Bengal Weather Today: ফের কালবৈশাখীর সম্ভাবনা, উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা

Bengal Weather Today: মঙ্গলবার থেকে শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি হতে পারে রাজ্যজুড়ে। উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি ও শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে কালবৈশাখীর পরিস্থিতি। শিলাবৃষ্টি ও বজ্রপাতের আশঙ্কার কথা জানানো হয়েছে।

Updated By: May 23, 2023, 08:46 AM IST
Bengal Weather Today: ফের কালবৈশাখীর সম্ভাবনা, উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা

অয়ন ঘোষাল: মঙ্গল ও বুধবার ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিকেল বা সন্ধ্যের দিকে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শিলাবৃষ্টি ও কালবৈশাখীর সম্ভাবনার কোথাও জানানো হয়েছে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

রাজ্য জুড়ে ঝড় বৃষ্টি

মঙ্গলবার থেকে শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি হতে পারে রাজ্যজুড়ে। উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি ও শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে কালবৈশাখীর পরিস্থিতি। শিলাবৃষ্টি ও বজ্রপাতের আশঙ্কার কথা জানানো হয়েছে।

দক্ষিণবঙ্গ

মঙ্গল ও বুধবার ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি এবং ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া হইবে। বৃহস্পতিবার ঝড় বৃষ্টি হলেও তার তীব্রতা কম থাকবে।

আরও পড়ুন: আবার ঘূর্ণাবর্তের ভ্রূকূটি, দুই বঙ্গেই বাড়বে ঝড়বৃষ্টির পরিমাণ!

শুক্র ও শনিবার ফের বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে।

উত্তরবঙ্গ

মঙ্গল ও বুধবার ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি বলে জানানো হয়েছে। উপরের পাঁচ জেলার সঙ্গে সঙ্গে নিচের তিন জেলা মালদা এবং দুই দিনাজপুরে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সতর্কতা আলিপুরদুয়ারে। কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি এই তিন জেলায় বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। বজ্রবিদ্যুৎ সহ হালকা ঝড় বৃষ্টি চলবে শনিবার পর্যন্ত।

কলকাতা

সকাল থেকে পরিষ্কার আকাশ দেখা যাবে। বেলা বাড়লে গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। বিকেল বা সন্ধ্যের দিকে ঝড় বৃষ্টির সম্ভাবনা আছে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৩ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বা জলীয় বাষ্পের পরিমাণ ৪৪ থেকে ৯০ শতাংশ।

আরও পড়ুন: Birbhum Blast: ফের বিস্ফোরণ! দুবরাজপুরে উড়ল তৃণমূল পঞ্চায়েত সদস্যের বাড়ির ছাদ...

সিস্টেম

আগামীকাল পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে উত্তর-পশ্চিম ভারতে। একইসঙ্গে বর্ষার অগ্রগতি। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের সর্বত্র ঢুকে পড়বে। ঝাড়খন্ড এলাকায় ঘূর্ণাবর্ত রয়েছে। তামিলনাড়ুতে রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। বিদর্ভ থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে।

ভিন রাজ্যে

আজ থেকে আগামী দু-তিন দিন জম্মু-কাশ্মীর, লাদাখ, মোজাফফরাবাদ, উত্তর হিমাচল প্রদেশ সহ উত্তর পশ্চিমের সমতল এলাকাতেও ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এলাকাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে মঙ্গল ও বুধবার।

আগামী কয়েকদিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে অসম এবং মেঘালয় রাজ্যে। উত্তর-পূর্ব ভারতের বাকি রাজ্যগুলিতেও বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে।

আগামী সোমবার ও মঙ্গলবার উত্তরপ্রদেশ, রাজস্থান এবং মধ্যপ্রদেশ বিদর্ভে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। আগামী চার থেকে পাঁচ দিন ছত্তিশগড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস।

তাপপ্রবাহের পরিস্থিতি রয়েছে দেশের বেশ কিছু এলাকায়। সোমবার পর্যন্ত উত্তরপ্রদেশে তাপপ্রবাহের পূর্বাভাস। আজ ও কাল মধ্যপ্রদেশ এবং রাজস্থানে তাপপ্রবাহের পূর্বাভাস। মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ হতে পারে ছত্রিশগড় এবং ঝাড়খন্ড এলাকায়। গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থাকবে কোঙ্কন, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং কেরালায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.