Bengal Weather Today: অবশেষে বর্ষা এল দেশে, জেনে নিন কবে বৃষ্টি পাবে বাংলা

Bengal Weather Today: রবি ও সোমবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়ছে। ভারী বৃষ্টি হবে সিকিমেও। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এই তিন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি শনিবার পর্যন্ত থাকবে বলেও জানানো হয়েছে।

Updated By: Jun 9, 2023, 03:56 PM IST
Bengal Weather Today: অবশেষে বর্ষা এল দেশে, জেনে নিন কবে বৃষ্টি পাবে বাংলা

অয়ন ঘোষাল: শনিবার পর্যন্ত রাজ্যে তাপপ্রবাহের সর্তকতা। দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চলবে রবিবার পর্যন্ত। তাপপ্রবাহের মাঝেই রবিবার দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হবে। রবি এবং সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে।

আসছে বর্ষা

সাতদিন পর ভারতের মূল ভূখণ্ড কেরলে বর্ষা। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর অনুকূল পরিস্থিতি হয় প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে উত্তর-পূর্ব ভারতের রাজ্য অরুণাচল প্রদেশ, মেঘালয়, অসমে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে উত্তর-পূর্ব ভারতেও মৌসুমী বায়ু ঢুকবে। রবি এবং সোমবারের মধ্যে উত্তরবঙ্গে অর্থাৎ বাংলায় বর্ষা প্রবেশের সম্ভাবনা রয়েছে। যদিও জলপাইগুড়িতে মৌসুমী বায়ু বা বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ৭ জুন। বাংলায় এবার দেরিতে বর্ষা আসবে। দক্ষিণবঙ্গে কবে বর্ষা এখনও জানায়নি আবহাওয়া দফতর।

বঙ্গে তাপপ্রবাহ

শুক্রবার থেকে রবিবার পর্যন্ত পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। কলকাতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে এই জেলাগুলিতে।

আরও পড়ুন: Abhishek Banerjee: 'আগামী একমাস অপচয় করার মতো সময় আমার হাতে নেই'!

উত্তরবঙ্গের মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারের কিছু অংশে তাপপ্রবাহের মতো পরিস্থিতি রয়েছে। শিলিগুড়ি এবং বাগডোগরাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি থাকবে শনিবার পর্যন্ত।

বঙ্গে বৃষ্টি

উত্তরবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। শনিবার থেকে বৃষ্টি বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে বৃষ্টির পরিমাণ বাড়বে। আগামী কয়েকদিন খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে দার্জিলিং এবং কালিম্পং-এর পার্বত্য এলাকায়। আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস জানানো হয়েছে। রবি ও সোমবার উত্তরবঙ্গের এবং সিকিমের বেশ কিছু এলাকায় ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন: Abhishek Banerjee: নবজোয়ার থামিয়ে ইডি-র দফতরে হাজিরা দিচ্ছেন না অভিষেক!

শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষি ২৪ পরগনাতে। রবিবারে বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ হাওড়া, হুগলি, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়।  সোমবার থেকে তাপপ্রবাহের পরিস্থিতি কমবে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে।

কলকাতা

তাপপ্রবাহের মতো পরিস্থিতি থাকবে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে। রবিবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতা শহরে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৯ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.১ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৬ থেকে ৯৯ শতাংশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.