেরলে এল বর্ষা। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর অনুকূল পরিস্থিতি হয়ে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে উত্তর-পূর্ব ভারতের রাজ্য অরুণাচল প্রদেশ, মেঘালয়, অসমে। শনিবার উত্তর-পূর্ব ভারতে মৌসুমী বায়ু ঢোকার প্রবল সম্ভাবনা রয়েছে। রবি এবং সোমবারের মধ্যে উত্তরবঙ্গে অর্থাৎ বাংলায় বর্ষা প্রবেশের সম্ভাবনা রয়েছে। যদিও জলপাইগুড়িতে মৌসুমী বায়ু বা বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ৭ জুন। বাংলায় এবার দেরিতে বর্ষার আগমন হচ্ছে। দক্ষিণবঙ্গে কবে বর্ষা আসবে তা এখনও জানায়নি আবহাওয়া দফতর।

আরও পড়ুন: Panchayat election 2023: মনোনয়নের প্রথমদিনেই গুলি! মুর্শিদাবাদে নিহত কংগ্রেস কর্মী

উত্তরবঙ্গ

শনিবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে।

রবিবার থেকে বৃহস্পতিবারের মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। প্রায় ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলার বেশ কিছু এলাকায়।

দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে রবিবার থেকে বৃহস্পতিবারের মধ্যে।

একই সঙ্গে উত্তরবঙ্গের মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ চলবে আগামী ২৪ ঘন্টায়।

দক্ষিণবঙ্গ

পশ্চিমের কয়েকটি জেলায় তাপপ্রবাহ চলবে। বাকি জেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে। বাকি জেলাতেও অস্বস্তিকর আবহাওয়া এবং গরম বাড়বে। বজ্রবিদ্যুৎ সহ কোথাও বৃষ্টি হলেও অস্বস্তি থাকবে মঙ্গলবার পর্যন্ত।

আরও পড়ুন: Burdwan: একই লাইনে ঝড়ে প্যান্টোগ্রাফ ভাঙল ২ ট্রেনের! চরম দুর্ভোগে যাত্রীরা

কলকাতা সহ উপকূলের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে এবং আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। সোমবার থেকে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বাড়বে। সোম ও মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, কলকাতা, হাওড়া, হুগলি এবং পূর্ব মেদিনীপুরে।

কলকাতা

মহানগরে আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। সোমবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতা শহরে শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৩ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ১৯ মিলিমিটার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.