Bengal Weather Today: মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি, তাপপ্রবাহ পশ্চিমের জেলায়

দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। পার্বত্য পাঁচ জেলায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি চলবে। পশ্চিমের পাঁচ জেলায় চরম তাপপ্রবাহ চলবে রবিবার। রবিবার চরম তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়।

Updated By: Jun 18, 2023, 10:55 AM IST
Bengal Weather Today: মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি, তাপপ্রবাহ পশ্চিমের জেলায়

অয়ন ঘোষাল: মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি, আসবে স্বস্তি। চরম তাপপ্রবাহের পরিস্থিতি পশ্চিমের জেলায়। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ল্যান্ডস্লাইড আর নিচু এলাকায় প্লাবনের আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন: Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটের আগে রক্তাক্ত দিনহাটা, বাড়ি থেকে ডেকে খুন বিজেপি প্রার্থীর আত্মীয়

আসছে বর্ষা

প্রাক বর্ষার বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বাড়বে। বাংলায় বর্ষা প্রবেশ করলেও থমকে আছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। আপাতত মালদার উপরে তার অবস্থান। ১৯ থেকে ২২ জুনের মধ্যে ফের সক্রিয় হতে পারে মৌসুমী বায়ু, এমনটাই অনুমান আবহাওয়াবিদদের। বৃহস্পতিবারের মধ্যে দক্ষিণবঙ্গে ঢুকবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার অনুকূল পরিস্থিতি রয়েছে। উত্তরবঙ্গে পাঁচ দিন পরে বর্ষার প্রবেশ হয়েছিল। কলকাতায় বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ১১ জুন।

উত্তরবঙ্গে

আরও পাঁচ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের সব জেলাতে। আগামী সোম ও মঙ্গলবার ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সতর্কতা রয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ির কিছু অংশে। পার্বত্য এলাকায় ভারী বৃষ্টিতে ল্যান্ড স্লাইড হওয়ার সম্ভাবনা থাকছে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। পার্বত্য পাঁচ জেলায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি চলবে।

দক্ষিণবঙ্গে

পশ্চিমের পাঁচ জেলায় চরম তাপপ্রবাহ চলবে রবিবার। রবিবার চরম তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। তাপপ্রবাহ চলবে মুর্শিদাবাদ, নদীয়া এবং হুগলি জেলায়। বাকি জেলাতেও চরম অস্বস্তিকর আবহাওয়া থাকবে এবং গরম বাড়বে। সোমবারেও দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ কোথাও বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে সোমবার পর্যন্ত। বৃষ্টির পরিমাণ বাড়বে মঙ্গলবার থেকে।

আরও পড়ুন: Narendrapur: একাকী বৃদ্ধের গলার ছুরি ঠেকিয়ে ডাকাতি, গাড়িরচালক সহ গ্রেফতার দুই

কলকাতা

স্বাভাবিকের তুলনায় বেশি তাপমাত্রা সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলেও অস্বস্তি পিছু ছাড়বে না। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৯ থেকে ৯২ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য।

ভিন রাজ্যে

প্রচন্ড তাপপ্রবাহ চলবে ছত্রিশগড়, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং ইয়ানাম এলাকায়। তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে আগামী কয়েক দিন উত্তর প্রদেশ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ, বিদর্ভ এবং তেলেঙ্গানাতে।

হিমাচল প্রদেশ ও উত্তরাখন্ডে বজ্রবিদ্যুৎ সহ শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টি হবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকা এবং সমতলের দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়ে। বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টি, শিলাবৃষ্টি এমনকি ঝড়ের সম্ভাবনা রয়েছে রাজস্থানে। সঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা রাজস্থানে সোমবার পর্যন্ত। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়ে শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.