Kurseong-NJP Summer Festival: পর্যটন-মরসুমে পাহাড়ে টয়ট্রেনের নয়া চমক; থাকছে আরও স্বাচ্ছন্দ্য

কোভিড-পরবর্তী দুনিয়ায় নতুন করে উজ্জীবিত হতে চলেছে দার্জিলিং টয়ট্রেন টুরিজম। সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকছে বাংলা, হিন্দি ও নেপালি ভাষায় গান, নেপালি নাচ, নেপালি সংস্কৃতির নানা অনুষঙ্গ।

Updated By: Mar 21, 2022, 05:42 PM IST
Kurseong-NJP Summer Festival: পর্যটন-মরসুমে পাহাড়ে টয়ট্রেনের নয়া চমক; থাকছে আরও স্বাচ্ছন্দ্য

নিজস্ব প্রতিবেদন: যে ট্রেনপথ এমনিতেই সারা বিশ্বে জনপ্রিয়, তাকেই ফের নতুন করে জনপ্রিয় করে তোলার কাজে নেমে পড়ল টয় ট্রেন কর্তৃপক্ষ। কার্শিয়ং রেলওয়ে স্টেশনে এই প্রথম মাস জুড়ে হতে চলেছে সাংস্কৃতিক অনুষ্ঠান। গত নভেম্বরে এই ধরনের একটি উদ্যোগ নেওয়া হয়েছিল দার্জিলিং স্টেশনে। ঘুম স্টেশনে এটা শুরু হয়েছে চলতি মাসের ১ তারিখ থেকে। তবে কার্সিংয়ে হচ্ছে অনেক ব্যাপক আকারে।

কোভিড-পর্বে নানা সঙ্কেট পড়েছে টয়ট্রেন। এখন কোভিড অনেক স্তিমিত। তাই দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (Darjeeling Himalayan Railway) বা ডিএইচআর (DHR)-কে নতুন ভাবে পর্যটকদের কাছে তুলে ধরতে নেওয়া হচ্ছে নানা প্রকল্প। থাকছে নানা পরিকল্পনা। সেই আয়োজনের অংশ থাকছে স্থানীয় দোকানপাট, স্থানীয় খাদ্যসম্ভারও। এখানে টুরিস্টরা আসতে পারেন উপভোগ করতে পারেন স্থানীয় নেপালিদের মেলা। থাকছে বাংলা হিন্দি ও নেপালি ভাষায় গান, নেপালি নাচ, নেপালি সংস্কৃতির নানা অনুষঙ্গ। সঙ্গে পাহাড়ের সৌন্দর্য তো আছেই। গতকাল রবিবার থেকে কার্সিয়ং-য়ে শুরু হয়েছে এই উদযাপন। এতে অংশ নিয়েছিলেন রেলের আধিকারিকরা। ছিলেন ডিআরএম শুভেন্দ্র কুমার চৌধুরী। তিনি নিজেও হিন্দি গান গেয়েছেন। ছিলেন কার্সিয়ংয়ের এসডিও। 

সদা জনপ্রিয় হিমালয়ান রেলওয়ে নিয়ে হঠাৎ করে কেন এই প্রোমোটিং?

ডিআরএম শুভেন্দ্র কুমার চৌধুরী জানান, ডিএইচআর মূলত পর্যটনের ট্রেন। বিশ্বে এটি এক অনন্য রেলপথ। কিন্তু গত দু'বছরে কোভিড সংক্রমণের কারণে নানা বিপর্যয়ের মুখে পড়েছে এই রেলপথ। কোভিড-পরবর্তী দুনিয়ায় প্রচুর পর্যটকদের এই রেলপথের প্রতি আকৃষ্ট করে সেই খামতিটুকু পুষিয়ে নেওয়াই লক্ষ্য। টয়ট্রেন, স্থানীয় খাদ্য এবং টুরিজমকে এক মঞ্চে হাজির করাটাই এক্ষেত্রে লক্ষ্য। ১ মার্চ এটা এনজেপি'তে শুরু হয়েছে, ১ ও ২ এপ্রিল অনুষ্ঠিত হবে ঘুম ও দার্জিলিংয়ে। এখন চলছে কার্শিয়ংয়ে।  

যদিও পর্যটন ব্যবসায়ী রাজ বসু জানান, রেলের এই উদ্যোগ অনেকটাই কাগজে-কলমে। জনজীবনে এর কোনও প্রভাব দেখা যাচ্ছে না। ঘুমেও দেখা যায়নি। মানুষের মধ্যে তেমন সাড়া ফেলেনি এটা। 

প্রসঙ্গত, ১ মার্চ থেকে টয় ট্রেনের ভাড়া কমেছে।

আরও পড়ুন: SpringTime: বড়ন্তির পথে পলাশের আগুন; আপনি ঘরবন্দি হয়ে বৃথা বসে থাকবেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.