Bengal Weather Today: ফের কালবৈশাখি পেল কলকাতা, নামল পারদ

Bengal Weather Today: কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ থেকে কমে ২৩ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ থেকে কমে ৩৩.৩ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৫২ থেকে ৯৮ শতাংশ। বিহার থেকে ছত্রিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। আরও একটি অক্ষরেখা রয়েছে তামিলনাডু উপকূল থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত। 

Updated By: May 19, 2023, 09:33 AM IST
Bengal Weather Today: ফের কালবৈশাখি পেল কলকাতা, নামল পারদ

অয়ন ঘোষাল: সোমবারের পর বৃহষ্পতিবার। ফের কালবৈশাখি পেল কলকাতা। বৃহস্পতিবার বিকেল পাঁচটায় ৬৮কিলোমিটার বেগে এক মিনিট স্থায়ীত্বের কালবৈশাখির হাত ধরে ফের স্বাভাবিকের থেকে চার ডিগ্রি নেমে গেল রাতের তাপমাত্রা। দিনের তাপমাত্রাও কাল স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম ছিল। তবে বাতাসে ৯৮ শতাংশ জলীয় বাষ্পের উপস্থিতি বেলা গড়াতেই কালবৈশাখির অনুকূল অবস্থা তৈরি করে দেয়। কালবৈশাখির হাত ধরেই কাল ১৯.৭ মিলিমিটার বৃষ্টি পেল কলকাতা। সোমবার বৃষ্টি পেয়েছিল ১৫ মিলিমিটার।

রাজ্যের পূর্বাভাস

রবিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সতর্কতা রয়েছে। উত্তরবঙ্গের দুই এক জেলায় ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। শনিবারের পর বৃষ্টির পরিমাণ কমবে বলে জানা গিয়েছে।

শুক্রবার পর্যন্ত তাপমাত্রা একই রকম থাকবে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। দুদিন পর রবিবার থেকে তাপমাত্রা বাড়বে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা বেশ কিছুটা বেড়ে যাবে বলে জানা গিয়েছে।

শুক্রবারও ঝড়-বৃষ্টির আশঙ্কা রয়েছে দক্ষিণবঙ্গে। কালবৈশাখী, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টির সম্ভাবনা থাকছে। বিশেষত নদীয়া, মুর্শিদাবাদ সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গ তথা কলকাতায় ঝড় বৃষ্টি হতে পারে। বাংলাদেশ লাগোয়া কিছু জেলায় শীলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের কোচবিহার ও আলিপুরদুয়ার জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সতর্কতা এই দুই জেলাতে। উত্তরবঙ্গের আট জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হালকা ঝোড়ো হাওয়া এবং বজ্রপাতের আশঙ্কা রয়েছে।

আসছে বর্ষা

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর জন্য অনুকূল পরিস্থিতি দক্ষিণ বঙ্গোপসাগর দক্ষিণ আন্দামান সাগর এবং নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায়। আগামীকাল আন্দামানে ঢুকছে বর্ষা। আন্দামানে আগাম হলেও কেরলে দেরীতে আসবে বর্ষা। নির্ধারিত সময়ে পয়লা জুন বর্ষা ঢোকে কেরলে। এই মরসুমে বর্ষা কেরলে আসবে ৪ জুন। বাংলায় কবে বর্ষা আসবে তা এখনও জানায়নি আবহাওয়া দফতর।

উত্তরবঙ্গ

শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি এবং হালকা ঝড়ের পূর্বাভাস রয়েছে। কোচবিহার আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতে বেশি বৃষ্টির সম্ভাবনা।  উত্তরবঙ্গের আট জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হালকা ঝোড়ো হাওয়া এবং বজ্রপাতের আশঙ্কা।

আরও পড়ুন: Egra Blast: কটকের হাসপাতালে মৃত এগরা বিস্ফোরণকাণ্ডের মূল অভিযুক্ত ভানু বাগ

দক্ষিণবঙ্গ

বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই দিনের বেলায় গরম বাড়বে এবং থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। বিকেল বা সন্ধ্যের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে।

বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া শিলাবৃষ্টি এবং ও বজ্রপাতের আশঙ্কা থাকছে।

আবহাওয়া দফতরের উপদেশ

বজ্রপাতের আশঙ্কা থাকায় সতর্কবার্তা আলিপুর আবহাওয়া দফতরের। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি ও ঝড়ের সতর্কতা দিলেও নিরাপদ আশ্রয় থাকার পরামর্শ আবহাওয়াবিদদের। নিজের মোবাইলে দামিনী অ্যাপ ডাউনলোড করে বজ্রপাতের সতর্কতা দেখতে পরামর্শ আবহাওয়া দফতরের।

কলকাতা

আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। আজ সকাল থেকে দিনভর গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বিকেলে বা সন্ধ্যেয় বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ থেকে কমে ২৩ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ থেকে কমে ৩৩.৩ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৫২ থেকে ৯৮ শতাংশ।

আরও পড়ুন: Egra Blast: বিজেপির মিছিলে বোমা, গুলি! জখম বিধায়ক-সহ ৭

সিস্টেম

বিহার থেকে ছত্রিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। আরও একটি অক্ষরেখা রয়েছে তামিলনাডু উপকূল থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত। এই দুই অক্ষরেখার টানে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে বাংলায়। এর প্রভাবেই বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড়ের আশঙ্কা আবহাওয়াবিদদের।

ভিন রাজ্যে

আগামী ২-৩ দিন অসম, মেঘালয়ে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিক্ষিপ্তভাবে মাঝারি ও ভারী বৃষ্টি হবে মণিপুর, মিজোরাম, ত্রিপুরা সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে। রাজস্থান, পঞ্জাব, হরিয়ানাতে ধুলিঝড়ের আশঙ্কা রয়েছে।

আগামী তিনদিন উড়িষ্যা ও কোঙ্কনে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। তাপপ্রবাহ চলবে মধ্যপ্রদেশ এবং বিদর্ভ এলাকাতে। তাপপ্রবাহের পরিস্থিতি গুজরাট, মহারাষ্ট্র, কোঙ্কন, রাজস্থান, অন্ধপ্রদেশ এবং ইয়ানামে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.