Bengal Weather Today: উত্তরবঙ্গে সপ্তাহভর ভারী বৃষ্টি, দক্ষিণবঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি

Bengal Weather Today: আজও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিক্ষিপ্ত ভাবে দু’তিন জেলায়। উত্তরবঙ্গের তিন জেলায় অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। প্রবল বৃষ্টির কারণে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় দার্জিলিং ও কালিম্পং এর বেশ কিছু এলাকায় ল্যান্ড স্লাইড বা ভূমিধসের সম্ভাবনা রয়েছে। আংশিক মেঘলা আকাশ দেখা যাবে কলকাতায়।

Updated By: Jul 2, 2023, 08:57 AM IST
Bengal Weather Today: উত্তরবঙ্গে সপ্তাহভর ভারী বৃষ্টি, দক্ষিণবঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গে সপ্তাহভর ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। পার্বত্য এলাকায় ল্যান্ড স্লাইড এবং নীচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। দক্ষিণবঙ্গে আজও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। যদিও দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টির পরিমাণ এবং বাড়বে তাপমাত্রা ও আর্দ্রতাজনিত অস্বস্তি।

সিস্টেম

পূর্ব-পশ্চিম নিম্নচাপ অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে মনিপুর পর্যন্ত বিস্তৃত। এই রেখার ফলে সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু। এই রেখা উত্তর প্রদেশ দক্ষিণ বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে উত্তর-পূর্ব ভারত পর্যন্ত চলে গিয়েছে।

দক্ষিণবঙ্গ

আজও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিক্ষিপ্ত ভাবে দু’তিন জেলায়। হালকা মাঝারি বৃষ্টি চলবে সব জেলাতেই। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সতর্কতা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতা জনিত অস্বস্তি অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে। বজ্রপাতের আশঙ্কাও থাকবে। রবি ও সোমবার দক্ষিণবঙ্গের উপরের দিকের জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমান জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে। উত্তর ২৪ পরগনা, নদিয়া ও পূর্ব বর্ধমান জেলায় অপেক্ষাকৃতভাবে একটু বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে। আংশিক মেঘলা আকাশ দেখা যাবে জেলাগুলিতে। তাপমাত্রার সঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি।

আরও পড়ুন: WB Panchayat Election 2023: 'দলীয় কর্মীদের হয়েই প্রচার করব', ভোলবদল মনোরঞ্জন ব্যাপারীর...

উত্তরবঙ্গ

আগামী কয়েকদিন অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। উত্তরবঙ্গের তিন জেলায় অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। এর মধ্যে কোচবিহার ও আলিপুরদুয়ারে সবথেকে বেশি বৃষ্টির আশঙ্কা রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে ১০০ মিলিমিটার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। সোমবার পর্যন্ত মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। মঙ্গলবার থেকে কমে যাবে এই তিন জেলার বৃষ্টির পরিমাণ।

ইমপ্যাক্ট

প্রবল বৃষ্টির কারণে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় দার্জিলিং ও কালিম্পং এর বেশ কিছু এলাকায় ল্যান্ড স্লাইড বা ভূমিধসের সম্ভাবনা রয়েছে। জলস্তর বাড়বে তিস্তা, তোর্সা, জলঢাকা, সংকোষের মতো উত্তরবঙ্গের নদীগুলিতে। প্রবল বৃষ্টির কারণে দৃশ্যমানতা কমে যেতে পারে পার্বত্য এলাকায়। উত্তরবঙ্গের নিচু এলাকা প্লাবিত হতে পারে। নিচু এলাকার শস্য ও সবজি চাষের ক্ষতি হতে পারে।

আরও পড়ুন: Panchayat Election 2023: নির্দল হয়ে জিতে 'বিক্রি' হওয়া যাবে না, অভিনব উদ্যোগ নিল গ্রামবাসী

কলকাতা

আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। বিকেল বা সন্ধ্যেয় বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে। জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়বে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৯ থেকে ৯২ শতাংশ।

ভিন রাজ্যে

আগামী কয়েক দিন উত্তরাখান্ড, রাজস্থান, উত্তরপ্রদেশে প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে। গুজরাট, রাজস্থান, পঞ্জাব, চন্ডিগড়, হরিয়ানাতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ভারী বৃষ্টি হবে উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, হিমাচল প্রদেশে। পূর্ব ভারতের রাজ্য অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশ এবং নাগাল্যান্ড, মিজোরাম, মণিপুরে আগামী চার-পাঁচ দিন ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। সিকিম এবং বিহার, ঝাড়খন্ড, উড়িষ্যতে এই সপ্তাহে ভারী বৃষ্টির সতর্কতা থাকছে। দক্ষিণ ভারতের কেরালা, মাহে, অন্ধ্রপ্রদেশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হবে, কোঙ্কন, গোয়াঘাট এলাকা এবং মধ্য মহারাষ্ট্রে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.